ICAR Recruitment 2024

কেন্দ্রীয় কৃষি গবেষণা কেন্দ্রে চুক্তির ভিত্তিতে কাজের সুযোগ, কোন বিভাগে চলছে নিয়োগ?

দিল্লির ডিভিশন অফ ফুড সায়েন্স অ্যান্ড পোস্ট-হারভেস্ট টেকনোলজিতে জুনিয়র রিসার্চ ফেলো পদে কর্মী নিয়োগ করা হবে। ওই সংস্থাটি ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চের অধীনস্থ।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:৪৫
Trainee.

প্রতীকী চিত্র।

রাষ্ট্রায়ত্ত সংস্থায় কাজের সুযোগ। ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চ (আইসিএআর)-এর অধীনস্থ সংস্থায় স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্ন ব্যক্তিকে নিয়োগ করা হবে। ওই পদে নিযুক্ত ব্যক্তির বয়স ৩৫ বছরের মধ্যে হতে হবে। সম্প্রতি এই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, ডিভিশন অফ ফুড সায়েন্স অ্যান্ড পোস্ট-হারভেস্ট টেকনোলজিতে চুক্তির ভিত্তিতে কর্মী নিয়োগ করা হবে। ওই সংস্থায় জুনিয়র রিসার্চ ফেলো পদে কর্মী নিয়োগ করা হবে।

Advertisement

নিযুক্ত ব্যক্তিকে একটি গবেষণা প্রকল্পে কাজের জন্য নিয়োগ করা হবে। ওই প্রকল্পে সায়েন্স অ্যান্ড হেরিটেজ রিসার্চ ইনিশিয়েটিভ স্কিম-এর তরফে আর্থিক অনুদান দেওয়া হবে। সংশ্লিষ্ট পদে কাজ করতে আগ্রহীদের ফুড টেকনোলজি, ডেয়ারি টেকনোলজি, ডেয়ারি কেমিস্ট্রি, ফুড সায়েন্স অ্যান্ড টেকনোলজি কিংবা সমতুল্য বিষয়ে স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্ন হতে হবে।

পাশাপাশি, আবেদনকারীদের ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট) এবং গ্র্যাজুয়েশন অ্যাপটিটিউড টেস্ট (গেট)-এর মধ্যে যে কোনও একটি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। সংশ্লিষ্ট পদে অন্তত এক বছরের জন্য কাজ করতে হবে। কাজের নিরিখে ওই পদের মেয়াদ বৃদ্ধি করা হতে পারে। সংশ্লিষ্ট পদে নিযুক্ত ব্যক্তিকে প্রতি মাসে ৩৭,০০০ টাকা পারিশ্রমিক হিসাবে দেওয়া হবে।

আগ্রহীদের ২০ ফেব্রুয়ারির মাধ্যমে ইমেল মারফত আবেদনপত্র জমা দিতে হবে। ওই আবেদনপত্রের সঙ্গে জীবনপঞ্জি, শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র ও অন্যান্য নথি পাঠাতে হবে। ২২ ফেব্রুয়ারি উল্লিখিত পদের জন্য ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করা হবে। ওই দিন সকাল ১০টার আগে প্রতিষ্ঠানের দিল্লির দফতরে উপস্থিত হতে হবে। এই মর্মে আরও তথ্য জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement