Maoist Attack in Odisha

নুয়াপাড়ার জঙ্গলে গুলির লড়াই, ভোটের আগেই মাওবাদী হামলায় জখম ওড়িশা পুলিশের জওয়ান

ছত্তীসগঢ় সীমানা লাগোয়া কালাহান্ডি এবং আশপাশের জেলাগুলি দীর্ঘ দিন ধরেই ‘মাওবাদী উপদ্রুত’ হিসাবে পরিচিত। এ বারও ভোটের আগে সেখানে হামলার আশঙ্কা ছিল।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২৪ ১৭:০৪

প্রতিনিধিত্বমূলক ছবি।

ভোটপর্বের ঠিক আগেই ওড়িশায় নুয়াপাড়ার হামলা চালাল মাওবাদী গেরিলা বাহিনী। কালাহান্ডি লোকসভা কেন্দ্রের অন্তর্গত পাহাড়, জঙ্গল ঘেরা এলাকায় সোমবার মাওবাদীদের সঙ্গে গুলির লড়াইয়ে গুরুতর জখম হয়েছেন ওড়িশা পুলিশের বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত মাওবাদী দমন বাহিনী ‘স্পেশাল অপারেশন গ্রুপ’ (এসওজি)-র এক জওয়ান।

Advertisement

ওড়িশা পুলিশের এডিজি দেবদত্ত সিংহ বলেন, ‘‘সোমবার ভোররাতে ছত্তীসগঢ় সীমানা লাগোয়া শিবনারায়ণপুরের অদূরে সুনাবেড়া অভয়ারণ্যে মাওবাদীদের সঙ্গে ওসওজি এবং স্থানীয় কোমনা থানার পুলিশকর্মীদের যৌথবাহিনীর গুলির লড়াই হয়। কয়েক ঘণ্টার লড়াইয়ে জখম হন এক এসওজি জওয়ান।’’ তিনি জানান, জখম জওয়ানকে ছত্তীসগঢ়ের রাজধানী রায়পুরের হাসপাতালে ভর্তি করানো হয়েছে। বর্তমানে তিনি বিপন্মুক্ত।

ছত্তীসগঢ় সীমানা লাগোয়া কালাহান্ডি এবং আশপাশের জেলাগুলি দীর্ঘ দিন ধরেই ‘মাওবাদী উপদ্রুত’ হিসাবে পরিচিত। গত দেড় দশকে বেশ কয়েক বার সেখানে সিপিআই(মাওবাদী)-র গেরিলা বাহিনী পিএলজিএর সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষের ঘটনা ঘটেছে। পুলিশের তরফে আগেই ভোটের দিন সেখানে মাওবাদী হামলার আশঙ্কা প্রকাশ করে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করার কথা জানানো হয়েছিল। কিন্তু তাতেও এড়ানো গেল না অশান্তি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement