Pathaan Controversy

সেন্সরে এখনই স্বস্তি নয়, ওটিটি মুক্তির জন্য আলাদা শংসাপত্র ‘পাঠান’-এর?

‘বেশরম রং’ গান থেকে শুরু বিতর্ক। ১০টার বেশি ‘কাট’-এর পরে প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে ‘পাঠান’। ওটিটি মুক্তির আগে ফের সেন্সর-অস্বস্তিতে ছবি?

Advertisement
সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৩ ১২:০৭
ওটিটি মুক্তির আগে ফের সেন্সর-অস্বস্তিতে শাহরুখের ‘পাঠান’।

ওটিটি মুক্তির আগে ফের সেন্সর-অস্বস্তিতে শাহরুখের ‘পাঠান’। ছবি: সংগৃহীত।

সেন্সর কাঁটা যেন গলায় বিঁধেই রয়েছে ‘পাঠান’-এর। প্রেক্ষাগৃহের পর এ বার ওটিটি মুক্তিতেও সেন্সর বোর্ডের চোখরাঙানি। খবর, ওটিটি প্ল্যাটফর্মে মুক্তির আগে আরও এক বার সেন্সর বোর্ডের শংসাপত্র নিতে হবে শাহরুখ খানের ছবিকে।

চলতি সপ্তাহে ২৫ জানুয়ারি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে ‘যশরাজ ফিল্মস’ প্রযোজিত ছবি ‘পাঠান’। ছবির প্রথম গান ‘বেশরম রং’ প্রকাশ্যে আসার পর থেকে বিতর্কের সূত্রপাত। গানে দীপিকা পাড়ুকোনের পোশাকের রং ও ধরন নিয়ে সমাজমাধ্যমে চরমে ওঠে বিতর্ক। অভিযোগ ওঠে, অভিনেত্রীর পোশাকের রং এক বিশেষ সম্প্রদায়ের মানুষের ধর্মীয় ভাবাবেগে আঘাত হেনেছে। এমনকি, জল এত দূর গড়ায় যে ‘বজরং দল’-এর বিরোধিতায় গুজরাতে ‘পাঠান’ ছবির মুক্তি নিয়েও সংশয় দেখা দেয়। সেই বিতর্কে জড়িয়ে পড়ে সেন্সর বোর্ডও। ছবির নির্মাতারা জানান, সেন্সর বোর্ডের ছাড়পত্র পেয়েই প্রকাশিত হয়েছে ‘বেশরম রং’ গান। জানা যায়, ছবিতে ১০টার বেশি ‘কাট’-এর নির্দেশ দিয়েছেন সেন্সর বোর্ড কর্তৃপক্ষ। সেই নির্দেশ মেনেই প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ছবি, জানান ছবি নির্মাতারা। UA শংসাপত্র নিয়ে বুধবার প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে শাহরুখ খান, দীপিকা পাড়ুকোন ও জন আব্রাহাম অভিনীত ছবি।

Advertisement

তবে এখানেই সেন্সর-অস্বস্তির ইতি নয়। এ বার ওটিটি মুক্তিতেও নজরদারি সেন্সর বোর্ডের। শোনা যাচ্ছে, ওটিটি মুক্তির আগে ফের সেন্সর বোর্ডের সামনে পরীক্ষায় বসতে হবে ‘পাঠান’-কে। খবর, ওটিটি মুক্তির জন্য হিংসাত্মক দৃশ্য ও অশালীন ভাষার প্রয়োগ কমানোর নিদান দিয়েছে সেন্সর বোর্ড। বোর্ডের যুক্তি, ওটিটি প্ল্যাটফর্মে দর্শকের কোনও বয়ঃসীমা থাকে না। তাই সব বয়সের দর্শকের জন্য উপযুক্ত করেই ছবিমুক্তি প্রয়োজন। প্রসঙ্গত, এই প্রথম বার কোনও ছবিকে ওটিটি মুক্তির জন্য বিশেষ ভাবে শংসাপত্র নিতে হচ্ছে। তবে কি ভবিষ্যতে এই ওটিটিতেও কোপ বসাবে সেন্সর বোর্ড। এই প্রশ্ন ঘিরে বাড়ছে জল্পনা।

২৫ জানুয়ারি প্রেক্ষাগৃহে মুক্তির পর চলতি বছরের এপ্রিলে ওটিটি প্ল্যাটফর্ম অ্যামাজ়ন প্রাইমে মুক্তি পেতে চলেছে সিদ্ধার্থ আনন্দ পরিচালিত ‘ওয়াইআরএফ স্পাই ইউনিভার্স’-এর প্রথম ছবি ‘পাঠান’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement