Lok Sabha Election 2024

বিহারের ‘বাহুবলী’ পাপ্পু যাদব যোগ দিলেন কংগ্রেসে, প্রার্থী হতে পারেন কোন লোকসভা কেন্দ্রে?

পূর্ব-মধ্য বিহারের পূর্ণিয়া ও আশপাশের অঞ্চলের ‘বাহুবলী’ নেতা হিসাবে পরিচিত পাপ্পু একদা লালুর আস্থাভাজন ছিলেন। সিপিএম নেতা অজিত সরকারের খুনের ঘটনায় অভিযুক্ত হয়েছিলেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২৪ ১৬:৫৪
বাঁ দিক থেকে, পাপ্পু যাদব এবং পবন খেড়া।

বাঁ দিক থেকে, পাপ্পু যাদব এবং পবন খেড়া। ছবি: পিটিআই।

আরজেডি প্রধান লালুপ্রসাদ এবং তাঁর পুত্র তেজস্বী যাদবের সঙ্গে মঙ্গলবার গভীর রাতে বৈঠক করেছিলেন। বুধবার বিহারের প্রাক্তন সাংসদ পাপ্পু যাদব আনুষ্ঠানিক ভাবে কংগ্রেসে যোগ দিলেন। পটনার প্রদেশ কংগ্রেস দফতর সদাকত আশ্রমে এআইসিসির পর্যবেক্ষক পবন খেড়ার উপস্থিতিতে পাপ্পু তাঁর দল জন অধিকার পার্টিকে কংগ্রেসে মিশিয়ে দেওয়ার কথা ঘোষণা করেন।

Advertisement

কংগ্রেসে যোগ দিয়ে পাপ্পু বুধবার বলেন, ‘‘এ বারের লোকসভা ভোট এবং ২০২৫ সালে বিহারের বিধানসভা ভোটে মহাগঠবন্ধন বিজেপিকে হারাবেই।’’ প্রসঙ্গত, পাপ্পুর স্ত্রী রঞ্জিতা রঞ্জন গত এক দশক ধরেই কংগ্রেসে রয়েছেন। বর্তমানে তিনি ছত্তীসগঢ় থেকে নির্বাচিত রাজ্যসভা সাংসদ। কংগ্রেসের একটি সূত্র জানাচ্ছে, লোকসভা ভোটে পূর্ণিয়া আসন থেকে ‘হাত’ প্রতীকে প্রার্থী হতে পারেন পাপ্পু।

পূর্ব-মধ্য বিহারের পূর্ণিয়া ও আশপাশের অঞ্চলের ‘বাহুবলী’ নেতা হিসাবে পরিচিত পাপ্পু একদা লালুর আস্থাভাজন ছিলেন। সিপিএম নেতা অজিত সরকারের খুনের ঘটনায় অভিযুক্ত হয়েছিলেন তিনি, পরে লালুর সঙ্গে মতবিরোধের কারণে কংগ্রেসে যোগ দিয়েছিলেন পাপ্পু। পরে আবার আরজেডিতে ফিরে যান। ২০১৪-এর লোকসভা ভোটে মধেপুরা আসনে আরজেডি প্রার্থী হিসাবে জেডি(ইউ)-এর শরদ যাদবকে হারিয়েছিলেন তিনি। কিন্তু ২০১৫-য় লালুর সঙ্গে মতবিরোধের কারণে আরজেডি থেকে বহিষ্কৃত হন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement