Kangana Ranaut on Vinesh Phogat

‘মোদী তোমার কবর খুঁড়ব’, কুস্তিগির বিনেশ ফোগাটের পুরনো স্লোগান নিয়ে কটাক্ষ কঙ্গনার

“এর পরেও তিনি দেশের হয়ে প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়েছেন। শুধু তা-ই নয়, উচ্চমানের প্রশিক্ষণ, প্রশিক্ষক এবং নানা সুযোগসুবিধা পেয়েছেন তিনি”, লিখেছেন কঙ্গনা রানাউত।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৪ ১৩:২৭
বিনেশ ফোগাটের সমালোচনায় কঙ্গনা রানাউত।

বিনেশ ফোগাটের সমালোচনায় কঙ্গনা রানাউত। ছবি: সংগৃহীত।

বিনেশ ফোগটের অলিম্পিক্স সফরে দাঁড়ি। বুধবার রাতের অপেক্ষায় ছিলেন তিনি ও সমগ্র দেশবাসী। প্রতিপক্ষ আমেরিকার সারা হিলডেব্রান্ট। কিন্তু সদ্য খবর মিলেছে, ফাইনালে লড়তে পারবেন না বিনেশ। মহিলাদের ৫০ কেজি বিভাগের ফাইনালে উঠেছিলেন তিনি বুধবার সকালে তাঁর ওজন মাপা হয়। জানা গিয়েছে, ১০০ গ্রাম ওজন বেশি থাকায় ফাইনালে নামতে দেওয়া হবে না তাঁকে। বিনেশ সাধারণত ৫৩ কেজি বিভাগে লড়াই করেন কিন্তু এ বারের অলিম্পিক্সে তিনি নেমেছিলেন ৫০ কেজি বিভাগে।

Advertisement

ফাইনালে বাতিল হলেও ইতিমধ্যেই ইতিহাস গড়ে ফেলেছেন তিনি। প্রথম ভারতীয় মহিলা হিসাবে অলিম্পিক্সে কুস্তির ফাইনালে উঠেছিলেন। তবে এতেই স্বস্তি মিলেছে এমন নয়। বিনেশের পাখির চোখ ছিল সোনার পদক। বুধবার রাতে সেই লক্ষ্য নিয়েই কুস্তির ম্যাটে নামবেন বলে স্থির ছিল। এর মধ্যেই এল নিরাশাজনক খবর।

মঙ্গলবার সারা দেশ যখন বিনেশের সাফল্য নিয়ে গর্বিত, কঙ্গনা রানাউত কৌশলে তাঁর সমালোচনা করলেন সমাজমাধ্যমে। তাঁর ইনস্টাগ্রামে বিনেশের হাসিমুখের ছবি, গর্বের সঙ্গে ওড়াচ্ছেন তেরঙা পতাকা। অতীতে একসময়ে বিনেশ মোদী বিরোধী আন্দোলনে যোগ দিয়েছিলেন বলে জানিয়েছেন নবনির্বাচিত সাংসদ।

বিনেশ ফোগাটকে নিয়ে কঙ্গনা রানাউতের পোস্ট।

বিনেশ ফোগাটকে নিয়ে কঙ্গনা রানাউতের পোস্ট। ছবি: সংগৃহীত।

ছবির সঙ্গে লিখেছেন, “‘মোদী তোমার কবর খুঁড়ব’ স্লোগান দিয়েছিলেন বিনেশ। এর পরেও তিনি দেশের হয়ে প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়েছেন। শুধু তা-ই নয়, উচ্চমানের প্রশিক্ষণ, প্রশিক্ষক এবং নানা সুযোগসুবিধা পেয়েছেন তিনি। এটাই গণতন্ত্রের সৌন্দর্য। এটাই মহান নেতৃত্ব।” ইতিহাস সৃষ্টি করলেন যিনি, যাঁর কৃতিত্বে মুখরিত দেশ, তাঁকে নিয়ে কঙ্গনার রাজনৈতিক টানাপড়েনের প্রচেষ্টা কেন? উঠছে প্রশ্ন।

উল্লেখ্য, বিনেশের অলিম্পিক্স সফর সহজ ছিল না। গত এক বছরে অনেক কিছুর মধ্যে দিয়ে যেতে হয়েছিল তাঁকে। কুস্তিগিরদের আন্দোলনের অংশ ছিলেন বিনেশ। দিল্লির যন্তর মন্তরের সামনে ধর্না দিতেন তিনি। পুলিশের হাতে আটকও হয়েছিলেন। সেই সঙ্গে হাঁটুর চোট সঙ্গী ছিল বিনেশের।

আরও পড়ুন
Advertisement