Manoj Muntashir

হনুমানের মুখে অশালীন সংলাপ, মাস জুড়ে ‘আদিপুরুষ’ বিতর্ক, অবশেষে কী বললেন ছবির সংলাপ লেখক?

‘আদিপুরুষ’ ছবিতে হনুমানের মুখে‌র ভাষা শুনেই খেপে যান সাধারণ দর্শক থেকে হিন্দু সংগঠন। সিনেমা হল থেকে ছবি নামতেই ক্ষমা চাইলেন মনোজ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৩ ১১:৫৩
(বাঁ দিকে) মনোজ মুন্তসির (ডান দিকে) ‘আদিপুরুষ’ ছবির পোস্টার

(বাঁ দিকে) মনোজ মুন্তসির (ডান দিকে) ‘আদিপুরুষ’ ছবির পোস্টার ছবি : সংগৃহীত।

বিতর্ককে সঙ্গী করেই ১৬ জুন মুক্তি পেয়েছিল ‘আদিপুরুষ’। রাম সীতার পৌরাণিক কাহিনি নির্ভর এই ছবি মুক্তির পর থেকে যেন বিতর্ক কয়েক গুণ বেড়ে যায়। সৌজন্যে ছবির সংলাপ। লেখক মনোজ মুন্তাসির। অভিযোগ, হনুমান-সহ রামায়ণের পৌরাণিক চরিত্রগুলির মুখে যে সংলাপ দেওয়া হয়েছে, তা অত্যন্ত কুরুচিকর। রামায়ণের চরিত্রদের মুখের ভাষাকে একেবারে ‘রক’-এর ভাষা বলেই দাগিয়ে দেন সাধারণ দর্শক থেকে বিভিন্ন হিন্দু সংগঠন গুলি। যার প্রভাব সরাসরি গিয়ে পড়ে ছবির ব্যবসায়। যে উন্মাদনা মুক্তির আগে ছিল এই ছবিকে কেন্দ্র করে, মুক্তির পর চিত্রটা যেন ৩৬০ ডিগ্রি ঘুরে গেল। দেশজুড়ে যখন বিতর্ক চলছে, সেই সময় মনোজের অবশ্য দাবি করেন, ‘আদিপুরুষ’ নিয়ে কাজ করার সময় নিজের সেরাটা দিয়েছেন তিনি। মনোজ জানান, তিনি যখন ছবির সংলাপ লেখার কাজ নিয়ে বসতেন, তখন রামায়ণের প্রতি নিজের শ্রদ্ধা জানাতে জুতো খুলে বসতেন। দর্শকের সমালোচনায় খানিকটা ভেঙেও পড়েছেন বলে জানান মনোজ। তাতে অবশ্য কোনও কাজ হয়নি। বরং তা ঘৃতাহুতির মতোই কাজ করেছেন। ছবি মুক্তির প্রায় তিন সপ্তাহ পেরোতোই নিঃশর্ত ক্ষমা চাইলেন মনোজ।

Advertisement

ছবির চিত্রনাট্যকার মনোজ ক্ষমা চেয়ে লেখেন, ‘‘আমি স্বীকার করে নিচ্ছি আদিপুরুষ ছবির সংলাপ মানুষের ভাবাবেগে আঘাত করেছে। আমি জোড় হাতে সকলের কাছে নিঃশর্ত ক্ষমা চাইছি। প্রভু বজরংবলী আমাদের উপর কৃপা দৃষ্টি বজায় রাখুন। আমরা যাতে আমাদের এই মহান দেশের সেবা করতে পারি।’’

‘আদিপুরুষ’ ছবিতে লঙ্কাদহনের একটি দৃশ্যে হনুমানের সংলাপ, ‘‘তেল তেরে বাপ কা, আগ ভি তেরে বাপ কি। তো জ্বলেগি ভি তেরে বাপ কি।’’ এ ছাড়াও অন্যান্য বহু সংলাপ রচনার ক্ষেত্রে দুর্বলতার ছায়া ধরা পড়েছিল ছবিতে। মুক্তির পর থেকে অবিরাম বিতর্ক অবশেষে ক্ষমা চাইলেন জাতীয় পুরস্কার প্রাপ্ত এই লেখক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement