kalyani university

কল্যাণী বিশ্ববিদ্যালয়ে দূরশিক্ষার সুযোগ! আবেদন জানাবেন কী ভাবে?

আগ্রহী প্রার্থীরা http://www.admissiondodl.klyuniv.ac.in/-এই ওয়েবসাইটে গিয়ে অনলাইনে ভর্তি প্রক্রিয়ায় আবেদন জানাতে পারবেন।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২২ ২১:৪৭
কল্যাণী বিশ্ববিদ্যালয়

কল্যাণী বিশ্ববিদ্যালয় সংগৃহীত ছবি

কল্যাণী বিশ্ববিদ্যালয়ের মুক্ত ও দূরশিক্ষা বিভাগে ভর্তির জন্য আবেদন জানানোর বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। আগ্রহী প্রার্থীরা http://www.admissiondodl.klyuniv.ac.in/-এই ওয়েবসাইটে গিয়ে অনলাইনে ভর্তি প্রক্রিয়ায় আবেদন জানাতে পারবেন।

গত ৭ নভেম্বর থেকে শুরু হওয়া ভর্তি প্রক্রিয়াটিতে আগামী ১৫ নভেম্বরের মধ্যে আবেদন জানাতে পারবেন প্রার্থীরা। আবেদন জানানোর জন্য শিক্ষার্থীদের কোনও আবেদন মূল্য জমা দিতে হবে না।

Advertisement

মুক্ত ও দূরশিক্ষা বিভাগের পরিচালকবর্গের পক্ষ থেকে ২০২২-২৩ শিক্ষাবর্ষের জন্য এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। দূরশিক্ষায় ইউজিসি-ডিইবি স্বীকৃত দু’বছরের স্নাতকোত্তরের কোর্সগুলিতে এর মাধ্যমে ভর্তি হতে পারবেন প্রার্থীরা। এই কোর্সগুলিতে সেমেস্টার ও সিবিসিএস ব্যবস্থার নিয়মাবলী মেনে চলা হয়।

যে চারটি বিভাগে দূরশিক্ষা মাধ্যমে মাস্টার্স ডিগ্রি করতে পারবেন শিক্ষার্থীরা, সেগুলি হল— বাংলা, ইংরেজি, ইতিহাস ও শিক্ষা। কোর্সগুলির জন্য শিক্ষার্থীদের ওই বিষয়ে স্নাতক ডিগ্রি থাকতে হবে বা জেনারেল বা পাস্ গ্রাজুয়েট হতে হবে ও সংশ্লিষ্ট বিষয়ে পাশ নম্বরের সঙ্গে সর্বমোট ১৫০ নম্বর থাকতে হবে বা সাধারণ গ্রাজুয়েশন ডিগ্রির সঙ্গে সংশ্লিষ্ট বিষয়ে এক বছরের কোনও কোর্স পাশ করতে হবে।

আরও পড়ুন
Advertisement