Bollywood Scoop

শাবানা নয়, চার দশক আগে জাভেদ মন দিয়েছিলেন এক বিদেশিনিকে! কে তিনি?

অভিজ্ঞ অভিনেত্রী শাবানা আজ়মির সঙ্গে প্রায় চার দশকের সংসার তাঁর। তবে শাবানার সঙ্গে গাঁটছড়া বাঁধার আগে নাকি অন্য এক বান্ধবীকে বিয়ে করতে চেয়েছিলেন গীতিকার জাভেদ আখতার।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৩ ২০:৫০
Javed Akhtar recalls proposing marriage to French girl before Shabana Azmi, reveals what happened next

শাবানা-জাভেদ। ছবি: সংগৃহীত।

বলিপাড়ার অন্যতম সম্ভ্রান্ত যুগল তাঁরা। জাভেদ আখতার ও শাবানা আজ়মি। প্রায় চার দশকের সংসার তাঁদের। হানি ইরানির সঙ্গে বিচ্ছেদের পরেই শাবানাকে বিয়ে করেছিলেন বলিউডে এই নামজাদা গীতিকার। ১৯৮৪ সালে গাঁটছড়া বাঁধেন তাঁরা। তবে তার আগে নাকি অন্য এক বান্ধবীর প্রেমে পড়েছিলেন জাভেদ। অন্য কাউকে নয়, সেই প্রেমিকাকেই নিজের জীবনসঙ্গী হিসাবে পেতে চেয়েছিলেন তিনি। কে তিনি? সম্প্রতি এক সাক্ষাৎকারে নিজের সেই অপূর্ণ প্রেমের গল্প শোনালেন গীতিকার নিজেই।

Advertisement

১৯৭২ সাল থেকে হানি ইরানির সঙ্গে সংসার জাভেদের। হানির সঙ্গে সংসার করাকালীন দুই সন্তানের বাবাও হন জাভেদ। ফারহান আখতার ও জ়োয়া আখতার। তবে হানি ইরানির সঙ্গে জাভেদের দাম্পত্যজীবন টিকেছিল ১৩ বছর। তার মাঝেই অন্য এক বান্ধবীর প্রেমে পড়েছিলেন গীতিকার। সম্প্রতি এক সাক্ষাৎকারে জাভেদ জানান, ১৯৭৭ সালে রাজেশ খন্নার ‘ত্যাগ’ ছবির সেটে জোস্যান নামে এক ফরাসি নারীর সঙ্গে বন্ধুত্ব হয়েছিল তাঁর। জোস্যানের সঙ্গে প্রায় প্রতি দিনই সময় কাটাতেন জাভেদ। ধীরে ধীরে প্রেমে পরিণত হয় সেই বন্ধুত্ব। যুবক জাভেদ বিয়েও করতে চেয়েছিলেন জোস্যানকে। যদিও তা আর হয়নি। নিজের দেশে ফিরে যান বিদেশিনি। অন্য দিকে, ১৯৮৪ সালে শাবানাকে বিয়ে করেন জাভেদ।

তবে সম্প্রতি এক অনুষ্ঠানের সূত্রে প্যারিসে গিয়ে ফের জোস্যানের সঙ্গে দেখা হয় জাভেদের। গীতিকারের কথায়, ‘‘৩৮ বছর পরেও একটা গলা শুনতে পেয়ে আমার স্মৃতি উজ্জ্বল হয়ে উঠেছিল।’’ প্রায় চার দশক পরে তরুণ বয়সের বান্ধবীর সঙ্গে দেখা হওয়ায় আপ্লুত জাভেদ। ফ্রান্সে জোস্যানের পরিবারের সঙ্গেও দেখা করেন তিনি। প্রিয় বান্ধবীর সন্তানদের জন্য উপহারও নিয়ে গিয়েছিলেন কবি জাভেদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement