Staff Selection Commission

স্টাফ সিলেকশন কমিশনে কনস্টেবল পদে নিয়োগ, কী কী জানা প্রয়োজন?

প্রথাগত পুলিশি নিয়োগ ছাড়াও আমাদের দেশে নানা রকম পুলিশি পদে নিয়োগ সম্পন্ন হয়। এর মধ্যে এসএসসি-র জিডি কনস্টেবল পরীক্ষার মাধ্যমে নিযুক্ত পুলিশ অন্যতম।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২২ ২২:০২
স্টাফ সিলেকশন কমিশনে কনস্টেবল পদ

স্টাফ সিলেকশন কমিশনে কনস্টেবল পদ সংগৃহীত ছবি

খাকি উর্দি ও দেশসেবার সঙ্গে সম্পর্কিত চাকরি বহু মানুষের কাছেই আকর্ষণীয়। তবে প্রথাগত পুলিশি নিয়োগ ছাড়াও আমাদের দেশে নানা রকম পুলিশি পদে নিয়োগ সম্পন্ন হয়। এর মধ্যে এসএসসি-র জিডি কনস্টেবল পরীক্ষার মাধ্যমে নিযুক্ত পুলিশ অন্যতম।

এই বছরের জন্য স্টাফ সিলেকশন কমিশন (এসএসসি) জিডি কনস্টেবল পদে নিয়োগের বিজ্ঞপ্তি ইতিমধ্যে প্রকাশ করেছে। আবেদন প্রক্রিয়াও ২৭ অক্টোবর থেকে শুরু হয়ে গিয়েছে এবং আবেদন জানানোর শেষ দিন ধার্য হয়েছে ৩০ নভেম্বর। এই জিডি কনস্টবল পরীক্ষার মাধ্যমে এসএসসি সীমান্ত রক্ষা বাহিনী (বিএসএফ), কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী (সিএপিএফ), এসএসএফ, আসাম রাইফেলে রাইফেলধারী সৈনিক এবং নারকোটিকস কন্ট্রোল ব্যুরোর সিপাই পদে প্রার্থীদের নিয়োগ করা হয়।আগামী বছর জানুয়ারি মাসে এর অনলাইন পরীক্ষাটির আয়োজন করা হয়েছে।

Advertisement

শূন্যপদ:

এই বছর এসএসসি জিডি কনস্টেবল পদে প্রথম ও দ্বিতীয় বিভাগে মোট ২৪,৩৬৯ টি শূন্য আসনে নিয়োগ করবে বলে জানিয়েছে।

নিয়োগ পরীক্ষাটির ক'টি স্তর?

এই পদে নিয়োগের জন্য প্রার্থীদের তিনটি স্তরের পরীক্ষা দিতে হয়।

১. প্রথমে থাকে অনলাইন মাধ্যমে একটি কম্পিউটার-নির্ভর পরীক্ষা।

২. ওই পরীক্ষায় পাশ করলে পরীক্ষার্থীদের শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষা (পেট) বা শারীরিক মানদণ্ডের পরীক্ষা (পিএসটি) দিতে হয়।

৩. সব শেষে, পরীক্ষার্থীদের মেডিক্যাল পরীক্ষা (ডিএমই) বা মেডিক্যাল পরীক্ষার পুনর্মূল্যায়ন (আরএমই) -এর পর্যায়টি পাশ করতে হয়।

প্রয়োজনীয় যোগ্যতা:

শিক্ষাগত যোগ্যতা:

এই পদে আবেদন জানাতে গেলে পরীক্ষার্থীদের কোনও স্বীকৃত বোর্ড বা বিশ্ববিদ্যালয় থেকে দশম শ্রেণি পাশ হতে হবে।

জাতীয়তা:

পরীক্ষার্থীদের ভারতীয় নাগরিক হতে হবে এই পরীক্ষা দিতে গেলে। এ ছাড়াও, তাঁদের এই দেশের নাগরিকত্বের সচিত্র প্রমাণপত্র লাগবে।

বয়ঃসীমা:

পরীক্ষার্থীদের এই পদে আবেদন জানানোর জন্য ন্যূনতম বয়স ১৮ বছর এবং সর্বোচ্চ বয়স ২৩ বছর ধরা হয়েছে।এ ছাড়া, এসসি/এসটি প্রার্থীদের ক্ষেত্রে ৫ বছর ওবিসি প্রার্থীদের ক্ষেত্রে ৩ বছর, প্রাক্তন সেনাকর্মীদের ক্ষেত্রে ৩ বছর, ১৯৮৪-র দাঙ্গা বা ২০০২-এর গুজরাত দাঙ্গায় মৃত অসংরক্ষিত ক্যাটেগরির ব্যক্তিদের আত্মীয় ও সন্তানদের ক্ষেত্রে ৫ বছর, ১৯৮৪-র দাঙ্গা বা ২০০২-এর গুজরাt দাঙ্গায় মৃত ওবিসি ক্যাটেগরির ব্যক্তিদের আত্মীয় ও সন্তানদের ক্ষেত্রে ৮ বছর, ১৯৮৪-র দাঙ্গা বা ২০০২-এর গুজরাট দাঙ্গায় মৃত এসসি/ এসটি ক্যাটেগরির ব্যক্তিদের আত্মীয় ও সন্তানদের ক্ষেত্রে ১০ বছরের বয়সের ছাড় দেওয়া হয়।

শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষা (পেট):

এই পরীক্ষাটি পুরুষ ও নারী উভয়কেই দিতে হয়। দু'ক্ষেত্রেই একটি দৌড় পরীক্ষার আয়োজন করা হয়।

  • লাদাখ অঞ্চল ছাড়া দেশের অন্য প্রান্তের পুরুষ পরীক্ষার্থীদের ২৪ মিনিটে ৫ কিমি দৌড়ের একটি পরীক্ষা দিতে হয়, মহিলাদের দিতে হয় সাড়ে ৮ মিনিটে ১.৬ কিমি দৌড় পরীক্ষা।
  • লাদাখ অঞ্চলের পুরুষ পরীক্ষার্থীদের সাড়ে ৬ মিনিটে ১.৬ কিমি ও মহিলাদের ৪ মিনিটে ৮০০ মিটার দৌড়ের পরীক্ষা দিতে হয় ।

শারীরিক মানদণ্ডের পরীক্ষা (পিএসটি):

পরীক্ষার্থীদের এই পরীক্ষা দিতে গেলে নিম্নলিখিত শারীরিক পরিমাপ থাকা জরুরি, যথা--

  • জেনারেল, এসসি ও ওবিসি ক্যাটেগরিভুক্ত পুরুষ পরীক্ষার্থীদের ১৭০ সেন্টিমিটার উচ্চতা হতে হবে।
  • জেনারেল, এসসি ও ওবিসি ক্যাটেগরিভুক্ত পুরুষ পরীক্ষার্থীদের অসম্প্রসারিত বুকের খাঁচার পরিমাপ ৮০ সেন্টিমিটার ও ন্যূনতম সম্প্রসারিত খাঁচার পরিমাপ ৫ সেন্টিমিটার হতে হবে।
  • এসটি ক্যাটাগরিভুক্ত পরীক্ষার্থীদের অসম্প্রসারিত বুকের ছাতির পরিমাপ ৭৬ সেন্টিমিটার ও ন্যূনতম সম্প্রসারিত ছাতির পরিমাপ ৫ সেন্টিমিটার হতে হবে।
  • জেনেরাল, এসসি ও ওবিসি ক্যাটেগরিভুক্ত মহিলা পরীক্ষার্থীদের উচ্চতা ১৫৭ সেন্টিমিটার হতে হবে।
  • এসটি ক্যাটেগরিভুক্ত মহিলা পরীক্ষার্থীদের ১৫০ সেন্টিমিটার উচ্চতা হতে হবে।

পরীক্ষার ধরন:

এসএসসি জিডি কনস্টেবল পদে পরীক্ষার্থীদের অনলাইন পরীক্ষাটিতে এক ঘন্টার একটি অনলাইন পরীক্ষা দিতে হয়। পরীক্ষাটি হিন্দি ও ইংরেজি ভাষায় দিতে হবে। পরীক্ষায় প্রতিটি প্রশ্নে ২ নম্বর করে বরাদ্দ করা হয়। প্রশ্নের উত্তর ভুল হলে .৫০ নম্বর কেটে নেওয়া হয়। মোট ৮০টি প্রশ্ন থাকে পরীক্ষায় এবং সমস্ত প্রশ্নই অব্জেক্টিভধর্মী বহুবিকল্পভিত্তিক হয়। পরীক্ষাটিতে মোট ১৬০ নম্বর থাকে।

বিষয় ও বরাদ্দ নম্বর:

অনলাইন মাধ্যমে যে পরীক্ষা নেওয়া হয়, তাতে মোট চারটি বিষয় থাকে, সেগুলি হল-- সাধারণ বুদ্ধিমত্তা ও রিজনিং, সাধারণ জ্ঞান ও সচেতনতা, মৌলিক গণিত এবং ইংরেজি বা হিন্দি ভাষা। এই সমস্ত বিষয়ের প্রতিটি থেকেই ৪০ নম্বরের ২০টি প্রশ্ন আসে পরীক্ষায়।

  • সাধারণ বুদ্ধিমত্তা ও রিজনিং-এ থাকে- সাদৃশ্য, বিসাদৃশ্য, চাক্ষুষ স্মৃতি, বৈষম্য, পর্যবেক্ষণ, সম্পর্কের ধারণার মতো বিষয়গুলি।
  • সাধারণ জ্ঞান ও সচেতনতা-য় থাকে-ভারত ও প্রতিবেশী দেশ, খেলাধুলো, ইতিহাস, সংস্কৃতি, ভূগোল, আর্থিক অবস্থা, প্রশাসন, ভারতের সংবিধানের মতো বিষয়গুলি।
  • মৌলিক গণিতে থাকে- সংখ্যা, দশমিক, ভগ্নাংশ, সংখ্যার সম্পর্ক, শতাংশ, অনুপাত,লাভ-ক্ষতি, সুদকষার মতো বিষয়গুলি।
  • ইংরেজি/ হিন্দিতে থাকে-- ত্রুটি চিহ্নিত করা, শূন্যস্থান পূরণ, সমার্থক শব্দ ও বিপরীত শব্দ, বানান, কম্প্রিহেনশনের মতো নানা বিষয়।

বেতন কাঠামো:

এই পদে প্রার্থীরা কেন্দ্রে সপ্তম বেতনক্রম অনুযায়ী মোট ২৩,৫২৭ টাকা বেতন পান, যার মধ্যে নানা রকম ভাতা ও সুযোগসুবিধার হিসেবও ধরা হয়। তবে, সিপাই পদে নিযুক্ত প্রার্থীদের মাসিক বেতন একটু আলাদা হয়।

উপরোক্ত তথ্যগুলি খুঁটিয়ে পড়ে এই পদে আবেদন জানিয়ে দিতে পারেন।

আরও পড়ুন
Advertisement