Vidyasagar University Admission 2024

চ্যাট জিপিটি-সহ একাধিক বিষয়ে কোর্স করার সুযোগ, উদ্যোগ বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের

অধিকাংশ কোর্সে আবেদনের জন্য পড়ুয়াদের উচ্চমাধ্যমিক উত্তীর্ণ বা স্নাতক উত্তীর্ণ হলেই চলবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৪ ১৭:২৫
Vidyasagar University

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

একাধিক বিষয়ে কোর্স করার সুযোগ দিচ্ছে পশ্চিম মেদিনীপুরের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। সম্প্রতি এই মর্মে একটি সবিস্তার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে। তাতে জানানো হয়েছে, মোট দশটি বিষয়ে ডিপ্লোমা বা সার্টিফিকেট কোর্স করানো হবে বিশ্ববিদ্যালয়ের তরফে। আগ্রহীরা অনলাইন বা অফলাইনেই কোর্সগুলিতে ভর্তির আবেদন জানাতে পারবেন।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর কন্টিনিউয়িং অ্যান্ড অ্যাডাল্ট এডুকেশন (সিসিএই)-এর তরফে সমস্ত কোর্স করানো হবে। বিষয়গুলি হল— সাঁওতালি, ডেটা সায়েন্স, সোশ্যাল ওয়ার্ক, ইংলিশ ফর অল, অ্যাজাইল সফটঅয়্যার ডেভেলপমেন্ট, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ফর অল: চ্যাট জিপিটি, ডিজিট্যাল মার্কেটিং, ফরেস্ট অ্যান্ড ওয়াইল্ড লাইফ কনজ়ারভেশন, কম্পিউটার অ্যাপ্লিকেশন অ্যান্ড প্রোগ্রামিং এবং ফান্ডামেন্টাল অ্যান্ড অ্যাপ্লায়েড বায়োটেকনোলজি। কোর্সগুলিতে কলেজ পড়ুয়া থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রের পেশাদাররা ভর্তি হতে পারবেন।

কোর্সগুলিতে মোট আসনসংখ্যা ৩০/ ৪০/ ৫০/ ৬০/ ১০০। সমস্ত কোর্সের মেয়াদ তিন মাস, ছ’মাস অথবা এক বছর। সপ্তাহে দুই থেকে চার দিন বিশ্ববিদ্যালয়ে কোর্সগুলির ক্লাসের আয়োজন করা হবে। বিষয়ের উপর নির্ভর করে কোর্স ফি ধার্য করা হবে ১০০০ টাকা থেকে শুরু করে সর্বাধিক ১৪,০০০ টাকা পর্যন্ত।

অধিকাংশ কোর্সে আবেদনের জন্য পড়ুয়াদের উচ্চমাধ্যমিক উত্তীর্ণ বা স্নাতক উত্তীর্ণ হলেই চলবে। তবে ডেটা সায়েন্সে ভর্তির জন্য বিজ্ঞান বা বাণিজ্যে স্নাতক বা স্নাতকোত্তর উত্তীর্ণ অথবা অর্থনীতিতে বিএ বা এমএ ডিগ্রি থাকতে হবে। কোর্সগুলিতে ‘ফার্স্ট কাম ফার্স্ট সার্ভ’ পদ্ধতি মেনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে ডাউনলোড করা আবেদনপত্র পূরণ করে বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় পাঠিয়ে আবেদন করতে হবে। সঙ্গে পাঠাতে হবে ২০০ টাকা আবেদনমূল্য এবং কোর্স ফি। অনলাইনে আবেদনের জন্য আবেদনপত্রের স্ক্যান করা কপি-সহ আবেদনমূল্য এবং কোর্স ফি বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে পাঠাতে হবে। আবেদনের শেষ দিন ৩১ অক্টোবর। এই বিষয়ে বাকি তথ্য জানতে আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

আরও পড়ুন
Advertisement