Hanuman's dialogue changed

হনুমানের মুখের ভাষা ‘ঠিক’ করা হল, কবে থেকে দেখা যাবে নতুন ‘আদিপুরুষ’?

নতুন করে সংলাপ লেখার কাজ ১৮ তারিখেই শেষ হয়েছে। কবে থেকে ‘আদিপুরুষ’-এর নতুন চেহারা দেখা যাবে? জানালেন নির্মাতারা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৯ জুন ২০২৩ ১৬:৪৭
Changed, redubbed \\\\\\\'Adipurush\\\\\\\' to hit big screens in 72 hours

‘আদিপুরুষ’ ছবিতে হনুমানের চরিত্রে অভিনয় করেছেন দেবদত্ত নাগে। — ফাইল চিত্র।

দর্শকের ধারাবাহিক অসন্তোষ বলছে, সংলাপ ঠিক নেই। আবার ডাব করতে হবে ‘আদিপুরুষ’। বিতর্কের হাত থেকে বাঁচতে আপাতত সে পথেই যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন সংলাপ রচয়িতা মনোজ মুন্তাসির এবং প্রযোজক গোষ্ঠী।

ছবি মুক্তি পেয়েছে দিন গত ১৬ জুন। তিন দিনে বক্স অফিস সংগ্রহ ৩০০ কোটি! ওম রাউত পরিচালিত ‘আদিপুরুষ’ নিয়ে ভাল এবং মন্দ— দু’ধরনের প্রতিক্রিয়াই মিলেছে দর্শকের কাছ থেকে।

Advertisement

যদিও ছবির সংলাপ নিয়ে আপত্তি উঠেছিল নানা মহলে। শেষমেশ রফা হল, ৭২ ঘণ্টার মধ্যেই কিছু সংলাপ বদলে নতুন করে প্রেক্ষাগৃহে আসবে ছবিটি।

প্রযোজনা সংস্থার বিবৃতি থেকেই স্পষ্ট হয়ে গিয়েছিল, কিছু অংশ নতুন করে ডাব করা হবে। সূত্র মারফত জানা যাচ্ছে, ডাবিংয়ের কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে স্টুডিয়োতে। নতুন করে সংলাপ লেখার কাজ ১৮ তারিখেই শেষ হয়েছে। তিন দিনের মধ্যেই ‘আদিপুরুষ’-এর নবরূপ দর্শকের ইতিবাচক প্রতিক্রিয়াই পাবে বলে ধারণা নির্মাতাদের।

ছবিতে হনুমানের চরিত্রে অভিনয় করেছেন দেবদত্ত নাগে। তাঁর মুখে সংলাপ ছিল, “তেল তেরে বাপ কা, কপ়ড়া তেরে বাপ কা, আগ ভি তেরে বাপ কি। অউর জলেগি ভি তেরে বাপ কি!” এই ধরনের সংলাপ নিয়ে তীব্র আপত্তি জানিয়েছিল হিন্দু সেনার মতো রাজনৈতিক দল। আইনি পদক্ষেপ করেছিল তারা। সেই চাপে পড়ে সংলাপে বদল ঘটালেও মনোজ জানিয়েছেন, ‘আদিপুরুষ’-এর সংলাপ লেখার জন্য নিজের সেরাটাই দিয়েছিলেন তিনি। ছবি নিয়ে কাজ করতে বসার সময় রামায়ণের প্রতি নিজের শ্রদ্ধাবশত পায়ের জুতো খুলে বসতেন তিনি। তাঁর কাজ নিয়ে দর্শকের সমালোচনায় কিছুটা ভেঙে পড়েছেন তিনি, জানান মনোজ।

আদিপুরুষ’ ছবিতে পৌরাণিক হিন্দু চরিত্র রাম, রাবণ, সীতা এবং হনুমানের ভাবমূর্তি নষ্ট করা হয়েছে বলেও অভিযোগ। অবিলম্বে ছবি থেকে কিছু ‘আপত্তিকর’ দৃশ্য বাদ দেওয়ার আর্জি জানানো হয়েছে হিন্দু সেনার তরফে। সেই সবও পরিমার্জন করা হবে কি না তা অবশ্য জানাননি নির্মাতারা।

সংলাপ সংক্রান্ত বিতর্ক নিয়ে সম্প্রতি মুখ খুলেছেন মনোজ। সংবাদমাধ্যমের সামনে এক সাক্ষাৎকারে ছবির সংলাপ লেখক মনোজ বলেন, ‘‘সনাতন যুগের মহাপুরুষদের আধুনিক যুগের কাছে সুচারু ভাবে তুলে ধরাই আমাদের লক্ষ্য। ‘আদিপুরুষ’ ছবির পাঁচটি সংলাপ নিয়ে দর্শক অসন্তোষ প্রকাশ করেছেন। সেগুলো বদলে দেওয়া হবে। যদি ছবির কিছু অংশ মানুষের পছন্দ না হয়, তা হলে তার দায় আমাদের। সেই ভুল শোধরানোর দায়ও আমাদেরই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement