Lok Sabha Election 2024

গণনার আগে মুখ্য নির্বাচন কমিশনারের সঙ্গে সাক্ষাৎ ‘ইন্ডিয়া’র নেতাদের , পেশ সাত দফা দাবি

রবিবার দিল্লিতে নির্বাচন কমিশনার রাজীবের সঙ্গে দেখা করার পর একটি সাংবাদিক বৈঠক করে ইন্ডিয়ার ওই প্রতিনিধি দল। সেখানেই নিজেদের সাত দফা দাবির কথা জানান তাঁরা।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২৪ ২১:৫২
জাতীয় নির্বাচন কমিশনের দফতরে বিশেষ সাক্ষাতের পর সাংবাদিক বৈঠকে সিপিএমের সাধারণ সম্পাদক  সীতারাম ইয়েচুরি। পাশে রয়েছেন কংগ্রেস নেতা সলমন খুরশিদ, অভিষেক মনুসিঙ্ঘভি, সিপিআই নেতা ডি রাজা এবং অন্যান্যরা। রবিবার  দিল্লিতে।

জাতীয় নির্বাচন কমিশনের দফতরে বিশেষ সাক্ষাতের পর সাংবাদিক বৈঠকে সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। পাশে রয়েছেন কংগ্রেস নেতা সলমন খুরশিদ, অভিষেক মনুসিঙ্ঘভি, সিপিআই নেতা ডি রাজা এবং অন্যান্যরা। রবিবার দিল্লিতে। ছবি: এক্স (সাবেক টুইটার)।

ভোট গণনার আগে দেশের মুখ্য নির্বাচন কমিশনারকে কয়েকটি বিষয়ে নিশ্চিত করতে বলল বিরোধী জোট ইন্ডিয়া। রবিবার দিল্লিতে নির্বাচন কমিশনের দফতরে গিয়ে ইন্ডিয়া-র নেতারা এই উদ্দেশ্যে দেখা করলেন কমিশনার রাজীব কুমারের সঙ্গে। জানিয়ে এলেন গণনা সংক্রান্ত সাত দফা দাবি দাওয়ার কথা। যদিও ইন্ডিয়ার ওই প্রতিনিধি দলে তৃণমূলের কাউকে দেখা যায়নি।

Advertisement

রবিবার দিল্লিতে নির্বাচন কমিশনার রাজীবের সঙ্গে দেখা করার পর একটি সাংবাদিক বৈঠক করে ইন্ডিয়ার ওই প্রতিনিধি দল। সেখানেই নিজেদের সাত দফা দাবির কথা জানান তাঁরা। ইন্ডিয়ার নেতারা বলেন, নির্বাচনী প্রক্রিয়ার প্রতি মানুষের বিশ্বাস মজবুত করতে এবং স্বচ্ছতা বজায় রাখতেই কমিশনারের কাছে ওই সাত দফা দাবি পেশ করেছেন তাঁরা।

এই সাত দফা দাবি হল—

১। ৪ জুন গণনা প্রক্রিয়ার জন্য স্পষ্ট এবং বিশদ নির্দেশিকা জারি করুন

২। ১৯৬১ সালের নির্বাচনী বিধি (কনডাক্ট অফ ইলেকশন রুল) অনুযায়ী পোস্টাল ব্যালট আগে গোনার বিষয়টির ব্যাখ্যা করুন।

৩। ভোট গণনাযন্ত্রের কন্ট্রোল ইউনিটের নিরাপত্তার জন্য সিসিক্যামেরার নজরদারি

৪। গণনা যন্ত্রের কন্ট্রোল ইউনিটের তারিখ এবং সময় ভোট শুরু এবং শেষের সময়ের সঙ্গে মিলিয়ে নিশ্চিত করতে হবে।

৫। ভোট গণনায় নিয়োজিত কর্মীর কাজ এবং সেই সংক্রান্ত বিশদ পরিচয়পত্র থাকতে হবে।

৬। প্রার্থী ভিত্তিক ফলাফল জানানোর আগে ভোটের দিন, প্রার্থীর নাম এবং মোট ভোটের সংখ্যা আগে জানাতে হবে।

৭। ঘোষণার আগে তাড়াহুড়ো না করে ধীরে সুস্থে আগে গণনা সংক্রান্ত যাবতীয় নথি সুরক্ষিত করতে হবে।

রবিবার এই সাত দফা দাবি জানানোর পরে ইন্ডিয়ার নেতাদের সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, কংগ্রেস নেতা সলমন খুরশিদ, অভিষেক মনু সিঙ্ঘভি, সিপিআই নেতা ডি রাজা এবং অন্যেরা। কিন্তু দিল্লির ওই প্রতিনিধি দলে তৃণমূলের কোনও মুখ দেখা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement