CSIR Recruitment 2024

কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চে জেআরএফ প্রয়োজন

সংস্থার তরফে একটি গবেষণা প্রকল্পে কাজের জন্য জুনিয়র রিসার্চ ফেলো প্রয়োজন। অনলাইন ইন্টারভিউয়ের মাধ্যমে পদপ্রার্থীদের যোগ্যতা যাচাই করে নেওয়া হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৪ ১৩:৫১
National Environmental Engineering Research Institute.

ন্যাশনাল এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউট। ছবি: সংগৃহীত।

কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চে কাজের সুযোগ। সংস্থার অধীনস্থ গবেষণাকেন্দ্র ন্যাশনাল এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউট-এর একটি গবেষণা প্রকল্পের জন্য জুনিয়র রিসার্চ ফেলো প্রয়োজন। এই মর্মে প্রতিষ্ঠানের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চুক্তির ভিত্তিতে নিযুক্ত ব্যক্তিকে ওই কাজে বহাল থাকতে হবে।

Advertisement

জুনিয়র রিসার্চ ফেলো হিসাবে নিযুক্ত ব্যক্তিকে এগ্রিকালচারাল ওয়েস্ট সম্পর্কিত গবেষণা প্রকল্পে কাজ করতে হবে। তাই আবেদনকারীদের মাইক্রোবায়োলজি, বায়োটেকনোলজি, বায়োকেমিস্ট্রি, জীবনবিজ্ঞান— এর মধ্যে যে কোনও একটি বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি থাকা বাঞ্ছনীয়। তবে তাঁদের ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট) কিংবা গ্র্যাজুয়েশন অ্যাপটিটিউড টেস্ট (গেট) উত্তীর্ণ হতে হবে।

একই সঙ্গে পদপ্রার্থীদের মাইক্রোবায়োলজিক্যাল অ্যানালিসিস, এনজ়াইম অ্যাক্টিভিটির মতো বিষয়ে কাজ করার অভিজ্ঞতা থাকা বাঞ্ছনীয়। আবেদনকারীদের বয়স ৩৫ বছরের মধ্যে হওয়া প্রয়োজন। সংশ্লিষ্ট পদে নিয়োগের জন্য অনলাইনে ইন্টারভিউয়ের মাধ্যমে পদপ্রার্থীদের যোগ্যতা যাচাই করে নেওয়া হবে। কাজের নিরিখে মাসে ৩১ হাজার টাকা পারিশ্রমিক হিসাবে দেওয়া হবে।

আগ্রহীদের অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। তাঁদের ন্যাশনাল এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউট-এর ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট লিঙ্কে প্রবেশ করে জীবনপঞ্জি, শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র, কর্মজীবনের শংসাপত্র-সহ অন্যান্য নথি জমা দিতে হবে। ১৩ এপ্রিলের আগে আবেদনপত্র জমা দিতে হবে। ইন্টারভিউয়ের জন্য বাছাই করা প্রার্থীদের সঙ্গে যোগাযোগ করে নেওয়া হবে। গবেষণা প্রকল্প সংক্রান্ত অন্যান্য তথ্যের জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

আরও পড়ুন
Advertisement