Anupam Kher on The Kerala Story

‘সব একই মুখ দেখছি’, ‘দ্য কেরালা স্টোরি’ বিতর্কে সরব ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’-এর অনুপম

মুক্তির আগে থেকেই বিতর্কে সুদীপ্ত সেন পরিচালিত ছবি ‘দ্য কেরালা স্টোরি’। ছবি নিয়ে সমালোচনার ঝড় গোটা দেশে। এ বার তা নিয়ে মুখ খুললেন ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’-এর অভিনে‌তা অনুপম খের।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ০৯:১৯
Bollywood actor Anupam Kher opens up about The Kerala Story row, says the same faces criticized The Kashmir Files too.

‘দ্য কেরালা স্টোরি’ বিতর্ক নিয়ে মুখ খুললেন বলিউড অভিনে‌তা অনুপম খের। ছবি: সংগৃহীত।

মুক্তির আগে থেকেই চর্চায় রয়েছে সুদীপ্ত সেন পরিচালিত ছবি ‘দ্য কেরালা স্টোরি’। ছবির ট্রেলার মুক্তির পর থেকেই শুরু হয়েছে বিতর্ক। জোর করে ধর্মান্তকরণ, লভ জিহাদ সংক্রান্ত বিষয়ের আধারে তৈরি এই ছবি। ‘দ্য কেরালা স্টোরি’র ট্রেলারে দাবি করা হয় যে, কেরলের ৩২ হাজার মহিলা নিখোঁজ। পরে নাকি তাঁরা সন্ত্রাসবাদীগোষ্ঠী আইএস-এ যোগ দেন। ছবির ট্রেলারের ওই দাবি ঘিরেই বিতর্কের সূত্রপাত। তার পর সেই বিতর্কের জল গড়িয়েছে আদালতেও। ছবির মাধ্যমে বিদ্বেষমূলক মানসিকতা ছড়ানোর চেষ্টা হচ্ছে, এই মর্মে শীর্ষ আদালতে আর্জিও জানানো হয়েছিল আইনজীবীদের তরফে। আদালতে মামলার পর পাল্টানো হয় ট্রেলারের কিছু অংশও। ৩২ হাজারের পরিসংখ্যান বদলে সেই সংখ্যা নেমে আসে তিন জনে। সব বিতর্ক পেরিয়ে গত সপ্তাহে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ‘দ্য কেরালা স্টোরি’। তার পরেও থামেনি সমালোচনার ঝড়। মধ্যপ্রদেশে ছবিটি করমুক্ত করা হলেও তামিলনাড়ুর সব হল থেকে সরিয়ে নেওয়া হয় এবং পশ্চিমবঙ্গে নিষিদ্ধ করা হয়েছে সুদীপ্ত সেন পরিচালিত এই ছবি। এ বার ছবি সংক্রান্ত এই সব বিতর্ক নিয়ে মুখ খুললেন ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ খ্যাত বর্ষীয়ান বলিউড অভিনেতা অনুপম খের।

সম্প্রতি এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘‘প্রতি বার এই একই মুখগুলো এই ধরনের ছবির সমালোচনা করেন, এবং এঁদের সর্বত্র দেখতে পাওয়া যায়। সিএএ বিরোধী মিছিল থেকে জেএনইউয়ের প্রতিবাদ, বা শাহীন বাগের আন্দোলন— যাই হোক না কেন। এঁরাই ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’-এরও বিরোধিতা করেছিলেন। আমি জানি না, এঁদের উদ্দেশ্য কী, আর আমি এঁদের বিশেষ গুরুত্বও দিই না। এঁরা বরং এখন অপ্রাসঙ্গিক হয়ে গিয়েছেন।’’

Advertisement

বলিউড অভিনেতার আরও দাবি, ‘‘আমি এখনও ছবিটা দেখিনি, তবে এটা দেখে আমি খুশি যে বাস্তব ঘটনার প্রেক্ষাপটে ছবি তৈরি হচ্ছে। যাঁরা মনে করছেন, এটা প্ররোচনামূলক বা উস্কানিমূলক ছবি, তাঁরা এমন কোনও বিষয় নিয়ে কাজ করছেন, যেটা তাঁদের মতে সঠিক। কেউ তো তাঁদের বারণ করছেন না।’’

গত ৫ মে মুক্তি পাওয়া এই ছবি নিয়ে ইতিমধ্যেই মুখ খুলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সম্প্রতি কর্নাটকের নির্বাচনী প্রচারে গিয়ে ‘দ্য কেরালা স্টোরি’র প্রশংসা করেন প্রধানমন্ত্রী। তবে পশ্চিমবঙ্গে এই ছবির প্রদর্শন নিষিদ্ধ করার নির্দেশ দিয়েছেন এ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, শান্তি-সৌহার্দ্য বজায় রাখতে এই রাজ্যে ‘দ্য কেরালা স্টোরি’ নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়ে‌ছে। কলকাতা থেকে জেলা, সর্বত্র বন্ধ করা হয়েছে ছবির প্রদর্শন। শান্তি বজায় রাখতেই এই সিদ্ধান্ত, জানানো হয় নবান্নর তরফে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement