BU Recruitment 2024

বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিদ্যা বিভাগে কর্মী নিয়োগ করা হবে, আবেদনের শেষ দিন কবে?

বিশ্ববিদ্যালয়ের তরফে রিসার্চ ফেলো পদে নিয়োগ করা হবে। বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিদ্যা বিভাগে চুক্তির ভিত্তিতে ১১ মাস কিংবা তার বেশি সময়ের জন্য ওই পদে কাজ করতে হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৪ ১৩:৪৫
Burdwan University.

বর্ধমান বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

চুক্তির ভিত্তিতে বর্ধমান বিশ্ববিদ্যালয়ে কাজের সুযোগ। ওই বিশ্ববিদ্যালয়ে স্বল্প সময়ের জন্য কর্মী নিয়োগ করা হবে। এই মর্মে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উদ্ভিদবিদ্যা বিভাগের একটি গবেষণা প্রকল্পের জন্য রিসার্চ ফেলো পদে কর্মী প্রয়োজন।

Advertisement

উল্লিখিত পদে উদ্ভিদবিদ্যা কিংবা জীবন বিজ্ঞান শাখার যে কোনও বিষয়ে মাস্টার ইন সায়েন্স ডিগ্রি (এমএসসি) অর্জন করেছেন, এমন ব্যক্তিদের আবেদন গ্রহণ করা হবে। তাঁদের অন্তত ৫৫ শতাংশ নম্বর থাকা প্রয়োজন। এমএসসি ডিগ্রিপ্রাপ্তদের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর লেকচারশিপের ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট) কিংবা গ্র্যাজুয়েশন অ্যাপটিটিউট টেস্ট (গেট)-এর মধ্যে যে কোনও একটি সর্বভারতীয় স্তরের পরীক্ষায় উত্তীর্ণ হওয়া প্রয়োজন।

পাশাপাশি, তাঁদের মলিকিউলার বায়োলজি এবং রিকম্বিন্যান্ট ডিএনএ টেকনোলজি নিয়ে পূর্বে কাজের অভিজ্ঞতা থাকা প্রয়োজন। বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তি অনুযায়ী, ওই পদে মোট ১১ মাসের জন্য কাজ করতে হবে। তবে গবেষণা প্রকল্পের মেয়াদ বৃদ্ধি হলে, কাজের সময়সীমাও বৃদ্ধি হতে পারে। এ ক্ষেত্রে অনূর্ধ্ব ২৮ বছর বয়সি ব্যক্তিদের আবেদন গ্রহণ করা হবে। এই পদে কাজ করতে আগ্রহীদের ডাকযোগে জীবনপঞ্জি-সহ সমস্ত নথি জমা দিতে হবে। নিযুক্ত ব্যক্তিকে প্রতি মাসে ৩৭ হাজার টাকা পারিশ্রমিক হিসাবে দেওয়া হবে।

সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৩১ জানুয়ারি পর্যন্ত উল্লিখিত পদে আবেদন গ্রহণ করা হবে। বাছাই করা প্রার্থীদের ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করা হবে। ইন্টারভিউ কবে নেওয়া হবে, কী ভাবে নেওয়া হবে, সেই বিষয়ে ইমেল মারফত যোগাযোগ করে নেওয়া হবে। এই বিষয়ে অন্যান্য তথ্য জানতে প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement