Satish Kaushik

মুম্বইতে পা রেখে সতীশের তোলা প্রথম ছবি, মনে করালেন সেলিনা, কেমন দেখতে ছিল তাঁকে?

স্মৃতির ভিড়ে হারিয়ে গিয়েছিল প্রথম দিনের ইতিহাস। সতীশ কৌশিকের প্রয়াণে সেই ছবি ফিরে এল। অবশ্য সেলিনা জেটলির দৌলতে।

Advertisement
সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১০ মার্চ ২০২৩ ১৪:১৬
মুম্বইতে পা রাখার পর সতীশের প্রথম তোলা ছবি প্রকাশ্যে আনলেন অভিনেত্রী সেলিনা জেটলি।

মুম্বইতে পা রাখার পর সতীশের প্রথম তোলা ছবি প্রকাশ্যে আনলেন অভিনেত্রী সেলিনা জেটলি। ছবি: সংগৃহীত।

সতীশ কৌশিকের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে মায়ানগরীতে। তারকাদের মধ্যে অনেকেই অভিনেতার সঙ্গে তোলা পুরনো ছবি সমাজমাধ্যমে ভাগ করে নিয়েছেন। কেউ কেউ তাঁর সঙ্গে কাজের অভিজ্ঞতাও লিখেছেন। কিন্তু প্রিয় সতীর্থের স্মৃতিচারণার ভিড়ে আলাদা করে অনুরাগীদের মনে জায়গা করে নিয়েছে সতীশের একটি পুরনো ছবি। ছবিটি ভাগ করে নিয়েছেন সেলিনা জেটলি।

মায়ানগরী ‘নির্মম’। স্বপ্নপূরণে বহু মানুষ নিত্য দিন মুম্বইতে ভিড় করেন। জীবনযুদ্ধে লড়াইয়ের পর কেউ নিজের পায়ের নীচের জমি শক্ত করতে পারেন। কেউ আবার ফিরে যান শিকড়ে। হরিয়ানার মহেন্দ্রগড়ের ছেলে সতীশ কিন্তু মুম্বইতে এসেছিলেন নিজের পাকা জায়গা তৈরি করতে। সেই অভিযানে তিনি সফল। অভিনেতার স্মৃতিচারণে সেলিনা ফিরে গিয়েছেন সেই দিনগুলোয়।

Advertisement

মুম্বই শহরে পা রাখার পর সতীশের প্রথম তোলা ছবি অনুরাগীদের সঙ্গে ভাগ করে নিয়েছেন ‘নো এন্ট্রি’র অভিনেত্রী। সাদাকালো সেই ছবিতে দেখা যাচ্ছে প্ল্যাটফর্মে দাঁড়িয়ে রয়েছেন তরুণ সতীশ। কাঁধে রয়েছে ঝোলা ব্যাগ। পাশে রাখা একটি সুটকেস। চোখে চশমা পড়ে ক্যামেরার দিকে তাকিয়ে রয়েছেন ‘মিস্টার ইন্ডিয়া’ ছবির ক্যালেন্ডার।

ছবিটি টুইট করে সেলিনা লিখেছেন, ‘‘কয়েক বছর আগে সতীশজি তাঁর মুম্বই আসার প্রথম দিনের এই ছবিটি পোস্ট করেছিলেন। ক্যালেন্ডার ছাড়া ‘মিস্টার ইন্ডিয়া’ এবং ‘তেরে নাম’ ছাড়া বলিউড অকল্পনীয়।’’

২০২০ সালের ১০ অগস্ট এই ছবিটি সতীশ সমাজমাধ্যমে পোস্ট করেছিলেন। সঙ্গে লিখেছিলেন, ‘‘অভিনেতা হওয়ার জন্য পশ্চিম এক্সপ্রেসে চেপে ১৯৭৯ সালের ৯ অগস্ট মুম্বই এসেছিলাম। ১০ অগস্ট ছিল মুম্বইতে আমার প্রথম দিন।’’ অর্থাৎ অভিনয় জীবনের চার দর্শক পূর্ণ হওয়াকে উদ্‌যাপন করতে‌ই ছবিটি টুইট করেছিলেন সতীশ। তিনি লিখেছিলেন, ‘‘মুম্বই আমাকে কাজ, পরিবার, বাড়ি, বন্ধু, ভালবাসা, লড়াই, সাফল্য, ব্যর্থতা দিয়েছে এবং সুখে বাঁচার সাহস জুগিয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement