New Govt Portal for International Students

বিদেশি পড়ুয়াদের সুবিধার জন্য নতুন পোর্টাল চালু কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের

ভারতবর্ষে এসে উচ্চশিক্ষায় ইচ্ছুক বিদেশি পড়ুয়ারা এই পোর্টাল থেকেই সমস্ত কলেজ-বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন জানাতে পারবেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৩ ১৭:৫৮

সংগৃহীত ছবি।

বিদেশি পড়ুয়াদের সুবিধার্থে কেন্দ্রীয় সরকারের তরফে বুধবার একটি পোর্টাল চালু করা হয়েছে। দেশের বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের বিষয়ে সমস্ত তথ্য জানা যাবে 'স্টাডি ইন ইন্ডিয়া’ নামের এই পোর্টালটি থেকে। বুধবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান এবং বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর যৌথ ভাবে পোর্টালটির উদ্বোধন করেন।

Advertisement

পোর্টালটি থেকে পড়ুয়ারা শিক্ষা প্রতিষ্ঠানগুলির স্নাতক, স্নাতকোত্তর, ডক্টরাল কোর্সগুলি ছাড়াও যোগাসন, আয়ুর্বেদ, ধ্রুপদী শিল্প সংক্রান্ত বিভিন্ন কোর্সের বিষয়ে বিস্তারিত জানতে পারবেন। শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে পঠনপাঠনের ক্ষেত্রে বিভিন্ন সুযোগসুবিধা এবং গবেষণা সংক্রান্ত কাজের খুঁটিনাটি তথ্যও মিলবে পোর্টাল থেকে।

আন্তর্জাতিক পড়ুয়ারা পোর্টালের মাধ্যমে নিজেদের পছন্দের একাধিক কোর্স বা প্রতিষ্ঠানে আবেদন জানাতে পারবেন। একটি পোর্টালে ঢুকেই রেজিস্ট্রেশন, ভিসা অ্যাপ্লিকেশন থেকে শুরু করে কোর্স বাছাই এবং প্রতিষ্ঠানে ভর্তির প্রস্তাবপত্র পাওয়া যাবে। ভারতবর্ষে এসে উচ্চশিক্ষায় ইচ্ছুক বিদেশি পড়ুয়ারা এই পোর্টাল থেকেই সমস্ত কলেজ-বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন জানাতে পারবেন।

তবে ‘স্টাডি ইন ইন্ডিয়া' পোর্টালের মাধ্যমে যে প্রতিষ্ঠানগুলিতে ভর্তি হওয়া যাবে, সেগুলির কিছু মাপকাঠি রয়েছে। এই মাপকাঠি অনুযায়ী সেগুলিকে—

১) ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‍্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক (এনআইআরএফ)-এর তালিকাভুক্ত প্রথম ১০০-র মধ্যে থাকতে হবে।

২) ন্যাশনাল অ্যাসেসমেন্ট অ্যাক্রিডেটেশন কাউন্সিল (ন্যাক) প্রদত্ত অ্যাক্রিডিটেশন নম্বর >=৩.০১ রাখতে হবে।

৩) ইনস্টিটিউট অফ ন্যাশনাল ইম্পর্টেন্স (আইএনআই)-এর তালিকাভুক্ত হতে হবে।

এই উদ্যোগের মাধ্যমে দেশে আন্তর্জাতিক পড়ুয়ার সংখ্যা বাড়ানোই লক্ষ্য কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের। এ ছাড়াও আন্তর্জাতিক মানচিত্রে দেশকে সুলভ এবং উচ্চমানের শিক্ষাক্ষেত্র হিসাবে তুলে ধরারও চেষ্টা করা হবে।

বুধবারের অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রীরা ছাড়াও বিভিন্ন দেশের রাষ্ট্রদূত এবং পড়ুয়ারা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন
Advertisement