Adipurush Dialogue Controversy

হনুমানের মুখের ভাষায় সমালোচনার ঝড়! চাপের মুখে ‘আদিপুরুষ’-এর সংলাপ বদলাচ্ছেন নির্মাতারা

গত সপ্তাহেই প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ‘আদিপুরুষ’। তার পর থেকেই ছবিতে চরিত্রদের সংলাপ নিয়ে সমালোচনার ঝড় বইছে সমাজমাধ্যমে। হনুমানের মুখের ভাষা নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৮ জুন ২০২৩ ১৭:৫৮
Adipurush makers revamp dialogues after facing backlash from the audience.

‘আদিপুরুষ’ ছবিতে অভিনেতা প্রভাস। ছবি: সংগৃহীত।

মুক্তির আগে ছেঁকে ধরেছিল বিতর্ক। মুক্তির পরেও কিছুতেই বিতর্ক পিছু ছাড়ছে না ‘আদিপুরুষ’-এর। ‘রামায়ণ’-এর গল্পের উপর ভিত্তি করে ওম রাউতের বানানো এই ছবির একাধিক সংলাপ নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন দর্শকদের একাংশ। বিশেষত, হনুমানের মুখে ভাষা শুনে অবাক হয়েছেন তাঁরা। ছবির বিরুদ্ধে ইতিমধ্যেই দিল্লি হাইকোর্টে আবেদন করেছে হিন্দু সেনার দল। ছবির প্রদর্শন বন্ধ করার দাবি জানানো হয়েছে তাঁদের তরফে। ‘আদিপুরুষ’ ছবিতে পৌরাণিক হিন্দু চরিত্র রাম, রাবণ, সীতা এবং হনুমানের ভাবমূর্তি নষ্ট করা হয়েছে বলে অভিযোগ তাঁদের। অবিলম্বে ছবি থেকে কিছু ‘আপত্তিকর’ দৃশ্য বাদ দেওয়ার আর্জি জানানো হয়েছে হিন্দু সেনার তরফে। ছবির সংলাপ সংক্রান্ত বিতর্ক নিয়ে সম্প্রতি মুখ খুলেছেন লেখক মনোজ মুন্তাসিরও। এ বার দর্শকের চাপে পড়ে ছবির সংলাপ বদলের সিদ্ধান্ত নিলেন ছবির নির্মাতারা।

Advertisement

সম্প্রতি সংবাদমাধ্যমের সামনে এক সাক্ষাৎকারে ছবির সংলাপ লেখক মনোজ বলেন, ‘‘সনাতন যুগের মহাপুরুষদের আধুনিক যুগের কাছে সুচারু ভাবে তুলে ধরাই আমাদের লক্ষ্য। ‘আদিপুরুষ’ ছবির পাঁচটি সংলাপ নিয়ে দর্শক অসন্তোষ প্রকাশ করেছেন। সেগুলো বদলে দেওয়া হবে। যদি ছবির কিছু অংশ মানুষের পছন্দ না হয়, তা হলে তার দায় আমাদের। সেই ভুল শোধরানোর দায়ও আমাদেরই।’’

ছবির সংলাপ নিয়ে সমাজমাধ্যমে সমালোচনা শুরু হওয়ার পরে সম্প্রতি এক সাক্ষাৎকারে মনোজ জানান, ‘আদিপুরুষ’-এর সংলাপ লেখার জন্য নিজের সেরাটা দিয়েছেন তিনি। ছবি নিয়ে কাজ করতে বসার সময় রামায়ণের প্রতি নিজের শ্রদ্ধাবশত পায়ের জুতো খুলে বসতেন তিনি। তাঁর কাজ নিয়ে দর্শকের সমালোচনায় কিছুটা ভেঙে পড়েছেন তিনি, জানান মনোজ। তবে বিতর্কে ভর করেই বক্স অফিসে ‘আদিপুরুষ’-এর যাত্রা অব্যাহত। ১৬ জুন প্রেক্ষাগৃহে মুক্তির পর থেকে এখনও পর্যন্ত সারা বিশ্বে ছবিটি ২৪০ কোটি টাকার ব্যবসা করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement