UPSC CDS Exam

সেনায় যোগদান করতে আগ্রহী? পরীক্ষা এবং ইন্টারভিউতে পাশ করলেই চাকরির সুযোগ

২০২৪-এর কম্বাইন্ড ডিফেন্স সার্ভিসেস এগজ়ামিনেশনটি মহিলারাও দেওয়ার সুযোগ পাবেন। পরীক্ষায় উত্তীর্ণরা সরাসরি প্রশিক্ষণ নিতে পারবেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৪ ১৮:১১
Indian Army.

ছবি: সংগৃহীত।

ভারতীয় সেনায় যোগদানের সুযোগ। সম্প্রতি ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশেনর তরফে এই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই তাতে বলা হয়েছে, ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমি, ইন্ডিয়ান ন্যাভাল অ্যাকাডেমি, এয়ার ফোর্স অ্যাকাডেমি, অফিসার্স ট্রেনিং অ্যাকাডেমির ৪৫৯টি শূন্য পদ পূরণের জন্য কম্বাইন্ড ডিফেন্স সার্ভিসেস এগজ়ামিনেশন নেওয়া হবে।

Advertisement

কারা আবেদন করতে পারবেন?

এই পরীক্ষা অবিবাহিত পুরুষ এবং মহিলারা দেওয়ার সুযোগ পাবেন। তাঁদের বয়স হতে হবে ২০ থেকে ২৪ বছরের মধ্যে। তবে যাঁদের বৈধ কমার্শিয়াল পাইলট লাইসেন্স রয়েছে, তাঁদের ক্ষেত্রে বয়সসীমা ২৬ বছর ধার্য করা হয়েছে। সে ক্ষেত্রে শর্তসাপেক্ষে বিবাহিত ব্যক্তিরা আবেদন করতে পারবেন। আগ্রহীদের শারীরিক ভাবে সবল এবং দক্ষ হতে হবে।

পরীক্ষা সংক্রান্ত তথ্য:

ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমি, ইন্ডিয়ান ন্যাভাল অ্যাকাডেমি, এয়ার ফোর্স অ্যাকাডেমির ক্ষেত্রে ৩০০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে। অফিসার্স ট্রেনিং অ্যাকাডেমির পরীক্ষা হবে ২০০ নম্বরের। তবে উভয় ক্ষেত্রেই দু’ঘণ্টা করে পরীক্ষা চলবে। পরীক্ষায় উত্তীর্ণদের ইন্টেলিজেন্স অ্যান্ড পার্সোনালিটি টেস্ট এবং মেডিক্যাল এগজ়ামিনেশন দিতে হবে। সেই পরীক্ষায় পাশ করলেই সরাসরি প্রশিক্ষণের জন্য নিয়োগ করা হবে প্রার্থীদের।

পরীক্ষার জন্য শুধুমাত্র স্বচ্ছ ক্লিপ বোর্ড এবং কালো কালির পেন ব্যবহারের অনুমতি রয়েছে। পাশাপাশি, পরীক্ষার্থীরা মোবাইল ফোন, ব্লুটুথ ডিভাইস, স্মার্ট ঘড়ি, ব্যাগ, বই, ক্যালকুলেটর-সহ কোনও বৈদ্যুতিন সামগ্রী নিয়ে প্রবেশ করতে পারবেন না। পরীক্ষার হলে উল্লিখিত কোনও সামগ্রী পাওয়া গেলে তৎক্ষণাৎ পরীক্ষা বাতিল করে দেওয়া হবে। প্রতিটি ভুল উত্তরে নিরিখে এক-তৃতীয়াংশ নম্বর বাদ দেওয়া হবে।

আবেদন সংক্রান্ত খুঁটিনাটি তথ্য:

সংশ্লিষ্ট পরীক্ষাটি দেওয়ার জন্য ২০০ টাকা আবেদনমূল্য জমা দিতে হবে। পাশাপাশি, ওয়ান টাইম রেজিস্ট্রেশন (ওটিআর) প্রোফাইলের মাধ্যমে নাম নথিভুক্ত করতে হবে। প্রার্থীরা ওই প্রোফাইলের তথ্য সংশোধনের জন্য ১১ জুন পর্যন্ত সময় পাবেন। সংশ্লিষ্ট প্রোফাইলের সাহায্যে প্রার্থীরা অনলাইনে আবেদনপত্র জমা দিতে পারবেন। আবেদনপত্রের তথ্য সংশোধনের জন্য ৫ জুন থেকে ১১ জুন পর্যন্ত কমিশনের পোর্টাল চালু রাখা হবে। আবেদন গ্রহণ করা হবে ৪ জুন পর্যন্ত।

দেশের বিভিন্ন শহরে বাছাই করা প্রার্থীদের পরীক্ষা দেওয়ার সুযোগ রয়েছে। সংশ্লিষ্ট পরীক্ষা সংক্রান্ত অন্যান্য নির্দেশিকা সম্পর্কে জেনে নিতে প্রার্থীদের ইউপিএসসি-র ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement