Hema Malini on Vinesh Phogat

‘১০০ গ্রাম ওজনও গুরুত্বপূর্ণ, বুঝতে হবে মহিলাদের’, ফোগাট প্রসঙ্গে মন্তব্য করে বিপাকে হেমা

মহিলাদের ওজন সম্পর্কে সচেতন থাকার পরামর্শ দিয়েছেন বর্ষীয়ান অভিনেত্রী ও মথুরা কেন্দ্রের সাংসদ হেমা মালিনী।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৪ ১৭:৫৮
Image of Hema Malini

বিনেশ ফোগাটের ঘটনায় হেমা মালিনী দুঃখ প্রকাশ করেন। ছবি: সংগৃহীত।

মাত্র ১০০ গ্রাম ওজন বেড়ে গিয়েছে। ২০২৪ প্যারিস অলিম্পিক্সে মেয়েদের ৫০ কিলোগ্রাম ফ্রিস্টাইল কুস্তি বিভাগের ফাইনালে উঠেও তাই প্রতিযোগিতায় যোগই দিতে পারলেন না ভারতের বিনেশ ফোগাট। বুধবার সকালে প্যারিস থেকে এমন দুঃসংবাদ আসতেই মনখারাপ দেশের। বলিউড তারকারা অনেকেই সমাজমাধ্যমে এ নিয়ে দুঃখ প্রকাশ করেছেন। স্বরা ভাস্করের মতো তারকারা গোটা ঘটনার পিছনে অন্তর্ঘাত থাকতে পারে বলে মন্তব্য করেছেন।

Advertisement

এরই মধ্যে মহিলাদের ওজন সম্পর্কে সচেতন থাকার পরামর্শ দিয়ে বসেন বর্ষীয়ান অভিনেত্রী ও মথুরা কেন্দ্রের সাংসদ হেমা মালিনী। বুধবার সংসদ চত্বরেই তাঁকে সংবাদমাধ্যমের তরফে এ বিষয়ে জিজ্ঞেস করা হয়। তখনই হেমা বলেন, “কী অদ্ভুত কথা, মাত্র ১০০ গ্রাম ওজনের জন্য বাদ পড়ে গেলেন। তা হলে ভাবুন ১০০ গ্রাম ওজনও কতখানি গুরুত্বপূর্ণ। এ থেকে আমাদের শিল্পীদের, মহিলাদের সকলের শিক্ষা নেওয়া উচিত—১০০ গ্রাম মানেও অনেকখানি। আমার খুবই খারাপ লাগছে। আমি চাই যত দ্রুত সম্ভব ওই ১০০ গ্রাম ওজন কমিয়ে ফেলুন বিনেশ। কিন্তু কী হবে, আর তো সুযোগ মিলবে না!”

সমাজমাধ্যমে এই ভিডিয়ো ছড়িয়ে পড়তেই নেটাগরিকেরা ট্রোল করতে শুরু করেন। এক্স (সাবেক টুইটার)-এ এক নেটাগরিক লিখেছেন, “আমি তো বুঝেই পাই না কেন মানুষ হেমা মালিনীর মতো মানুষকে ভোট দিয়ে জনপ্রতিনিধি হিসাবে নির্বাচিত করেন।”আর এক নেটাগরিক লিখেছেন, “এই পরিস্থিতিতে এমন এ ভাবে মন্তব্য করা অত্যন্ত অসংবেদনশীলতার পরিচায়ক। উনি কি জানেন কতটা পরিশ্রম করতে হয় অলিম্পিক্স-এর অ্যাথেলিটদের! ওঁর বক্তব্য থেকে মনে হচ্ছে যেন বিনেশ রোজ শিঙাড়া আর আইসক্রিম খেতেন।”

যদিও কেউ কেউ হেমার পাশে দাঁড়িয়েছেন। এক নেটাগরিক লিখেছেন, “ওঁকে খারাপ কথা বলবেন না। কুস্তি বা ক্রীড়া জগৎ সম্পর্কে কোনও ধারণাই নেই। ওজন বৃদ্ধি বা কমার সঙ্গে শুধু সৌন্দর্যের যোগের কথাই জানেন।”

আরও পড়ুন
Advertisement