Gandhi Godse: Ek Yudh Controversy

‘ছবি মুক্তি পেলেই বাড়বে বিপদ’, মৃত্যুর হুমকি পেয়ে অভিযোগ দায়ের পরিচালকের

বিতর্ক-বিক্ষোভেই শেষ নয়। এ বার মৃত্যুর হুমকি পেলেন ‘গান্ধী গডসে: এক যুদ্ধ’-এক পরিচালক রাজকুমার সন্তোষী। পুলিশের কাছে অতিরিক্ত সুরক্ষার আর্জি পরিচালকের।

Advertisement
সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৩ ১৩:১০
মৃত্যুর হুমকি পেয়ে মুম্বই পুলিশের দ্বারস্থ পরিচালক রাজকুমার সন্তোষী।

মৃত্যুর হুমকি পেয়ে মুম্বই পুলিশের দ্বারস্থ পরিচালক রাজকুমার সন্তোষী। ফাইল চিত্র।

একের পর এক বিতর্ক। সঙ্গে সাংবাদিক বৈঠকে, প্রেক্ষাগৃহে বিক্ষোভ প্রদর্শন। এ বার ছবি তৈরি করে মৃত্যুর হুমকির মুখোমুখি রাজকুমার সন্তোষী। নিজের ও পরিবারের জন্য অসুরক্ষিত বোধ করছেন তিনি। মুম্বই পুলিশের কাছে অতিরিক্ত সুরক্ষার আর্জি জানালেন ‘গান্ধী গডসে: এক যুদ্ধ’ ছবির পরিচালক।

‘‘ছবির প্রচার ও মুক্তি বন্ধ করতে বলে অচেনা লোকজনের কাছ থেকে হুমকি পাচ্ছি। নিজের ও পরিবারের সুরক্ষা নিয়ে চিন্তিত। এই রকম লোকজন চারপাশে স্বাধীন ভাবে চলাফেরা করলে আমার ও পরিবারের বিপদ হতে পারে।’’ মুম্বই পুলিশের বিশেষ কমিশনার দেবেন ভারতীকে চিঠি লিখে জানান পরিচালক রাজকুমার সন্তোষী। নিজের ও পরিবারের জন্য দ্রুত অতিরিক্ত সুরক্ষার ব্যবস্থা করার আবেদনও করেন ‘হল্লা বোল’ খ্যাত পরিচালক।

Advertisement

ছবির ট্রেলার মুক্তির পর থেকে একাধিক বার বিতর্কের মুখে পড়েছে ‘গান্ধী গডসে: এক যুদ্ধ’। জাতির জনক মহাত্মা গান্ধীর হত্যাকারী নাথুরাম গডসে। অথচ এই ছবিতে তাঁরই গুণগান গাওয়া হয়েছে— এই অভিযোগে মুম্বইয়ে সাংবাদিক বৈঠক চলাকালীন প্রেক্ষাগৃহে বিক্ষোভ প্রদর্শন করেন এক দল দর্শক। ঘটনাস্থলে পুলিশ এলে নিয়ন্ত্রণে আসে পরিস্থিতি। এখানেই শেষ নয়। এক সাক্ষৎকারে পরিচালক রাজকুমার সন্তোষী বলেন, ‘‘মহাত্মা গান্ধীর আদর্শে বিশ্বাস করি। তবে কাপুরুষতা ও হিংসার মধ্যে নির্বাচন করতে হলে হিংসাকেই বেছে নেব।’’ সন্তোষীর এই মন্তব্য ঘিরে বিতর্কের ঝড় ওঠে সমাজমাধ্যমে। যদিও পরে মন্তব্যের ব্যাখ্যা দিতে গিয়ে রাজকুমার সন্তোষী বলেন, ‘‘অহিংসা আর কাপুরুষতা এক নয়। অনেকেই কাপুরুষতাকেই অহিংসা বলে মনে করেন।’’

পরিচালকের মন্তব্য থেকে ছবির চিত্রনাট্য— সব বিষয় নিয়েই বিতর্কের শিকার ‘গান্ধী গডসে: এক যুদ্ধ’ ছবিটি। এ বার মৃত্যুর হুমকি পেলেন খোদ পরিচালক। ২৬ জানুয়ারি মুক্তি পেতে চলেছে ‘গান্ধী গডসে: এক যুদ্ধ’। বিতর্কের মাঝেও কি সাফল্যের মুখ দেখবে ছবি? উঠছে প্রশ্ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement