CBSE Single Girl Child Scholarship 2023

‘সিঙ্গল গার্ল চাইল্ড’ স্কলারশিপের আবেদন প্রক্রিয়া শুরু করল সিবিএসই, রইল বিশদ

গত বছরের স্কলারশিপ প্রাপকদের রিনিউয়াল বা পুনর্নবীকরণের আবেদন প্রক্রিয়াও একই সঙ্গে শুরু করা হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৪১
প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

স্কুল-কলেজে পড়াশোনা চালিয়ে নিয়ে যাওয়ার জন্য সরকারি তরফে নানারকম বৃত্তির ব্যবস্থা করা হয়। সেরকমই একটি বৃত্তি বা স্কলারশিপ ‘সিঙ্গল গার্ল চাইল্ড স্কলারশিপ’। চলতি বছরের জন্য এই স্কলারশিপের আবেদন প্রক্রিয়া শুরু করল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-র। গত বছরের স্কলারশিপ প্রাপকদের রিনিউয়াল বা পুনর্নবীকরণের আবেদন প্রক্রিয়াও একই সঙ্গে শুরু করা হয়েছে। সিবিএসই-র নিজস্ব ওয়েবসাইটেই শুরু হয়েছে এই আবেদন প্রক্রিয়া।

Advertisement

স্কলারশিপের জন্য আবেদন করতে হলে বাড়ির একমাত্র সন্তান হলেই চলবে না। হতে হবে একমাত্র মেধাবী কন্যা সন্তান। বাড়ির কন্যাসন্তানদের শিক্ষাদানের ক্ষেত্রে বাবা-মায়ের প্রচেষ্টাকে স্বীকৃতি জানানো এবং মেধাবী পড়ুয়াদের পড়াশোনার প্রতি আগ্রহ অটুট রাখার জন্যই সরকারি তরফে এই প্রকল্পটি চালু করা হয়েছে।

বৃত্তির জন্য আবেদন করতে হলে পড়ুয়াদের সিবিএসই-র দশম শ্রেণির পরীক্ষায় ৬০ শতাংশ (৬. ২ সিজিপিএ) বা তার বেশি নম্বর নিয়ে পাশ করতে হবে। পাশাপাশি বর্তমানে তাদের সিবিএসই স্বীকৃত স্কুলগুলিতে একাদশ বা দ্বাদশ শ্রেণির পড়ুয়া হতে হবে। তবে এ ক্ষেত্রে প্রতি শিক্ষাবর্ষে স্কুলগুলির প্রতি মাসের টিউশন ফি ১,৫০০ টাকার বেশি হলে চলবে না।

এই বৃত্তি প্রকল্পে প্রতি মাসে পড়ুয়াদের স্কলারশিপের পরিমাণ হবে ৫০০ টাকা। সর্বাধিক দু’বছরের জন্য এই বৃত্তি পাবে তারা।

আবেদনের জন্য সিবিএসই-র মূল ওয়েবসাইটে গিয়ে স্কলারশিপে আবেদনের লিঙ্কে ক্লিক করতে হবে। এর পর আবেদনপত্র পূরণ করে, প্রয়োজনীয় নথি এবং আবেদনমূল্যের সঙ্গে তা জমা দিয়ে দিতে হবে। আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ হলে ভবিষ্যতের জন্য এই আবেদনপত্রের প্রিন্ট আউট নিয়ে রাখতে পারে পড়ুয়ারা

আরও পড়ুন
Advertisement