Lok Sabha Election 2024

শেষ দফা ভোটের আগে লক্ষ লক্ষ টাকার জাল নোট উদ্ধার বসিরহাটের আবাসনে, মিলল প্রিন্টার, ছাপার কাগজও

বসিরহাটের বর্ণালিপাড়া এলাকায় একটি বহুতল আবাসনে অভিযান চালানো হয়। তাতে ২২ লক্ষ টাকারও বেশি জাল টাকা পাওয়া যায়। তার সঙ্গে মেলে নকল সোনার বাট, কালার প্রিন্টার, টাকা ছাপানোর কাগজ।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বসিরহাট শেষ আপডেট: ০১ জুন ২০২৪ ১২:১১
Fake Note

উদ্ধার হওয়া জাল নোট। —নিজস্ব চিত্র।

শেষ দফা ভোটের সময় লক্ষ লক্ষ টাকার জাল নোট উদ্ধার হল উত্তর ২৪ পরগনার বসিরহাটে। শনিবারই বসিরহাট লোকসভা কেন্দ্রে ভোট। তার আগে বিপুল পরিমাণ জাল টাকা উদ্ধারের ঘটনাকে গুরুত্ব দিয়ে দেখছে প্রশাসন।

Advertisement

পুলিশের একটি সূত্রে খবর, শুক্রবার গভীর রাতে বসিরহাটের বর্ণালিপাড়া এলাকায় একটি বহুতল আবাসনে অভিযান চালানো হয়। তাতে ২২ লক্ষ টাকারও বেশি জাল টাকা পাওয়া যায়। তার সঙ্গে মেলে নকল সোনার বাট, কালার প্রিন্টার, টাকা ছাপানোর কাগজ ইত্যাদি। এই ঘটনায় মোট আট জনকে গ্রেফতার করেছে ‘স্পেশাল অপারেশন গ্রুপ’ (এসওজি) এবং বসিরহাট থানার পুলিশ। অভিযুক্তদের কাছ থেকে ন’টি মোবাইল ফোন বাজেয়াপ্ত করা হয়েছে বলে খবর।

প্রাথমিক তদন্তের পর পুলিশ জানতে পেরেছে, ধৃত আট জনের মধ্যে পাঁচ জনই ভিন্‌রাজ্যের বাসিন্দা। এক জনের বাড়ি বসিরহাটে এবং আর এক জন থাকেন বাদুড়িয়াতে। ওই জাল টাকা ছাপানোর চক্রে আরও কে কে জড়িত, তা তদন্ত করে দেখছে পুলিশ। জাল নোট পাচারেও কোনও চক্র সক্রিয় কি না, তদন্ত করে দেখা হচ্ছে।

শনিবার বসিরহাট লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ চলছে। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে ওই আসনে তৃণমূল জিতেছিল প্রায় সাড়ে তিন লক্ষ ভোটে। তবে এ বার আর বিদায়ী সাংসদ নুসরত জাহানকে প্রার্থী করেনি শাসকদল। ওই কেন্দ্রে হাজি নুরুল ইসলামকে লড়াইয়ে নামিয়েছে তৃণমূল। অন্য দিকে, সন্দেশখালি আন্দোলনের অন্যতম ‘মুখ’ রেখা পাত্রকে প্রার্থী করেছে বিজেপি। বামেদের তরফ থেকে প্রার্থী করা হয়েছে সন্দেশখালির প্রাক্তন বিধায়ক নিরাপদ সর্দারকে।

বসিরহাট লোকসভা কেন্দ্রের সাতটি বিধানসভা কেন্দ্র— বাদুড়িয়া, হাড়োয়া, মিনাখাঁ, সন্দেশখালি, বসিরহাট দক্ষিণ, বসিরহাট উত্তর, হিঙ্গলগঞ্জ। ওই সব ক’টি আসনেই ২০২১ সালে বিধানসভা ভোটে জয়ী হয়েছিল তৃণমূল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement