Abhishek Banerjee

অভিষেক ডায়মন্ড হারবার ‘লক্ষ্মণরেখা’ পেরোচ্ছেন? ১৬ তারিখ বৈঠক সাংসদ, বিধায়ক, সভাপতিদের সঙ্গে

১৬ ফেব্রুয়ারি দুপুর ৩টেয় অভিষেক বন্দ্যোপাধ্যায় দলের সব সাংসদ, বিধায়ক, জেলা সভাপতি এবং ব্লক সভাপতির সঙ্গে বৈঠকে বসবেন। ভার্চুয়াল মাধ্যমে হবে এই বৈঠক।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৪৩
file image

অভিষেক বন্দ্যোপাধ্যায়, ডায়মন্ড হারবারের সাংসদ এবং তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। — ফাইল ছবি।

রাজ্যের সব তৃণমূল সাংসদ, বিধায়ক, জেলা এবং ব্লক সভাপতির সঙ্গে বৈঠকে বসতে চলেছেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। আগামী ১৬ ফেব্রুয়ারি দুপুরে সেই বৈঠক হবে। ভার্চুয়াল মাধ্যমের ওই বৈঠকে সভাপতিত্ব করবেন অভিষেক। আসন্ন লোকসভা ভোট নিয়েই বৈঠকে আলোচনা হওয়ার কথা।

Advertisement

সম্প্রতি মমতা বন্দ্যোপাধ্যায় এবং অভিষেকের মধ্যে ‘শৈত্য’ নিয়ে তৃণমূলের অন্দরেও জল্পনা তৈরি হয়েছিল। নিজের ঘনিষ্ঠ বৃত্তে এক সময় অভিষেক জানিয়ে দিয়েছিলেন যে, আগামী লোকসভা ভোটের সময় তিনি নিজের ডায়মন্ড হারবার কেন্দ্রের বাইরে বেরোবেন না। প্রকাশ্যে অবশ্য এমন কোনও মন্তব্য তিনি করেননি। কিন্তু তৃণমূলের প্রতিষ্ঠা দিবস পয়লা জানুয়ারি তাঁর ঘনিষ্ঠ বৃত্তে বলা সেই কথায় কার্যত সিলমোহর দিয়ে দেন দলের রাজ্য সভাপতি সুব্রত বক্সী। তিনি সে দিন বলেছিলেন, ‘‘নিশ্চিত ভাবে আমাদের ধারণা উনি (অভিষেক) লড়াইয়ের ময়দান থেকে পিছিয়ে যাবেন না! আমার বিশ্বাস, অভিষেক যদি লড়াইয়ের ময়দানে থাকেন, তবে দলের সর্বময় নেত্রী মমতাকে সামনে রেখেই লড়বেন।’’ বক্সীর এই মন্তব্যের পর তোলপাড় হয় সংগঠনের অন্দরে। সে দিনই মমতার বাড়িতে যান অভিষেক। তার পরে প্রকাশ্য সভায় অভিষেক নিজে জানিয়ে দিয়েছিলেন, ডায়মন্ড হারবার তাঁর নিজের লোকসভা কেন্দ্র। তাই সেখানে তাঁকে সময় দিতেই হবে। পাশাপাশি, দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক এ-ও স্পষ্ট করে দিয়েছিলেন, দল তাঁকে যে দায়িত্ব দেবে, সেই দায়িত্বই তিনি পালন করবেন। এর পরেও অবশ্য মমতা-অভিষেকের মধ্যে ‘দ্বন্দ্ব’প্রসঙ্গ জল্পনা থেকে সরেনি।

কেন্দ্রীয় সরকারের কাছে বকেয়া টাকার দাবিতে গত ২-৩ ফেব্রুয়ারি ধর্নায় বসেন মমতা। সেখানে অভিষেক আসেননি। যদিও ওই সময় সংসদের বাজেট অধিবেশনে ব্যস্ত ছিলেন তিনি। তার পর মঙ্গলবার কলকাতায় ফিরেই দলনেত্রী মমতার বাড়িতে গিয়ে প্রায় পৌনে দু’ঘণ্টা বৈঠক করেন অভিষেক। মঙ্গল-আলোচনার মধ্যে দিয়েই সেই ‘শৈত্য’ কাটার সম্ভাবনার শুরু হল বলে অনেকে মনে করছেন। সেই ঘটনার রেশ থাকতে থাকতেই এ বার রাজ্যের সমস্ত সাংসদ, বিধায়ক এবং জেলা সভাপতিদের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন অভিষেক। অর্থাৎ, নিজের টানা ডায়মন্ড হারবার ‘লক্ষ্মণরেখা’ এ বার নিজেই ডিঙোতে যাচ্ছেন অভিষেক, অন্তত এমনটাই মনে করা হচ্ছে।

তৃণমূল সূত্রে খবর— সাংসদ, বিধায়ক, জেলা সভাপতি ছাড়াও অভিষেকের ডাকা ১৬ ফেব্রুয়ারির বৈঠকে থাকতে হবে রাজ্যের প্রতিটি ব্লকের সভাপতিকেও। অর্থাৎ, সংগঠনের বিভিন্ন স্তরের সঙ্গে আলোচনার মাধ্যমে লোকসভার রণকৌশল চূড়ান্ত করার শেষ পর্যায় শুরু হয়ে যাবে আগামী ১৬ ফেব্রুয়ারি থেকেই। তৃণমূল সূত্রের খবর, ১৬ ফেব্রুয়ারি দুপুর ৩টেয় বৈঠক শুরু হবে। বৈঠকে যাঁরা হাজির থাকবেন, তৃণমূলের সেই সাংসদ, বিধায়কদের জানিয়ে দেওয়া হয়েছে, শুক্রবার দুপুরের মধ্যেই তাঁদের মোবাইলে নির্দিষ্ট লিঙ্ক পাঠানো হবে। দুপুর ৩টের ঠিক আগে সেই লিঙ্কে ক্লিক করে বৈঠকে যোগ দিতে হবে। সেখানে সরাসরি অভিষেকের সঙ্গে যোগাযোগ স্থাপিত হবে বিধায়ক, সাংসদ, জেলা এবং ব্লক সভাপতিদের।

১৫ ফেব্রুয়ারি রাজ্যসভার ভোটের মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। ১৬ তারিখ মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। অর্থাৎ, ১৬ ফেব্রুয়ারির আগেই রাজ্যসভা ভোটে তৃণমূলের চার প্রার্থীর নাম চূড়ান্ত হয়ে যাবে। সাধারণ সম্পাদকের সঙ্গে বৈঠকে রাজ্যসভা ভোটের তৃণমূল প্রার্থীরাও যোগ দিতে পারেন বলে তৃণমূল সূত্রে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement