Lok Sabha Election 2024

বিজেপি ছাড়তেই ধর্মীয় পদ খোয়ালেন মুকুটমণি! মতুয়া বিধায়ক বলছেন, তিনি এখনও জানেন না

মহাসঙ্ঘ সূত্রে জানা গিয়েছে, শুক্রবার রাত ৮টা নাগাদ মহাসঙ্ঘের রাজ্য ও কেন্দ্রীয় নেতাদের কোর কমিটির বৈঠক বসে ঠাকুরনগরে। সেই বৈঠকে গৃহীত সিদ্ধান্ত মেনে বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
রানাঘাট শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৪ ২৩:৩৪
মুকুটমণি অধিকারী।

মুকুটমণি অধিকারী। —ফাইল চিত্র।

লোকসভা ভোটের মুখে গত বৃহস্পতিবারই বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছিলেন মতুয়া বিধায়ক মুকুটমণি অধিকারী। ঘটনাচক্রে, তার পরেই অল ইন্ডিয়া মতুয়া মহাসঙ্ঘের পদ থেকে ‘অব্যাহতি’ দেওয়া হল তাঁকে! যদিও রানাঘাট দক্ষিণের বিধায়কের বক্তব্য, তিনি এ ব্যাপারে কিছুই জানেন না এখনও। মতুয়া নেতৃত্বের অবশ্য দাবি, বিষয়টি নিয়ে হইচই করার কিছু হয়নি। এটি স্বাভাবিক প্রক্রিয়া।

Advertisement

অল ইন্ডিয়া মতুয়া মহাসঙ্ঘের নদিয়া দক্ষিণ সাংগঠনিক জেলা কমিটির পদে মুকুটমণির মেয়াদ উত্তীর্ণ হয়েছে বলে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন সংগঠনের নেতৃত্ব। নতুন কমিটি নির্বাচিত না হওয়া পর্যন্ত ওই পদ থেকে মুকুটকে ‘অব্যাহতি’ দেওয়ার কথা জানানো হয়েছে ওই বিজ্ঞপ্তিতেই। মহাসঙ্ঘ সূত্রে জানা গিয়েছে, শুক্রবার রাত ৮টা নাগাদ মহাসঙ্ঘের রাজ্য ও কেন্দ্রীয় নেতাদের কোর কমিটির বৈঠক বসে ঠাকুরনগরে। সেই বৈঠকে গৃহীত সিদ্ধান্ত মেনে বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়। জানানো হয়েছে, মুকুটমণির কার্যকালের মেয়াদ উত্তীর্ণ হওয়ায় নদিয়া সাংগঠনিক জেলা কমিটির কার্যকারী সভাপতিই সংগঠনের সমস্ত দায়িত্ব পালন করবেন নতুন সভাপতি নির্বাচিত না হওয়া পর্যন্ত। যদিও অনেকের দাবি, এই বিজ্ঞপ্তির মধ্য দিয়ে কার্যত মুকুটকে ছেঁটে ফেলার প্রথম প্রক্রিয়া শুরু করল মহাসঙ্ঘ।

এ ব্যাপারে মুকুট আনন্দবাজার অনলাইনকে বলেন, ‘‘অল ইন্ডিয়া মতুয়া মহাসঙ্ঘ কোনও রাজনৈতিক দল নয়। এখানে সব রাজনৈতিক দলের সদস্যেরা রয়েছেন। তাই আমার দল পরিবর্তনের সঙ্গে সংগঠনের কোনও সম্পর্ক নেই। এ ধরনের কোনও বিজ্ঞপ্তির কথা আমার জানা নেই।’’ মহাসঙ্ঘের সাধারণ সম্পাদক সুখেন্দ্রনাথ গাইন বলেন, ‘‘নতুন কমিটি নির্বাচন করা হবে।’’

আরও পড়ুন
Advertisement