Farhan Akhtar

বাবা-মায়ের বিবাহবিচ্ছেদ কি প্রভাব ফেলেছিল ফারহানের বৈবাহিক জীবনেও? জানালেন অভিনেতা

জাভেদ আখতারের সঙ্গে হানি ইরানির বিবাহবিচ্ছেদ ফারহানের মনে গভীর রেখাপাত করে। প্রাক্তন স্ত্রী অধুনার সঙ্গে বিচ্ছেদ প্রসঙ্গে মুখ খুললেন ফারহান।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৪ ১৫:১৮
Bollywood actor Farhan Akhtar says parents Javed Akhtar and Honey Irani’s separation impacted his own divorce

ফারহান আখতার। ছবি: সংগৃহীত।

অভিনয় জীবন হোক বা ব্যক্তিগত পরিসর— সব সময় খোলা মনে কথা বলতেই পছন্দ করেন ফারহান আখতান। সম্প্রতি, এক সাক্ষাৎকারে নিজের ব্যক্তিগত জীবন নিয়ে মুখ খুলেছেন তিনি।

Advertisement

২০০০ সালে অধুনা ভবানীকে বিয়ে করেন ফারহান। ২০১৬ সালে তাঁদের বিচ্ছেদ হয়। তার পর ২০২২ সালে শিবানী ডাণ্ডেকরকে বিয়ে করেন ফারহান। ফারহানের বাবা কবি, গীতিকার জাভেদ আখতারের জীবনেও বিবাহবিচ্ছেদের ইতিহাস রয়েছে। ফারহানের মা, অভিনেত্রী হানি ইরানির সঙ্গে বিচ্ছেদের পর জাভেদ বিয়ে করেন শাবানা আজ়মিকে।

সম্প্রতি একটি সাক্ষাৎকারে বাবা এবং ছেলের জীবনের মধ্যে মিল প্রসঙ্গে ফারহানকে প্রশ্ন করা হয়। প্রশ্ন ওঠে জাভেদের বিবাহবিচ্ছেদ নিয়েও। ফারহান বলেন, ‘‘আমি জানি কেমন মনে হয় (বিবাহবিচ্ছেদ), এবং ছোটবেলায় আমারও মনে হয়েছিল, কোনও দিন এটা আমি আমার সন্তানদের সঙ্গে হতে দেব না।’’

অধুনার সঙ্গে তাঁর বিবাহবিচ্ছেদ প্রসঙ্গে ফারহান বলেন, ‘‘খুবই কঠিন ছিল। পাশাপাশি এটাও মাথার মধ্যে কাজ করছিল যে শৈশবে আমারও অভিভাবকদের বিবাহবিচ্ছেদ হয়েছিল।’’ ফারহান জানান, বিবাহবিচ্ছেদের আগে তিনি এবং অধুনা সন্তানদের সঙ্গে খোলাখুলি কথা বলেন। সন্তানরা যে তাঁদের সিদ্ধান্তের নেপথ্য কারণ নয়, সে কথাও তাঁরা নিজেদের মধ্যে আলোচনা করে নেন।

Bollywood actor Farhan Akhtar says parents Javed Akhtar and Honey Irani’s separation impacted his own divorce

পরিবারের সকলের সঙ্গে ফারহান। ছবি: সংগৃহীত।

তবে, শৈশবে বাবা-মায়ের বিচ্ছেদ নিয়ে চারপাশে তাঁকে কটাক্ষ সহ্য করতে হয়েছিল বলেও জানান ফারহান। অভিনেতার মতে প্রথমত, সেই সময় সমাজে বিবাহবিচ্ছেদের ঘটনা খুব স্বাভাবিক ছিল না। দ্বিতীয়ত, বাবা-মা তারকার হওয়ার কারণে বিষয়টি গোপন রাখা যায়নি। ফারহান বলেন, ‘‘স্কুলে কোনও বন্ধুর সঙ্গে ঝগড়া হলেই শুনতে হত আমার বাবা, আমার মাকে ছেড়ে চলে গিয়েছেন। তখন খুব কষ্ট হত।’’

এই মুহূর্তে ফারহান ‘ডন ৩’ ছবিটি পরিচালনার প্রস্তুতি নিচ্ছেন। ছবিতে নামভূমিকায় অভিনয় করবেন রণবীর সিংহ। এই ফ্রাঞ্চাইজ়িতে শাহরুখের পরিবর্তে রণবীরের নাম ঘোষণার পর থেকেই ফারহানকে দর্শকের সমালোচনার শিকার হতে হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement