Maneka Gandhi

বিজেপি কেন টিকিট দিল না পুত্র বরুণকে? অবশেষে মুখ খুললেন মা মেনকা, কী ‘কারণ’ জানালেন?

২০০৯ সালের লোকসভা ভোটে পিলভিট কেন্দ্র থেকে প্রথম বার বিজেপির টিকিটে লড়ে সাংসদ হয়েছিলেন বরুণ। ১৯৮৯ সালে পিলিভিট থেকেই জনতা দলের টিকিটে জিতে প্রথম বার সাংসদ হয়েছিলেন মেনকা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২৪ ১৬:৩০
বাঁ দিক থেকে, মেনকা এবং বরুণ গান্ধী।

বাঁ দিক থেকে, মেনকা এবং বরুণ গান্ধী। — ফাইল চিত্র।

মা মেনকা গান্ধীকে উত্তরপ্রদেশের সুলতানপুরে আবার টিকিট দিলেও লোকসভা ভোটে বিজেপি প্রার্থী করেনি তাঁর পুত্র তথা পিলিভিটের বিদায়ী সাংসদ বরুণ গান্ধীকে। তিনি নির্দল প্রার্থী হিসাবে ভোটে লড়তে পারেন বলে জল্পনা তৈরি হলেও শেষ পর্যন্ত সে পথে হাঁটেননি বরুণ। এই পরিস্থিতিতে শনিবার মেনকা বললেন, ‘‘লোকসভা ভোটের টিকিট না পাওয়ার পরেও বরুণ ভালই আছে।’’

Advertisement

সংবাদ সংস্থা পিটিআই-কে দেওয়া সাক্ষাৎকারে পুত্রের টিকিট না পাওয়ার ‘কারণ’ জানাতে গিয়ে মেনকা বলেন, ‘‘বরুণ এক্স হ্যান্ডলে কয়েকটি পোস্টে সরকারের কিছু কাজের সমালোচনা করেছিল। আমি তো আর অন্য কোনও কারণ ভেবে উঠতে পারছি না।’’ আগামী ২৫ মে ষষ্ঠ দফায় মেনকার কেন্দ্র সুলতানপুরে ভোট। কিন্তু সেখানে এখনও মায়ের হয়ে প্রচারে নামেননি বরুণ। এ প্রসঙ্গে প্রশ্নের উত্তরে মেনকা বলেন, ‘‘হয়তো বরুণ আমার হয়ে প্রচার করবে।’’

প্রসঙ্গত, ২০০৯ সালের লোকসভা ভোটে পিলভিট কেন্দ্র থেকে প্রথম বার বিজেপির টিকিটে লড়ে সাংসদ হয়েছিলেন বরুণ। ২০১৪-তে তাঁর মা মেনকা পিলভিটে দাঁড়ান এবং জেতেন। বরুণ সে বার উত্তরপ্রদেশেরই সুলতানপুরে বিজেপি প্রার্থী হিসেবে লড়ে জয়ী হয়েছিলেন। ২০১৯-এর ভোটে বরুণ পিলভিটে এবং মেনকা সুলতানপুর থেকে বিজেপি প্রার্থী হিসেবে জয়ী হয়েছিলেন। এ বার বিজেপি টিকিট না দেওয়ার পরে পিলিভিটের ভোটদাতাদের উদ্দেশে খোলা চিঠি লিখেছিলেন বরুণ। ঘটনাচক্রে, ১৯৮৯ সালের লোকসভা ভোটে পিলিভিট থেকেই জনতা দলের টিকিটে জিতে প্রথম বার সাংসদ হয়েছিলেন মেনকা। আবার ১৯৯১ সালে ওই আসনেই বিজেপি প্রার্থীর কাছে তিনি পরাজিত হয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement