Adipurush Update

অগ্রিম টিকিট বুকিংয়েই ছক্কা! শাহরুখের ‘পাঠান’-কেও কি গোল দেবে প্রভাসের ‘আদিপুরুষ’?

একের পর এক বিতর্কের সম্মুখীন হওয়ার পর অবশেষে আগামী ১৬ জুন প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে প্রভাস ও কৃতি শ্যানন অভিনীত ছবি ‘আদিপুরুষ’। ১১ জুন থেকে শুরু হল ছবির টিকিটের অগ্রিম বুকিং।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১১ জুন ২০২৩ ১২:০৪
Advance booking for Adipurush starts, might surpass Pathaan’s screen count by a margin of thousand.

‘পাঠান’ ছবিতে শাহরুখ খান (বাঁ দিকে), ‘আদিপুরুষ’ ছবিতে প্রভাস (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

ছবির প্রথম প্রচার ঝলক মুক্তি পাওয়ার পর থেকেই ছেঁকে ধরেছিল বিতর্ক। ধর্মীয় ভাবাবেগে আঘাত হানার অভিযোগে ছবির বিরুদ্ধে আওয়াজ তুলেছিলেন অনেকে। সেই মামলার জল গড়িয়েছিল আদালত পর্যন্ত। নতুন পোস্টার ও প্রচার ঝলক মুক্তি পাওয়ার পরেও পিছু ছাড়েনি বিতর্ক। একাধিক বার সমালোচনার মুখে পড়তে হয়েছে ‘আদিপুরুষ’কে। বার বার সরব হয়েছেন অভিযোগকারীরা। সেই সব বিতর্ক পিছনে ফেলে এ বার মুক্তির দোরগোড়ায় প্রভাস ও কৃতি স্যাননের এই ছবি। আগামী ১৬ জুন মুক্তি পেতে চলেছে ওম রাউত পরিচালিত ‘আদিপুরুষ’। ১১ জুন থেকে শুরু হয়ে গেল ছবির টিকিটের অগ্রিম বুকিং। খবর, বক্স অফিস ব্যবসার নিরিখে শাহরুখ খানের ‘পাঠান’-কেও টেক্কা দিতে প্রস্তুত প্রভাসের ‘আদিপুরুষ’।

মুক্তির আগেই স্যাটেলাইট স্বত্ব, ডিজিটাল স্বত্ব ইত্যাদি বিক্রি করে প্রায় ২৪৭ কোটি টাকা তুলে নিয়েছে ওম রাউত পরিচালিত ছবি ‘আদিপুরুষ’। তা ছাড়াও দক্ষিণ ভারতে ছবি মুক্তি এবং তার ব্যবসার আনুমানিক পরিসংখ্যান থেকে ঘরে এসেছে প্রায় ১৮৫ কোটি টাকা। সব মিলিয়ে মুক্তির সপ্তাহ খানেক আগেই প্রায় ৪৩২ কোটি টাকা উপার্জন করে ফেলেছে ‘আদিপুরুষ’, যা ছবির বাজেটের প্রায় ৮৫ শতাংশের সমান। পাশাপাশি, গোটা দেশে ৬২০০-র বেশি স্ক্রিনে মুক্তি পেতে চলেছে এই ছবি। যার মধ্যে চার হাজার স্ক্রিনে মুক্তি পাবে ছবির হিন্দি সংস্করণ। এ দিকে, এক মাসের বেশি সময় পরে এ বার আস্তে আস্তে প্রেক্ষাগৃহ থেকে সরছে ‘দ্য কেরালা স্টোরি’। ‘স্পাইডার-ম্যান: অ্যাক্রস দ্য স্পাইডার-ভার্স’ ছবিও তেমন ভাল ব্যবসা করতে না পারায় ‘আদিপুরুষ’-এর দিকে ঝুঁকছেন প্রেক্ষাগৃহমালিক এবং ছবি পরিবেশকেরা। অন্য দিকে, কিয়ারা আডবাণী ও কার্তিক আরিয়ান অভিনীত ‘সত্যপ্রেম কি কথা’ ছবি মুক্তি পেতে বাকি আর সপ্তাহ দু’য়েক। ফলে, এই সময় যে ‘আদিপুরুষ’ চুটিয়ে ব্যবসা করে নেবে, তা নিয়ে কোনও সন্দেহ নেই। এমনকি, ৬২০০-র থেকে বেড়ে মোট স্ক্রিনসংখ্যা গিয়ে দাঁড়াতে পারে ৬৫০০-তেও। পরিসংখ্যানের নিরিখে যা শাহরুখ খানের ‘পাঠান’-এর থেকে এক হাজার বেশি। ‘পাঠান’ মুক্তি পেয়েছিল দেশ জুড়ে মোট ৫৫০০ স্ক্রিনে। এই অঙ্ক থেকে পরিষ্কার, মুক্তির পরে বক্স অফিস ব্যবসার দিক থেকে ‘পাঠান’-কে জোর টেক্কা দিতেই পারে প্রভাসের ‘আদিপুরুষ’।

Advertisement

ইতিমধ্যেই তেলঙ্গানায় ‘আদিপুরুষ’ ছবির পাশে এসে দাঁড়িয়েছেন ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ ছবির অন্যতম প্রযোজক অভিষেক অগরওয়াল। তেলঙ্গানার দর্শকের উদ্দেশে ‘আদিপুরুষ’-এর ১০ হাজার টিকিট দান করার সিদ্ধান্ত নেন তিনি। রাজ্যের সরকারি স্কুলের পড়ুয়া, বৃদ্ধাশ্রম ও অনাথ আশ্রমের সদস্যদের জন্যই বরাদ্দ থাকছে এই ১০ হাজার টিকিট। আর্থিক দিক দিয়ে পিছিয়ে পড়া বাচ্চাদের জন্য ১০ হাজার টিকিট কিনতে চলেছেন বলিউড অভিনেতা রণবীর কপূরও। রণবীর কপূরের পর এ বার সেই রাস্তায় হেঁটেছেন দক্ষিণী তারকা রাম চরণও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement