Botanical Survey of India Recruitment 2023

ইন্টার্নশিপের সুযোগ দিচ্ছে বোটানিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া, রইল বিস্তারিত

প্রতিষ্ঠানের তরফে গবেষণার কাজের জন্য ইন্টার্নশিপের সুযোগ দেওয়া হয়েছে। প্রতি মাসে ৫ হাজার টাকা করে দেওয়া হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৪ ১৮:১৫
Botanical Survey of India

বোটানিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। ছবি: সংগৃহীত।

কেন্দ্রীয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রকের অধীনে বোটানিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া দিচ্ছে ইন্টার্নশিপের সুযোগ। সেই মর্মে তাদের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

Advertisement

স্টুডেন্ট ইন্টার্ন নেওয়া হবে। প্রতিষ্ঠানের তরফে গবেষণার কাজের জন্য ইন্টার্নশিপের সুযোগ দেওয়া হয়েছে। প্রতি মাসে ৫ হাজার টাকা করে দেওয়া হবে। এক জনকেই নেওয়া হবে। আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে বোটানি/ প্ল্যান্ট মলিকিউলার বায়োলজি/ প্ল্যান্ট মলিকিউলার বায়োটেকনোলজি বিষয়ে মাস্টার অফ সায়েন্স (এমএসসি) ডিগ্রি থাকতে হবে। ২২ জানুয়ারি ’২৪ অনুযায়ী প্রার্থীর বয়স ১৮ থেকে ২৪ বছরের মধ্যে হওয়া প্রয়োজন। ভারতের নাগরিক হতে হবে প্রার্থীকে। বাকি প্রয়োজনীয় যোগ্যতা জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখতে পারেন।

ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ করা হবে। ২২ জানুয়ারি ’২৪ হবে ইন্টারভিউ। ওই দিন বিস্তারিত জীবনপঞ্জি এবং আবেদনপত্র সঙ্গে নিয়ে বিজ্ঞপ্তিতে দেওয়া ঠিকানায় প্রার্থীদের পৌঁছে যেতে হবে। কী কী নথি প্রয়োজন তা জানতে প্রথমে বোটানিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যেতে হবে। সেখান থেকে এই বিষয়ে বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement