Animal in Bangladesh

বাংলাদেশে চলছে ‘অ্যানিম্যাল’, ছবি মুক্তির জন্য কী খেসারত দিতে হয়েছে নির্মাতাদের?

রণবীর কপূর অভিনীত ‘অ্যানিম্যাল’ ছবিটি এখনও দেশের প্রেক্ষাগৃহে রমরমিয়ে চলছে। ৭ ডিসেম্বর ছবিটি বাংলাদেশেও মুক্তি পেয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২৩ ১৭:৩৩
Image of Ranbir Kapoor

‘অ্যানিম্যাল’ ছবিতে রণবীর কপূর। ছবি: সংগৃহীত।

ছবিকে দেশের সেন্সর বোর্ড ‘এ’ তকমা দিয়েছিল। তিন ঘণ্টারও বেশি দীর্ঘ হওয়া সত্ত্বেও ‘অ্যানিম্যাল’ ছবিটি বক্স অফিসে ঝড় তুলেছিল। কিন্তু বাংলাদেশে ‘অ্যানিম্যাল’-এর মুক্তির পথ খুব একটা সহজ হয়নি। বাদ গিয়েছে বেশ কিছু দৃশ্য এবং সংলাপ।

Advertisement

সম্প্রতি রণবীর কপূর অভিনীত ছবিটি পড়শি দেশে মুক্তি পেয়েছে। শুরুতেই সন্দীপ রেড্ডি বঙ্গা পরিচালিত এই ছবিতে নারীবিদ্বেষ এবং হিংসার বাড়বাড়ন্ত রয়েছে বলে দর্শকের একাংশের তরফে অভিযোগ ওঠে। সূত্রের খবর, বাংলাদেশে ছবিটি মুক্তির জন্য সে দেশের সেন্সর বোর্ডের তরফে ছবির বেশ কিছু দৃশ্য বাদ দেওয়ার প্রস্তাব দেওয়া হয়। নির্মাতারা রাজি হন। তার ফলে ছবি থেকে প্রায় ২৭ মিনিট বাদ দেওয়া হয়েছে। অর্থাৎ, বাংলাদেশে ‘অ্যানিম্যাল’-এর যে সংস্করণ মুক্তি পেয়েছে, তার দৈর্ঘ্য ২ ঘণ্টা ৫৬ মিনিট।

ভারতে সম্প্রতি মুক্তি পেয়েছে প্রভাস অভিনীত ছবি ‘সালার’। ছবিটি সারা বিশ্বে মুক্তির প্রথম দিনেই ১৭৯ কোটি টাকার ব্যবসা করেছে। কিন্তু এখনও পর্যন্ত ছবিটি বাংলাদেশে মুক্তি পায়নি। সূত্রের খবর, ছবিটি আগামী সপ্তাহে সে দেশে মুক্তি পেতে পারে। অন্য দিকে, ‘সালার’-এর এক দিন আগে ভারতে মুক্তি পেয়েছিল শাহরুখ খান অভিনীত ছবি ‘ডাঙ্কি’। এই ছবিটি কিন্তু তার এক দিন পরেই বাংলাদেশে মুক্তি পায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement