HPCL Recruitment 2024

হিন্দুস্তান পেট্রোলিয়াম অধীনস্থ প্রতিষ্ঠানে গবেষক নিয়োগ, কোন কোন পদে কাজের সুযোগ?

রিসার্চ অ্যাসোসিয়েট এবং প্রজেক্ট অ্যাসোসিয়েট পদে নিযুক্তদের প্রতি মাসে যথাক্রমে ৬৫,০০০-৮৫,০০০ টাকা এবং ৪০,০০০-৫০,০০০ টাকা বৃত্তি দেওয়া হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪
HPCL

এইচপি গ্রিন আর অ্যান্ড ডি সেন্টার। সংগৃহীত ছবি।

রাষ্ট্রায়ত্ত সংস্থা হিন্দুস্তান পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (এইচপিসিএল)-এর অধীনস্থ গবেষণা প্রতিষ্ঠান এইচপি গ্রিন আর অ্যান্ড ডি সেন্টারে কাজের সুযোগ। এই মর্মে সংস্থার তরফে সবিস্তার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। জানানো হয়েছে, প্রতিষ্ঠানে নির্দিষ্ট মেয়াদের জন্য কর্মী নিয়োগ করা হবে। সুযোগ পাবেন বিজ্ঞান এবং ইঞ্জিনিয়ারিংয়ের বিভিন্ন বিষয়ে ডিপ্লোমা বা ডিগ্রিধারীরা। আগ্রহীদের জন্য ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে অনলাইন আবেদন প্রক্রিয়া।

Advertisement

প্রতিষ্ঠানে রিসার্চ অ্যাসোসিয়েট এবং প্রজেক্ট অ্যাসোসিয়েট পদে নিয়োগ হবে। বিজ্ঞপ্তিতে মোট শূন্যপদের বিষয়ে কিছু জানানো হয়নি। তবে বলা হয়েছে, রিসার্চ অ্যাসোসিয়েট এবং প্রজেক্ট অ্যাসোসিয়েট পদে আবেদনের জন্য প্রার্থীদের বয়স যথাক্রমে ৩২ এবং ২৮ বছর। সংরক্ষিতদের জন্য ছাড় থাকবে। উভয় পদেই নিযুক্তদের প্রথমে কাজের মেয়াদ থাকবে এক বছর। এর পর প্রয়োজন এবং নিযুক্তদের কাজের দক্ষতার ভিত্তিতে এই মেয়াদ আরও তিন বা চার বছর বাড়ানো হতে পারে। রিসার্চ অ্যাসোসিয়েট এবং প্রজেক্ট অ্যাসোসিয়েট পদে নিযুক্তদের প্রতি মাসে যথাক্রমে ৬৫,০০০-৮৫,০০০ টাকা এবং ৪০,০০০-৫০,০০০ টাকা বৃত্তি দেওয়া হবে।

রিসার্চ অ্যাসোসিয়েট পদে আবেদনের জন্য প্রার্থীদের রসায়ন, বায়োসায়েন্স/ মাইক্রোবায়োলজি/ বায়োটেকনোলজি, ইঞ্জিনিয়ারিং-এ পিএইচডি অথবা ইঞ্জিনিয়ারিংয়ের বিভিন্ন বিষয়ে এমটেক থাকতে হবে। অন্য দিকে, প্রজেক্ট অ্যাসোসিয়েট পদের জন্য প্রার্থীদের রসায়ন, পলিমার সায়েন্স, মেটিরিয়াল সায়েন্স, বায়োসায়েন্স/ মাইক্রোবায়োলজি/ বায়োটেকনোলজি-তে বিএসসি বা এমএসসি অথবা ইঞ্জিনিয়ারিংয়ের নানা বিষয়ে পিজি ডিপ্লোমা বা ডিপ্লোমা থাকতে হবে।

আগ্রহীদের এর জন্য বিজ্ঞপ্তিতে উল্লিখিত পোর্টালে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আবেদনের শেষ দিন ৩০ সেপ্টেম্বর। এর পর বাছাই প্রার্থীদের ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করে নিয়োগ করা হবে। এই বিষয়ে বাকি তথ্য সংস্থার ওয়েবসাইট থেকে জানা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement