ICAR Jobs 2024

কেন্দ্রীয় সংস্থায় একাধিক বিভাগে কর্মখালি, ইন্টারভিউয়ের মাধ্যমে হবে যোগ্যতা যাচাই

ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চের অধীনস্থ প্রতিষ্ঠানের জন্য বিভিন্ন বিভাগে কর্মী নিয়োগের একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, নিযুক্তদের বয়স ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে হওয়া বাঞ্ছনীয়।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৪ ১৬:০৬
Indian Agricultural Research Institute.

ইন্ডিয়ান এগ্রিকালচারাল রিসার্চ ইনস্টিটিউট। ছবি: সংগৃহীত।

কেন্দ্রীয় সংস্থায় কর্মখালি। এই মর্মে সদ্যই প্রকাশিত হয়েছে একটি নিয়োগ-বিজ্ঞপ্তি। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চ সংস্থার অধীনস্থ কেন্দ্রের একাধিক গবেষণা প্রকল্পের জন্য কর্মী প্রয়োজন। নিযুক্তদের কাজ করতে হবে ইন্ডিয়ান এগ্রিকালচারাল রিসার্চ ইনস্টিটিউটে। মোট শূন্যপদ ছ’টি।

Advertisement

প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সিনিয়র রিসার্চ ফেলো, ইয়ং প্রফেশনাল, জুনিয়র রিসার্চ ফেলো হিসাবে মাইক্রোবায়োলজি, প্লান্ট প্যাথোলজি কিংবা উদ্ভিদবিদ্যায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন, এমন ব্যক্তিদের কাজের সুযোগ দেওয়া হবে। সিনিয়র রিসার্চ ফেলো হিসাবে ৩১ হাজার, ইয়ং প্রফেশনাল হিসাবে ৪২ হাজার এবং জুনিয়র রিসার্চ ফেলো হিসাবে প্রতি মাসে নিযুক্তদের ৩৭ হাজার টাকা পারিশ্রমিক দেওয়া হবে। বয়স ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে হওয়া বাঞ্ছনীয়।

প্রজেক্ট অ্যাসিস্ট্যান্ট হিসাবে বেসিক সায়েন্সেস শাখার যে কোনও বিষয়ে স্নাতক হয়েছেন, এমন ব্যক্তিদের কাজের সুযোগ দেওয়া হবে। তবে ইঞ্জিনিয়ারিং শাখায় তিন বছরের ডিপ্লোমা সম্পূর্ণ করেছেন, এমন ব্যক্তিরা সংশ্লিষ্ট কাজের জন্য আবেদন জানাতে পারবেন। প্রতি মাসে ২০ হাজার টাকা পারিশ্রমিক হিসাবে দেওয়া হবে। বয়স হতে হবে ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে।

প্রতিষ্ঠানের তরফে ‘আনস্কিলড লেবার’ হিসাবেও কর্মী নিয়োগ করা হবে। ওই কাজের জন্য দ্বাদশ উত্তীর্ণ ব্যক্তিদের বেছে নেওয়া হবে। তবে এ ক্ষেত্রে তাঁদের অন্তত তিন বছর কোনও গবেষণাগারে কাজের অভিজ্ঞতা থাকা বাঞ্ছনীয়। মাসিক পারিশ্রমিক ১৫,০০০ টাকা। বয়স হতে হবে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে।

আগ্রহীদের ইমেল মারফত আবেদনপত্র জমা দিতে হবে। ওই ইমেলে আবেদনপত্রের সঙ্গে জীবনপঞ্জি, শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র এবং কর্মজীবনের শংসাপত্রের মতো নথি পাঠাতে হবে। আবেদনপত্র ১০ মে পর্যন্তই গ্রহণ করা হবে। বাছাই করা প্রার্থীদের নিয়োগের পরবর্তী ধাপ সম্পর্কিত নির্দেশিকা ইমেল মারফত পাঠানো হবে। এই মর্মে আরও তথ্য জেনে নিতে হলে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement