BU Recruitment 2023

বর্ধমান বিশ্ববিদ্যালয়ে জুনিয়র রিসার্চ ফেলো প্রয়োজন, কারা আবেদন করতে পারবেন?

প্রতিষ্ঠানের তরফে উদ্ভিদবিদ্যা বিভাগের জন্য উল্লিখিত পদে নিয়োগ করা হবে। চুক্তির ভিত্তিতে তিন বছরের জন্য ওই পদে কাজ করতে হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৩ ১১:৪৫
Department of Botany, University of Burdwan.

উদ্ভিদবিদ্যা বিভাগ, বর্ধমান বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত

চুক্তির ভিত্তিতে বর্ধমান বিশ্ববিদ্যালয়ে কর্মী নিয়োগ করা হবে। ওই প্রতিষ্ঠানে উদ্ভিদবিদ্যা বিভাগের একটি গবেষণা প্রকল্পের জন্য জুনিয়র রিসার্চ ফেলো পদে অভিজ্ঞ ব্যক্তি প্রয়োজন। এই মর্মে প্রতিষ্ঠানের তরফে নিয়োগের একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

Advertisement

প্রকল্পের নাম, ‘মডেলিং রিডক্স ল্যান্ডস্কেপ অ্যান্ড আইডেন্টিফিকেশন অফ ক্যান্ডিডেট হাব জিনস রেগুলেটিং ড্রট স্ট্রেস ইনডিউসড ফিজিওলজি অফ ফ্ল্যাগ লিভস অ্যান্ড কারনেল অ্যারোমা কোয়ালিটি (২-এসেটিল-১-পাইরোলাইন) ইন ইন্ডিজেনাস অ্যারোম্যাটিক রাইস কাল্টিভারস অফ রাঢ় ওয়েস্ট বেঙ্গল’। এই প্রকল্পে সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ বোর্ড (এসইআরবি)-র তরফে আর্থিক অনুদান দেওয়া হবে।

উল্লিখিত পদে উদ্ভিদবিদ্যা কিংবা জীবনবিজ্ঞানের অন্যান্য শাখায় স্নাতকোত্তর যোগ্যতা সম্পন্ন প্রার্থীদের আবেদন গ্রহণ করা হবে। এ ছাড়াও তাঁদের বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর লেকচারশিপের ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট) কিংবা গ্র্যাজুয়েশন অ্যাপটিটিউড টেস্ট (গেট)-এর মধ্যে যে কোনও একটি সর্বভারতীয় স্তরের পরীক্ষায় উত্তীর্ণ হওয়া প্রয়োজন।

মোট তিন বছরের জন্য ওই পদে কাজ করতে হবে। অনূর্ধ্ব ২৮ বছর বয়সিদের আবেদন গ্রহণ করা হবে। প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রার্থীদের ডাকযোগে জীবনপঞ্জি-সহ সমস্ত নথি পাঠাতে হবে। সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিটি প্রকাশের ৭ দিন অর্থাৎ ২৮ সেপ্টেম্বর পর্যন্ত উল্লিখিত পদে আবেদন গ্রহণ করা হবে। আরও তথ্য জানতে প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

আরও পড়ুন
Advertisement