Visva Bharati Recruitment 2024

বিশ্বভারতীর শিক্ষাসত্রে শিক্ষকতার সুযোগ, নিয়োগ ইন্টারভিউয়ের মাধ্যমে

সংশ্লিষ্ট পদে আবেদনকারীদের বয়স হতে হবে অনূর্ধ্ব ৩৫ বছর।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ১৬:৫৪
Visva Bharati University

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের শিক্ষাসত্র আবাসিক স্কুলে শিক্ষকতার সুযোগ। সম্প্রতি শ্রীনিকেতনের এই স্কুলের তরফে এই মর্মে একটি নিয়োগ-বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, স্কুলে কয়েকটি বিষয় পড়ানোর জন্য শিক্ষক প্রয়োজন। আগ্রহীদের এর জন্য অফলাইনে আবেদনপত্র জমা দিতে হবে।

Advertisement

শিক্ষাসত্র আবাসিক স্কুলে নিয়োগ হবে অতিথি শিক্ষক পদে। নিযুক্তদের পড়াতে হবে ইংরেজি, প্রাচীন ভারত এবং বিশ্বের ইতিহাস, বাংলা এবং গণিত। সব মিলিয়ে মোট পাঁচটি শূন্যপদ রয়েছে। সংশ্লিষ্ট পদে আবেদনকারীদের বয়স হতে হবে অনূর্ধ্ব ৩৫ বছর। প্রতি মাসে নিযুক্তদের ন্যূনতম ৮০ টি ক্লাস নেওওারা জন্য সর্বোচ্চ ১২,০০০ টাকা পারিশ্রমিক দেওয়া হবে।

চাকরিপ্রার্থীদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তরে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে। পাশাপাশি থাকতে হবে বিএড ডিগ্রি এবং সিবিএসই আয়োজিত সেন্ট্রাল টিচার এলিজিবিলিটি টেস্ট (সিটেট) বা বিভিন্ন রাজ্য সরকার আয়োজিত টিচার এলিজিবিলিটি টেস্ট (টেট) পাশের শংসাপত্র। একই সঙ্গে প্রয়োজন বাংলা/ ইংরেজি/ হিন্দি ভাষায় পারদর্শিতাও। যাঁদের কম্পিউটার অ্যাপ্লিকেশন সম্পর্কিত জ্ঞান রয়েছে, তাঁদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

ইচ্ছুক প্রার্থীদের এর জন্য আবেদনপত্র-সহ অন্যান্য প্রয়োজনীয় নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় পাঠিয়ে আবেদন করতে হবে। আগামী ২৮ জুন আবেদনের শেষ দিন। এর পর বাছাই প্রার্থীদের ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করে নিয়োগ করা হবে। এই বিষয়ে আরও জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement