dev

Dev: নতুন বছরে ‘ডাবল ধামাকা’! বসন্তে উড়বে দেবের ‘প্রজাপতি’, পুজো-উপহার ‘কাছের মানুষ’

দেবের ঘোষণা বলছে, টলিউডের বাণিজ্যে লক্ষ্মী ফেরাতে কোমর বেঁধে নামছেন তিনি। এ বছরেই নিয়ে আসছেন দু-দু’টি ছবি।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২২ ১৫:২৮
নতুন বছরেও ব্যস্ত দেব।

নতুন বছরেও ব্যস্ত দেব।

২০২২ সালও দেব অধিকারীর দখলে? ‘টনিক’ মুখে কিছু বলেননি। তবে তাঁর ঘোষণা বলছে, টলিউডের বাণিজ্যে লক্ষ্মী ফেরাতে কোমর বেঁধে নামছেন তিনি। পয়লা জানুয়ারি দেব জানিয়েছেন, তাঁর আগামী ছবি ‘প্রজাপতি’র নাম। ৩ জানুয়ারি জানালেন, সব ঠিক থাকলে অনুরাগীদের পুজো-উপহার দেবেন বহু প্রতীক্ষিত ছবি ‘কাছের মানুষ’। ছবিতে এই প্রথম দেব আর প্রসেনজিৎ চট্টোপাধ্যায় মুখোমুখি। সেই কারণেই ছবিটি ‘মোস্ট ওয়ান্টেড’ ছবির তালিকায় নাম লিখিয়ে ফেলেছে।২৪ ডিসেম্বর মুক্তির পর থেকে ‘টনিক’ টানা হাউজফুল। কোভিডের দাপটে প্রেক্ষাগৃহে দর্শক সংখ্যা সম্প্রতি ৫০ শতাংশ করে দিয়েছে রাজ্য সরকার। চলচ্চিত্র বিশ্লেষকদের দাবি, তাতেও বাণিজ্যে খানিকটা ভাটা পড়বে। এমন আবহে দেবের পরের ছবির ঘোষণায় স্বাভাবিক ভাবেই নড়ে বসেছে বাংলা বিনোদন দুনিয়া। এ বারের চমক কী? পরান বন্দ্যোপাধ্যায়ের মতো এ বারও কি কোনও অভিনেতাকে নতুন করে আবিষ্কার করতে চলেছেন পরিচালক অভিজিৎ সেন, প্রযোজক অতনু রায়চৌধুরী?

আনন্দবাজার অনলাইন যোগাযোগ করেছিল ‘টনিক’-এর পরিচালকের সঙ্গে। বললেন, ‘‘আমার পছন্দের নাম বা বিষয় আমি একটি ডায়েরিতে লিখে রাখি। তেমনই একটি নাম ‘প্রজাপতি’। আপাতত এটুকুই ঠিক হয়েছে। এবং দেব থাকবেন। সোমবার বিকেলে দেব-অতনুদার সঙ্গে বসব। তার পরে বাকিটা ঠিক হবে।’’ পরিচালকের দাবি, তিনি ভীষণ ঘরোয়া। নিজের মা-বাবার কথা ভেবে ‘টনিক’ বানিয়েছেন। পরের ছবিটিও বানাবেন বাংলা ছবি তৈরির ঘরানা মেনে। যেখানে পারিবারিক ছোঁয়া থাকবে। তবে প্রজাপতি মানেই মিষ্টি নায়িকা, প্রেম থাকবে এমন কোনও কথা নেই।কোনও ভাবে কি সমরেশ বসুর ‘প্রজাপতি’ উপন্যাসের মতো নিষিদ্ধ কিছু থাকবে? প্রশ্ন শুনে হেসে ফেলেছেন অভিজিৎ। তার পরেই জবাব, “আমি যা বানাব, তা সপরিবারে সবাই দেখতে পারবেন। যা প্রজাপতির মতোই রঙিন এবং ফুরফুরে হবে। নিষিদ্ধ কিচ্ছু থাকবে না।’’ আগামী এক সপ্তাহের মধ্যে গল্প লেখা শেষ করবেন পরিচালক। সেই অনুযায়ী বাকি চরিত্রদের বাছাই। কলকাতার বিভিন্ন অংশে এবং বাংলার নানা প্রান্তে শ্যুট শুরু হবে মার্চ-এপ্রিল থেকে।

Advertisement

গত বছর ঘোষিত হয়েছিল দেবের আরও একটি ছবির নাম। প্রসেনজিৎ-ইশা-দেব অভিনীত ‘কাছের মানুষ’। পুজোতে মুক্তি পাওয়ার কথা থাকলে এই ছবি বর্তমানে ঠিক কোন জায়গায় দাঁড়িয়ে? পরিচালক পথীকৃৎ বসু কথা বলেছেন আনন্দবাজার অনলাইনের সঙ্গে। জানিয়েছেন, ১০ জানুয়ারি থেকে শ্যুট শুরু হবে। ছবির কেন্দ্রে বুম্বাদা-দেব দু’জনেই। আর থাকছেন ইশা। এ ছাড়া, গল্পকে এগিয়ে নিয়ে যেতে তুলিকা বসু-সহ কয়েক জনকেও সম্ভবত দেখা যাবে বিভিন্ন চরিত্রে।

এক জন বাংলা ছবির স্তম্ভ। অন্য জনও সেই পথের পথিক হওয়ার পাশাপাশি সাংসদ-তারকা। শ্যুটের আগে পরিচালক কী ‘হোমওয়র্ক’ করলেন? পথীকৃতের দাবি, ‘‘আমার এই কাজটি দু’বছর পড়ে ছিল। পরে দেব আগ্রহ দেখান। তার পরে রাজি হন বুম্বাদাও। এবং তখন কারওরই তারকা-সুলভ কোনও হাবভাব ছিল না। ফলে, ওঁদের নিয়ে কোনও চাপও এখনও তৈরি হয়নি।’’

ছবির পোস্টারে দুই প্রথম সারির অভিনেতা রেল লাইনের উপরে মুখোমুখি বসে। দূর থেকে ছুটে আসছে ট্রেন। ছবি কি অ্যাকশনধর্মী? পরিচালকের দাবি, ‘‘অ্যাকশন থাকলেও তার প্রভাব খুবই কম। আমার ছবি ইমোশন আর রহস্য-রোমাঞ্চের ককটেল। দু’জনের চরিত্রই তাই সমান গুরুত্বপূর্ণ। দু’জনেই নায়ক।’’ ইশার কাছের মানুষ কে? পরিচালকের কথায়, এর উত্তর জানতে দর্শককে ছবিটি দেখতে হবে। প্রযোজনায় দেব এন্টারটেনমেন্ট ভেঞ্চার প্রাইভেট লিমিটেড। নিবেদনে গুরুপদ অধিকারী এবং দেব অধিকারী। ছবিতে গানের দায়িত্বে নীলাঞ্জন চট্টোপাধ্যায়। সুরকার ইতিমধ্যেই সুর দিয়েছেন দেবের ‘কিশমিশ’ ছবিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement