VU Recruitment 2023

বিশ্বভারতীতে জেআরএফ নেবে, কোন বিভাগের জন্য?

প্রজেক্টের নাম ‘ইলেক্ট্রোকেমিক্যাল সিন্থেসিস অফ ফাংশনালাইজড হেটেরোসাইকেলস অফ বায়োলজিক্যাল রেলিভেন্স’। চুক্তির ভিত্তিতে ৩৬ মাসের জন্য থাকছে কাজের সুযোগ।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৩ ১৬:০৭
Visva Bharati University

বিশ্বভারতী। ছবি: সংগৃহীত।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে রয়েছে কাজের সুযোগ। সেই মর্মে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

Advertisement

জুনিয়র রিসার্চ ফেলো (জেআরএফ) নেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের তরফে প্রকাশিত হয়েছে বিজ্ঞপ্তি। বিশেষ প্রজেক্টের কাজের জন্য নেওয়া হবে জেআরএফ। প্রজেক্টের নাম ‘ইলেক্ট্রোকেমিক্যাল সিন্থেসিস অফ ফাংশনালাইজড হেটেরোসাইকেলস অফ বায়োলজিক্যাল রেলিভেন্স’। চুক্তির ভিত্তিতে ৩৬ মাসের জন্য থাকছে কাজের সুযোগ রয়েছে।

আবেদনের জন্য কী যোগ্যতা প্রয়োজন?

প্রার্থীকে যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর পেয়ে স্নাতকোত্তর উত্তীর্ণ হতে হবে। যেখানে অরগ্যানিক কেমিস্ট্রিতে স্পেশালাইজেশন থাকতে হবে। পাশাপাশি, ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট)/ গ্র্যাজুয়েট অ্যাপ্টিটিউট টেস্ট (গেট) উত্তীর্ণ হতে হবে। প্রার্থীর বয়স ২৮ বছরের মধ্যে হওয়া দরকার। যদিও সংরক্ষিত বিভাগের প্রার্থীদের জন্য বয়সের ছাড় রয়েছে। প্রথম দু’বছর প্রতি মাসে ৩১ হাজার টাকা মিলবে ফেলোশিপ বাবদ। তৃতীয় বছরে ৩৫ হাজার টাকা করে মিলবে প্রতি মাসে।

কী ভাবে আবেদন করবেন?

প্রার্থীকে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে ‘কেরিয়ার’-এ গেলে বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী প্রয়োজনীয় নথি মেল করতে হবে। বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়েছে ৮ অগস্ট ’২৩। প্রকাশিত হওয়ার ১৪ দিনের মধ্যে আবেদনপত্র মেল করতে হবে।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

আরও পড়ুন
Advertisement