Anirban Bhattacharya

Anirban Bhattacharya: আমি একেবারেই পারফেকশনিস্ট নই, তাতে বিশ্বাসও করি না: অনির্বাণ ভট্টাচার্য

অনির্বাণের দাবি, ‘‘বাংলায় একটি শব্দবন্ধ আছে, মিঠেকড়া! আমি বোধহয় সেইটি।’’

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২১ ১৪:১৮
অনির্বাণের দাবি, তিনি একেবারেই নিখুঁত নন।

অনির্বাণের দাবি, তিনি একেবারেই নিখুঁত নন।

প্রথম পরিচালনা। তার সাফল্য ইতিমধ্যেই ঘিরে রেখেছে অভিনেতা অনির্বাণ ভট্টাচার্যকে। ওয়েব সিরিজ ‘মন্দার’-এর সৌজন্যে পরিচালক অনির্বাণ ভট্টাচার্য বরং এই মুহূর্তে অনেক বেশি চর্চায়। এ-ও শোনা যাচ্ছে, অভিনেতার চেয়ে পরিচালক অনির্বাণ নাকি আরও বেশি কড়া! প্রচণ্ড খুঁতখুঁতে।

সত্যিই? অনির্বাণ আনন্দবাজার অনলাইনের শনিবারের আড্ডায় খোলসা করলেন সেই জল্পনা। তাঁর দাবি, তিনি একেবারেই নিখুঁত নন। তাই খুঁতখুঁতেও নন। নিখুঁত কোনও জিনিস তাঁকে নাড়াও দেয় না। ফলে, বিষয়টি নিয়ে ততটাও মাথা ঘামান না অনির্বাণ।

Advertisement

সিরিজের প্রচার ঝলক মুক্তির দিনে আনন্দবাজার অনলাইনকে দেওয়া এক সাক্ষাৎকারে নব্য পরিচালক বলেছিলেন, সব কিছুতেই তিনি ভয়ানক খুঁতখুঁতে। ফলে, ভুল থাকলে পাল্লা দিয়ে সংশোধন করার চেষ্টাও থাকে তাঁর। শনিবারের আড্ডায় সেই অনির্বাণেরই দাবি, ‘‘আমি পরিচালক হিসেবে একেবারেই কড়া নই। পারফেকশনিস্টও নই। বাংলায় একটি শব্দবন্ধ আছে, মিঠেকড়া। আমি বোধহয় সেইটি!’’ কথাপ্রসঙ্গে তিনি আরও জানান, তাঁর চোখে কোনও কিছুই পারফেক্ট বা নিখুঁত নয়। ফলে, এই ধারণায় তিনি বিশ্বাসীও নন।


কোনও জিনিস যদি আক্ষরিক অর্থেই নিখুঁত হয়, কেমন লাগে তাঁর? মৃদু হেসে পরিচালক-অভিনেতা বলেছেন, ‘‘এমন শিল্প আমার মনে কোনও আনন্দই দেয় না। বরং আমি দোলাচলে বিশ্বাসী। যে কোনও কাজ বা মানুষের অন্দরের দুর্বলতা বা দোলাচল আমায় বেশি আকৃষ্ট করে।’’ অনির্বাণও কি দ্বিধা বা দোলাচলে ভোগেন? স্বাভাবিক ভাবেই এই প্রশ্ন এগিয়ে গিয়েছে অভিনেতার দিকে। জবাবে নিজেকে নিয়ে কোনও রাখঢাক নেই তাঁর। সাফ জানিয়েছেন, তাঁর মধ্যে এই ফাঁকটুকু না থাকলে তিনি অভিনয়ই করতে পারতেন না! শিল্প দুনিয়ার কোনও ক্ষেত্রের সঙ্গেই যুক্ত থাকতে পারতেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement