CSIR CGCRI Recruitment 2023

কেন্দ্রীয় কাচ এবং সেরামিক গবেষণা সংস্থায় গবেষণার সুযোগ, নিয়োগ ইন্টারভিউয়ের মাধ্যমে

নিযুক্তরা যদি সিএসআইআর নেট/ গেট বা কেন্দ্রীয় স্তরে আয়োজিত অন্য কোনও যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা পাশ করে থাকেন, তা হলে প্রকল্পে নিয়োগের পর মাসিক বৃত্তির পরিমাণ হবে ৩১,০০০ টাকা।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৩ ১৭:২১
CSIR-CGCRI

কেন্দ্রীয় কাচ এবং সেরামিক গবেষণা সংস্থা। সংগৃহীত ছবি।

কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর) অধীনস্থ প্রতিষ্ঠান কেন্দ্রীয় কাচ ও সেরামিক গবেষণা সংস্থা (সিজিসিআরআই)-য় বিজ্ঞান পড়ুয়াদের গবেষণার সুযোগ রয়েছে। দু’টি ভিন্ন গবেষণা প্রকল্পে প্রার্থীদের নিয়োগ করা হবে। সেই মর্মে সম্প্রতি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে প্রতিষ্ঠানের তরফে। আগ্রহীদের আবেদন করতে হবে অনলাইনে, যে প্রক্রিয়া বুধবার থেকে শুরু হয়ে গিয়েছে।

Advertisement

প্রতিষ্ঠানের দু’টি গবেষণা প্রকল্পের জন্য নিয়োগ হবে প্রজেক্ট অ্যাসোসিয়েট-১ পদে। মোট শূন্যপদ রয়েছে দু’টি। উভয় ক্ষেত্রেই আবেদনের জন্য প্রার্থীদের বয়স হতে হবে ৩৫ বছরের মধ্যে। নিযুক্তরা যদি সিএসআইআর নেট/ গেট বা কেন্দ্রীয় স্তরে আয়োজিত অন্য কোনও যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা পাশ করে থাকেন, তা হলে প্রকল্পে নিয়োগের পর মাসিক বৃত্তির পরিমাণ হবে ৩১,০০০ টাকা। বাকিদের ক্ষেত্রে এই মাসিক বৃত্তির পরিমাণ হবে ২৫,০০০ টাকা। এ ছাড়াও মিলবে বাড়ি ভাড়া বাবদ ভাতা। এর মধ্যে একটি প্রকল্পের মেয়াদ চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত। অন্য প্রকল্পটির মেয়াদ প্রাথমিক ভাবে ছ’মাস। তবে নিযুক্তের কাজের উপর নির্ভর উপর করে এবং প্রয়োজন অনুযায়ী এই মেয়াদ বেড়ে ২০২৫ সালের ৩১ মার্চ পর্যন্ত হতে পারে। দু’টি প্রকল্পই সিএসআইআরের অর্থ সহায়তায় পরিচালিত হবে।

উভয় প্রকল্পে আবেদনের জন্য প্রার্থীদের স্বীকৃত প্রতিষ্ঠান থেকে বিজ্ঞপ্তিতে উল্লিখিত বিষয়গুলিতে এমএসসি/ বিই/ বিটেক ডিগ্রি থাকতে হবে। পাশাপাশি সংশ্লিষ্ট বিষয়গুলিতে গবেষণার অভিজ্ঞতা থাকাও জরুরি। এ ছাড়াও রয়েছে যোগ্যতার অন্যান্য মাপকাঠি, যা মূল বিজ্ঞপ্তিতে বিশদ জানানো হয়েছে।

আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে সমস্ত প্রয়োজনীয় নথি-সহ আবেদন জানাতে হবে। অনলাইনে আবেদনের শেষ দিন আগামী ২ অক্টোবর। এর পর নিয়োগের ইন্টারভিউ হবে আগামী ৩ অক্টোবর। ওই দিন সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টার মধ্যে প্রতিষ্ঠানে পৌঁছতে হবে প্রার্থীদের। সঙ্গে রাখতে হবে আবেদনপত্র-সহ অন্যান্য প্রয়োজনীয় নথি। নিয়োগের শর্তাবলি সংক্রান্ত বাকি তথ্য জানার জন্য প্রার্থীদের সংস্থার ওয়েবসাইট দেখতে হবে।

আরও পড়ুন
Advertisement