Guneet Monga

গুনীত নন, তাঁর অস্কারের ছবি চান বিমানবন্দরের কর্মীরা! ব্যাগ খুলিয়ে ছাড়লেন প্রযোজককে

তথ্যচিত্র ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’ অস্কার জেতার পর আরও নতুন কাজের লক্ষ্যে কর্ণের প্রযোজনা সংস্থা ধর্ম প্রোডাকশনের সঙ্গে জোট বাঁধছে গুনীতের সংস্থা শিক্ষা এন্টারটেনমেন্ট।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৮ মে ২০২৩ ১২:৪১
Guneet Monga reveals airport officials only want to take pics with her Oscar

অস্কারপ্রাপ্তির পর কী অভিজ্ঞতা গুনীতের? —ফাইল চিত্র

স্বল্প দৈর্ঘ্যের ভারতীয় তথ্যচিত্র ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’ অস্কার জেতার পর শিরোনামেই রয়েছেন প্রযোজক গুনীত মোঙ্গা। গত ১২ মার্চ অস্কার মঞ্চে সম্মানিত হওয়ার পর তাঁকে দেশের বিভিন্ন অনুষ্ঠানে আমন্ত্রণ রক্ষা করতে হচ্ছে। সেই সব সফরের অভিজ্ঞতায় একটি বিষয় খুব স্পষ্ট গুনীতের কাছে। যা মজাদার হলেও দুর্ভাগ্যজনক। তবু সবার সঙ্গে ভাগ করে নিলেন নির্মাতা। অস্কার জয়ের পর থেকে কী ঘটছে তাঁর সঙ্গে?

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্তালিনের সঙ্গে দেখা করতে যাওয়া হোক, কিংবা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে, বিমানবন্দরের আধিকারিকরা শুধুই দেখতে চাইছেন অস্কারের ট্রফি। গুনীতের সাফ কথা, তিনি নন, হাতের অস্কারটা নিয়েই সবার যত আগ্রহ। ছবি তুলতে চাইছেন অনেকেই। গুনীত খেয়াল করে দেখেছেন, ফ্রেমে অস্কারের ট্রফিটি থাকলেই হল।

Advertisement

সম্প্রতি এক কমেডি অনুষ্ঠানে এসে গুনীত ফাঁস করলেন তাঁর অস্কারপ্রাপ্তির পরবর্তী অভিজ্ঞতা। জানালেন, বিমানবন্দরে দেহতল্লাশির সময় তাঁকে আটকে দিয়েছিলেন নিরাপত্তারক্ষীরা। স্ক্যান করতে গিয়ে অদ্ভুত কিছু দেখেছেন তাঁরা। ব্যাগে কী আছে বুঝতে না পারা অবধি তাঁকে ছাড়া হয়নি বলে জানান গুনীত। তাঁর কথায়, “ব্যাগের মধ্যে কালো কাপড়ে জড়িয়ে রেখেছিলাম ট্রফি। কিন্তু বিমানবন্দরে তল্লাশির সময়ে এক্স রে মেশিনে কিছু একটা দেখা যেতে আমায় ব্যাগ খুলতে বলা হয়। আমি বলি যে কাপড়ে জড়িয়ে অস্কারের ট্রফিটাই রেখেছি। ওঁরা বলেন, ‘ওই তো, অস্কারই দেখতে চাইছি। বার করে দেখাও।’ বার করলাম, ওঁরা দেখলেন এবং ছবিও তুললেন। তার পর আমি ছাড়া পেলাম।”

বর্তমানে প্রযোজক গুনীত রয়েছেন ৭৬তম কান চলচ্চিত্র উৎসবে। সোনালি শাড়িতে তাঁর উজ্জ্বল উপস্থিতি দেখা গেল রেড কার্পেটে।

গুনীতের নাম লোকের মুখে মুখে না ঘুরলেও তাঁর কাজগুলি ঘোরে। এর আগে কর্ণ জোহরের সঙ্গে চুক্তিতে গিয়ে ‘লাঞ্চবক্স’ (২০১৩)-র মতো ছবির প্রযোজনা করেছেন গুণীত। ইরফান খান অভিনীত সেই ছবি দর্শকের মন ছুঁয়ে গিয়েছিল। চলতি বছর গুনীত প্রযোজিত তথ্যচিত্র ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’ অস্কার জেতার পর আরও নতুন নতুন কাজের সাফল্যের লক্ষ্যে পাকাপাকি ভাবে কর্ণের প্রযোজনা সংস্থা ধর্ম প্রোডাকশনের সঙ্গে জোট বাঁধতে চলেছে গুনীতের সংস্থা ‘শিক্ষা এন্টারটেনমেন্ট’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement