Apprentice Jobs 2024

বিভিন্ন বিষয়ে স্নাতকদের ইসরোতে কাজের সুযোগ, আবেদনের শেষ দিন কবে?

ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র (ইসরো)-র তরফে এই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইঞ্জিনিয়ারিং, বাণিজ্য-সহ বিভিন্ন শাখার স্নাতকদের প্রশিক্ষণ দেওয়া হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:৪৪
ISRO.

ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র (ইসরো)। ছবি: সংগৃহীত।

ইসরোতে কাজের সুযোগ। ইঞ্জিনিয়ারিংয়ের বিভিন্ন শাখায় স্নাতকদের ওই সংস্থায় প্রশিক্ষণ দেওয়া হবে। ইসরো প্রোপালশন কমপ্লেক্সে ওই ব্যক্তিদের প্রশিক্ষণ চলবে। সম্প্রতি এই মর্মে ইসরোর তরফে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে সংশ্লিষ্ট বিষয়ে সবিস্তার তথ্য পেশ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইঞ্জিনিয়ারিং, বাণিজ্য-সহ বিভিন্ন শাখার স্নাতকদের প্রশিক্ষণ দেওয়া হবে।

Advertisement

ইঞ্জিনিয়ারিংয়ের বিভিন্ন শাখার মোট ৪১ জন স্নাতক এবং বাণিজ্য, কলা, বিজ্ঞান শাখার মোট ১৫ জন স্নাতকদের ইসরোর প্রশিক্ষণ দেবে। এ ছাড়াও ইঞ্জিনিয়ারিং এবং টেকনোলজি শাখায় ফার্স্ট ক্লাস ডিপ্লোমা অর্জন করেছেন, এমন ৪৪ জনকে প্রশিক্ষণের জন্য বেছে নেওয়া হবে। মোট এক বছরের জন্য তাঁদের বিভিন্ন বিভাগে কাজের জন্য প্রশিক্ষণ চলবে।

তবে, আবেদনকারীদের স্নাতক কিংবা ডিপ্লোমা ২০১৯ থেকে ২০২৩-এর মধ্যে সম্পূর্ণ হতে হবে। বর্তমানে অন্য কোনও সংস্থায় প্রশিক্ষণ চলছে, কিংবা আগে অ্যাপ্রেন্টিস হিসাবে প্রশিক্ষণ নিয়েছেন, এমন ব্যক্তিরা ইসরোতে প্রশিক্ষণের সুযোগ পাবেন না। একই সঙ্গে এক বছরের পেশাদার অভিজ্ঞতাসম্পন্নদের আবেদনও সংশ্লিষ্ট প্রশিক্ষণের জন্য গ্রহণ করা হবে।

আবেদনকারীদের বয়স ২৮ বছরের মধ্যে হতে হবে। তবে ডিপ্লোমা সম্পূর্ণ করেছেন, এমন প্রার্থীদের ক্ষেত্রে বয়স ৩৫ বছর নির্ধারিত করা হয়েছে। অফলাইনে ওয়াক-ইন ইন্টারভিউয়ের মাধ্যমে আবেদনকারীদের যোগ্যতা যাচাই করে নেওয়া হবে। ইঞ্জিনিয়ারিং এবং মেকানিক্যালের স্নাতক এবং ডিপ্লোমাদের ১০ ফেব্রুয়ারি এবং বাণিজ্য, কলা, বিজ্ঞান শাখার স্নাতকদের ১১ ফেব্রুয়ারি ইন্টারভিউ নেওয়া হবে।

ইন্টারভিউয়ের দিন বিজ্ঞপ্তিতে উল্লিখিত আবেদনপত্রটি পূরণ করে আনতে হবে। পাশাপাশি, জীবনপঞ্জি, পরিচয়পত্র-সহ সমস্ত গুরুত্বপূর্ণ নথি এবং একটি ছবি সঙ্গে রাখতে হবে। প্রার্থীদের স্নাতক কিংবা ডিপ্লোমাতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে প্রশিক্ষণের জন্য বাছাই করে নেওয়া হবে। স্নাতকরা ৯,০০০ এবং ডিপ্লোমা অ্যাপ্রেন্টিসরা ৮,০০০ টাকা করে মাসিক সান্মানিক পাবেন। এই বিষয়ে আরও জেনে নিতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement