WBJEE

পরের বছর জয়েন্ট এন্ট্রাস পরীক্ষাটি কবে? জানাল জয়েন্ট এন্ট্রান্স এগজামিনেশন বোর্ড

শনিবার একই সঙ্গে জয়েন্ট পরীক্ষার ইনফরমেশন বুলেটিনটিও প্রকাশ করেছে জয়েন্ট এন্ট্রাস বোর্ড।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২২ ১৩:০৩
জয়েন্ট এন্ট্রাস পরীক্ষা।

জয়েন্ট এন্ট্রাস পরীক্ষা। প্রতীকী ছবি।

শনিবার পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স এগজামিনেশন বোর্ড (ডাব্লিউবিজেইইবি) জয়েন্ট এন্ট্রাস পরীক্ষার সময়সূচি ঘোষণা করেছে। পরীক্ষাটি পরের বছর ৩০ এপ্রিল নাগাদ আয়োজিত হবে। যোগ্য ও আগ্রহী প্রার্থীরা ডাব্লিউবিজেইই-এর সরকারি ওয়েবসাইট-wbjeeb.nic.in-এ গিয়ে এই সংক্রান্ত বিজ্ঞপ্তিটি দেখতে পারবেন।

শনিবার একই সঙ্গে জয়েন্ট পরীক্ষার ইনফরমেশন বুলেটিনটিও প্রকাশ করেছে জয়েন্ট এন্ট্রাস বোর্ড। এ ছাড়া, জয়েন্ট পরীক্ষার আবেদনপত্র পূরণের দিনক্ষণও খুব শীঘ্রই বোর্ডের তরফে ঘোষণা করা হবে।

Advertisement

বোর্ডের তরফে প্রকাশিত সময়সূচি অনুযায়ী, এর প্রথম পেপারের অঙ্ক পরীক্ষাটি সকাল ১১টা থেকে দুপুর ১টার মধ্যে এবং দ্বিতীয় পেপারের পদার্থবিদ্যা ও রসায়নের পরীক্ষাটি দুপুর ২টো থেকে ৪টের মধ্যে আয়োজিত হবে।

এই পরীক্ষায় তিনটি বিভাগের মধ্যে অঙ্কে ৫০টি প্রশ্ন, পদার্থবিদ্যায় ৩০টি প্রশ্ন এবং রসায়নে ৩০টি প্রশ্ন করা হবে। প্রথম দুটি বিভাগের ক্ষেত্রে নেগেটিভ মার্কিং থাকলেও তৃতীয় বিভাগে কোনও নেগেটিভ মার্কিং করা হবে না। অঙ্কের পেপারটিতে ১০০ নম্বর এবং পদার্থবিদ্যা ও রসায়নে প্রতি ক্ষেত্রেই ৫০ নম্বর করে বরাদ্দ করা হবে। পরীক্ষার্থীদের ওএমআর শিটে নীল বা কালো কালি ব্যবহার করে প্রশ্নের উত্তর দিতে হবে।

ইনফরমেশন বুলেটিন অনুযায়ী, পরীক্ষার্থীরা অনলাইনেই এই পরীক্ষার জন্য আবেদন জানাতে পারবেন। রেজিস্ট্রেশনের জন্য তাঁদের একটি যথাযথ মোবাইল নম্বর ও ইমেইল আইডি-এর প্রয়োজন হবে। এর পর নিজের নাম, বাবা-মায়ের নাম, জন্মতারিখ ইত্যাদি দিয়ে নিজেদের নাম নথিভুক্ত করতে হবে। এক বার রেজিস্টার করে ফেললে পরীক্ষার্থীরা আর কিছু পরিবর্তন করতে পারবেন না।

জয়েন্ট পরীক্ষায় আবেদন জানানোর জন্য জেনোরেল ক্যাটেগরিভুক্ত পরীক্ষার্থীদের ৫০০ টাকা এবং এসসি,এসটি, ওবিসি-এ, ওবিসি-বি ক্যাটেগরিভুক্ত পরীক্ষার্থীদের ৪০০ টাকা জমা দিতে হবে।

এই পরীক্ষায় আবেদন করার জন্য পরীক্ষার্থীদের ভারতীয় নাগরিক বা ভারতীয় বংশোদ্ভূত ভারতীয় নাগরিক হতে হবে। এ ছাড়া, যাঁরা দ্বাদশের পরীক্ষা দেবেন বা দ্বাদশ শ্রেণির পরীক্ষায় পাশ করেছেন, তাঁরাই এই পরীক্ষায় বসতে পারবেন। পরীক্ষার জন্য পরীক্ষার্থীদের ন্যূনতম বয়স ধার্য করা হয়েছে ১৭ বছর।

আরও পড়ুন
Advertisement