Dev and Bagha Jatin

জিতের দেখানো পথেই দেব! জাতীয় স্তরে হিন্দিতে মুক্তি পাবে ‘বাঘাযতীন’, ঘোষণা নতুন লুকে

সর্বভারতীয় স্তরে বাংলা ছবিকে পৌঁছে দিতে নির্মাতারা পদক্ষেপ করছেন। ‘চেঙ্গিজ়’-এর পর এ বার দেব অভিনীত ‘বাঘাযতীন’ ছবিটিও হিন্দিতে মুক্তি পাচ্ছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২৩ ১৫:৩৬
Dev

‘বাঘাযতীন’ ছবিতে দেবের লুক। ছবি: সংগৃহীত।

টলিপাড়ায় একটা প্রশ্ন বেশ কিছু দিন ধরেই ঘুরপাক খাচ্ছিল। ‘চেঙ্গিজ়’ ছবির মাধ্যমে সর্বভারতীয় পরিসরে পা রেখেছেন জিৎ। দেব তাঁর ছবির প্রচার কৌশলের উপর বরাবরই বিশেষ গুরুত্ব দেন। জিৎ যে পথের সূচনা করলেন, সেখানে দেব পিছিয়ে কেন? বিগত কয়েক বছরে ছবি নির্বাচন এবং লুক নিয়ে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করেছেন দেব। প্রশ্ন ছিল, ভাল ‘কনটেন্ট’ থাকলে সেখানে জাতীয় স্তরে পা রাখতে অসুবিধা কোথায়? শুক্রবার স্বয়ং দেবই এই প্রশ্নের উত্তর দিয়ে দিলেন। ঘোষণা করলেন, তাঁর অভিনীত ‘বাঘাযতীন’ ছবিটি বাংলার পাশাপাশি হিন্দিতেও মুক্তি পাবে।

Advertisement

শুক্রবার ‘বাঘাযতীন’ ছবির একটি পোস্টার টুইট করেন দেব। সঙ্গে হিন্দিতে যা লিখেছেন তা বাংলা করলে এই রকম দাঁড়ায়, ‘‘ভারতের ভূমিপুত্র বাঘাযতীনের অমর কাহিনিকে আমরা এই প্রথম বড় পর্দায় নিয়ে আসছি।’’ হিন্দি পোস্টারে এই লেখা থেকেই স্পষ্ট যে, অরুণ রায় পরিচালিত এই ছবিটি সর্বভারতীয় স্তরে মুক্তি পেতে চলেছে। আনন্দবাজার অনলাইনের তরফে দেবের প্রযোজনা সংস্থার সঙ্গে যোগাযোগ করা হলে তাঁরাও এই খবরে সিলমোহর দেন। ছবিটির পরিবেশক শতদীপ সাহার সঙ্গেও যোগাযোগ করা হয়। তিনি বললেন, ‘‘বাংলা ছবির ক্ষেত্রে এটা নিঃসন্দেহে বড় পদক্ষেপ। তবে কতগুলো প্রেক্ষাগৃহে বা কী ভাবে ছবিটা মুক্তি পাবে, সেই সংক্রান্ত তথ্য পরে জানাব।’’

ছবিতে দেবের যে লুকটি প্রকাশ্যে এসেছে সেখানেও রয়েছে চমক। খাকি পোশাকে কাঁধে বন্দুক। দুই চোখে তীব্র দৃষ্টি। মাথায় পাগড়ি এবং এক মুখ লম্বা দাড়ি। এই দেবকে দেখে চেনা বেশ কষ্টকর। এর আগে সাধুর বেশে ছবিতে তাঁর একটি লুক প্রকাশ করেও চমকে দিয়েছিলেন অভিনেতা। সূত্রের খবর, ছবিতে আরও কয়েকটি লুকে দেখা যাবে দেবকে। দেবের এই বিশেষ লুকের পিছনে রয়েছেন রূপটানশিল্পী সোমনাথ কুণ্ডু।দেব ছাড়াও এই ছবিতে রয়েছেন সুদীপ্তা চক্রবর্তী, রোহন ভট্টাচার্য, শোয়েব কবীর। দেবের বিপরীতে অভিনয় করেছেন নবাগতা সৃজা দত্ত। ছবিটি আগামী ২০ অক্টোবর মুক্তি পাওয়ার কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement