police

বাংলায় সাব ইন্সপেক্টর হতে কী যোগ্যতা প্রয়োজন? জেনে নিন খুঁটিনাটি

এই প্রতিবেদনে বাংলায় সাব ইন্সপেক্টর হওয়ার খুঁটিনাটি আলোচনা করা হল।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২২ ১০:৪৪
ছবি- ফেসবুক

ছবি- ফেসবুক

পশ্চিমবঙ্গে পুলিশ সাব ইন্সপেক্টর পদের চাকরির চাহিদা প্রচুর। কিন্তু এই বিভাগে কর্মরত হতে ঠিক কী যোগ্যতা প্রয়োজন বা কী ভাবে আবেদন করতে হয় সেই বিষয়ে অনেকেই অবগত থাকেন না। এই প্রতিবেদনে বাংলায় সাব ইন্সপেক্টর হওয়ার খুঁটিনাটি আলোচনা করা হল।

যোগ্যতা: প্রার্থীকে এসআই পদে অবেদন করতে যে যোগ্যতাগুলি প্রয়োজন, নীচে আলোচনা করা হল।

Advertisement

শিক্ষাগত যোগ্যতা: ইউজিসি স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে কোনও বিষয়ে স্নাতক পাশ করতে হবে। প্রার্থীকে অবশ্যই সাধারণ জ্ঞান সম্পর্কে ওয়াকিবহাল হতে হবে। প্রার্থীর চিন্তাশক্তি অত্যন্ত প্রখর হতে হবে। যে সকল প্রার্থী স্নাতক তৃতীয় বর্ষে পড়ছেন বা সদ্য স্নাতক পাশ করেছেন, তাঁরাও এসআই পরীক্ষায় আবেদন করতে পারবেন।

প্রার্থীর কাছে ভারতীয় নাগরিকত্বের পরিচয়পত্র থাকতে হবে।

বয়ঃসীমা: ২০ থেকে ২৭ বছরের মধ্যে থাকতে হবে প্রার্থীর বয়স। ওবিসি প্রার্থীদের ক্ষেত্রে ৩ বছর ছাড় থাকে। এবং এসটি, এসসি প্রার্থীদের ক্ষেত্রে ৫ বছর ছাড় থাকে। এবং যে সকল প্রার্থী আগে থেকে পুলিশ বিভাগে কর্মরত, তাঁরা যোগ্যতার ভিত্তিতে ৩৫ বছর পর্যন্ত এসআই পদে আবেদন করতে পারেন।

শারীরিক মাপকাঠি: এসআই বিভাগের নিরস্ত্র শাখায় গোর্খা, রাজবংশী, গাড়োয়ালি শ্রেণির প্রার্থীদের উচ্চতা ১৬০ সেন্টিমিটার প্রয়োজন। প্রার্থীর ওজন হতে হবে ৫২ কেজি। অন্যান্য সকল বিভাগের প্রার্থীর উচ্চতা ১৬৭ সেন্টিমিটার প্রয়োজন। এবং প্রার্থীর ওজন হতে হবে ৬০ কেজি। সশস্ত্র শাখার ক্ষেত্রে গোর্খা, রাজবংশী, গাড়োয়ালি শ্রেণির প্রার্থীদের উচ্চতা ১৭৩ সেন্টিমিটার প্রয়োজন। প্রার্থীর ওজন থাকতে হবে ৫৪ কেজি। অন্যান্য সকল বিভাগের প্রার্থীর উচ্চতা ১৬৩ সেন্টিমিটার নির্ধারিত। প্রার্থীর ওজন হতে হবে ৬০ কেজি।

ছবি- ফেসবুক

ছবি- ফেসবুক

পরীক্ষার পদ্ধতি: মূলত চারটি ভাগে পরীক্ষা হয়ে থাকে।

প্রাথমিক পরীক্ষা: লিখিত বা কম্পিউটার বেসড (সিবিটি) এই পরীক্ষার প্রশ্নপত্র এমসিকিউ (মোটিভেশনাল স্ট্রাকচার কোয়েশ্চনারি) কাঠামোতে করা হয়। মোট ২০০ নম্বরের পরীক্ষা হয়। সময়সীমা ধার্য থাকে ৯০ মিনিট। প্রতি প্রশ্নের সঠিক উত্তরে ২ নম্বর করে ধার্য থাকে। এবং প্রতি প্রশ্নের ভুল উত্তরে সংশ্লিষ্ট প্রাপ্ত নম্বরের এক চতুর্থাংশ নম্বর কেটে নেওয়া হয়।

জেনারেল স্টাডিস বিষয় ৫০টি প্রশ্নে মোট ১০০ নম্বর ধার্য থাকে।

নিউমারিক্যাল এবং মেন্টাল এবিলিটি পরীক্ষায় ২৫টি প্রশ্নে মোট ৫০ নম্বর ধার্য থাকে। এবং প্রাথমিক গণিত বিষয়ে ২৫টি প্রশ্নে মোট ৫০ নম্বর ধার্য থাকে।

প্রার্থীদের অবশ্যই পশ্চিমবঙ্গ পুলিশ এসআই পরীক্ষার সিলেবাস সম্পূর্ণভাবে পর্যালোচনা করতে হবে এবং যথাযথ প্রস্তুতি নিতে হবে। প্রার্থীদের প্রাথমিক পরীক্ষায় উত্তীর্ণ হতে এবং পরবর্তীস্তরের নির্বাচনের জন্য অগ্রসর হওয়ার জন্য প্রয়োজনীয় ন্যূনতম সংখ্যক নম্বর পেতে হবে।

শারীরিক মাপকাঠির (পিএমটি) এবং দক্ষতার (পিইটি) পরীক্ষা:

প্রথমে প্রার্থীকে পশ্চিমবঙ্গ পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের নিয়ম অনুযায়ী পিএমটি পরীক্ষা পাশ করতে হয়। এই বিভাগে উত্তীর্ণ হওয়ার পর প্রার্থীকে পিইটি পরীক্ষা দিতে হয়। পিইটি পরীক্ষায় মহিলা এসআই পদে আবেদনকারী প্রার্থীদের ২ মিনিটে ৪০০ মিটার এবং পুরুষ এসআই পদে আবেদনকারী প্রার্থীদের ৩ মিনিটে ৮০০ মিটার দৌড়নোর পরীক্ষা দিতে হয়।

চূড়ান্ত সম্মিলিত প্রতিযোগিতামূলক পরীক্ষা: পিএমটি এবং পিইটি পরীক্ষা পাশের পর প্রার্থীকে চূড়ান্ত সম্মিলিত প্রতিযোগিতামূলক পরীক্ষা পাশ করতে হবে পরবর্তী ধাপে যাওয়ার জন্য।

মোট ২০০ নম্বরে চারটি ভাগে এই পরীক্ষা হয় থাকে। মোট সময়সীমা ধার্য থাকে ৪ ঘণ্টা। এবং প্রতিটি পেপারের পরীক্ষা এক দিনেই সংগঠিত হয়। প্রথমে পেপারে জেনারেল স্টাডিস এবং পাটিগণিত বিষয়ে প্রশ্নপত্র থাকে। ২ ঘণ্টার পরীক্ষা হয় ১০০ নম্বরের।

দ্বিতীয় পেপারে ইংরাজি বিষয়ে ৫০ নম্বরের প্রশ্নপত্রে ১ ঘণ্টা সময়সীমা ধার্য থাকে।

তৃতীয় পেপারে বাংলা, হিন্দি, নেপালি বিষয়ে ৫০ নম্বরের প্রশ্নপত্রে ১ ঘণ্টা সময়সীমা ধার্য থাকে। প্রার্থীকে যে কোনও একটি ভাষা নির্বাচন করে এই পরীক্ষাটি দিতে হয়।

ব্যক্তিত্ব পরীক্ষা: এসআই নির্বাচনের এটি সর্বোচ্চ ধাপ। এই ধাপে পশ্চিমবঙ্গ পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের নিয়ম অনুযায়ী ব্যক্তিত্ব পরীক্ষা দিতে হয়। এই পরীক্ষায় উত্তীর্ণ হতে প্রার্থীকে অবশ্যই ৩০ এর মধ্যে ন্যূনতম ৮ নম্বর পেতে হয়। পাশাপাশি, প্রার্থীর নথিপত্রও যাচাই করা হয় এই ধাপে। পশ্চিমবঙ্গ পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের দ্বারা আয়োজিত এসআই পরীক্ষার সব ক’টি ধাপ সফল ভাবে উত্তীর্ণ হতে পারলে যোগ্যতার ভিত্তিতে নির্বাচন প্রক্রিয়া শুরু হয়।

বেতন: পুলিশ সাব ইন্সপেক্টরের বার্ষিক বেতনের প্যাকেজ নির্ভর করে প্রার্থীর পদের উপর। প্রায় ৪ লক্ষ থেকে ৫ লক্ষ বার্ষিক বেতন ধার্য থাকে একজন এসআই এর। এ ছাড়াও অতিরিক্ত ভাতা এবং সুবিধা উপভোগ করতে পারেন এসআই অফিসার। যদিও এই সুবিধা সাব ইন্সপেক্টর পদে নিযুক্ত হওয়ার ২ বছর পর থেকে চালু হয়।

আবেদন প্রক্রিয়া: https://wbpolice.gov.in/ এই সরকারি ওয়েবসাইটে শূন্যপদের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তি প্রকাশের পর প্রার্থীরা অফিসিয়াল ওয়েবসাইট থেকে অনলাইনের মাধ্যমে এসআই পদে আবেদন করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement