St. Xaviers University Admission 2024

সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়ে স্নাতকে ভর্তির প্রক্রিয়া শুরু, আবেদনের শেষ দিন কবে?

আগ্রহীদের এর জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন করতে হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২৪ ১২:২১
St. Xavier\\\\\\\'s University, Kolkata

সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

দ্বাদশের পরীক্ষায় উত্তীর্ণদের জন্য রাজ্যের সরকারি বিশ্ববিদ্যালয়গুলি ছাড়া বেশ কিছু স্বশাসিত কলেজে শুরু হয়েছে স্নাতকে ভর্তি প্রক্রিয়া। এই তালিকায় রয়েছে নিউটাউনের সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের তরফে এই মর্মে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। জানানো হয়েছে, নয়া শিক্ষা নীতি মেনে চার বছরের ব্যচেলর্স কোর্সে ভর্তির সুযোগ পাবেন পড়ুয়ারা। বেছে নিতে পারবেন কমার্স (বাণিজ্য), আর্টস (কলা) এবং ম্যানেজমেন্ট স্টাডিজ়ের নানা বিষয়। এর জন্য সমগ্র আবেদন প্রক্রিয়া অনলাইনেই সম্পন্ন হবে।

Advertisement

ইউজিসি (বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন)-র নিয়মবিধি মেনে বিশ্ববিদ্যালয়ের চার বছরের ব্যাচেলর্স কোর্স থেকে তিন বছরের মাথায় ‘মেজর ডিগ্রি’ নিয়ে ‘এগজ়িট’ বা বেরিয়ে আসারও সুযোগ থাকবে। যে সমস্ত কোর্সে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে, সেগুলি হল— ব্যাচেলর্স অফ কমার্স (বিকম অনার্স), ব্যাচেলর অফ ম্যানেজমেন্ট স্টাডিজ় (বিএমএস অনার্স), ব্যাচেলর অফ আর্টস (বিএ) অনার্স ইন ইকোনমিক্স (অর্থনীতি), বিএ অনার্স ইন ইংলিশ (ইংরেজি), বিএ অনার্স ইন সাইকোলজি (মনোবিদ্যা) এবং বিএ অনার্স ইন মাস কমিউনিকেশন (গণজ্ঞাপন)।

প্রতিটি কোর্সে ভর্তির আবেদনের জন্য যোগ্যতার পৃথক মাপকাঠি ধার্য করা হয়েছে। তবে সব কোর্সের জন্যই পড়ুয়াদের দ্বাদশের পরীক্ষায় চারটি বিষয়ে আলাদা ভাবে এবং মোট নম্বরে ন্যূনতম ৪৫ শতাংশ থাকতে হবে। মোট নম্বর গণনা করার সময়ে চারটি বিষয়ের মধ্যে ইংরেজি বিষয়টি থাকা আবশ্যিক। তবে সর্বাধিক নম্বর প্রাপ্ত চারটি বিষয়ের মধ্যে পরিবেশ বিজ্ঞান-সহ অন্যান্য বিষয় ধরা যাবে না বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

প্রতিটি কোর্সে পৃথক নির্বাচন পদ্ধতির মাধ্যমে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। কিছু ক্ষেত্রে তাঁদের দ্বাদশের পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ভর্তি নেওয়া হলেও মাস কমিউনিকেশন-এর কোর্সে ভর্তির জন্য কম্পিউটার নির্ভর পরীক্ষার আয়োজন করা হবে।

আগ্রহীদের এর জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন করতে হবে। আবেদনমূল্য বাবদ জমা দিতে হবে ১০০০ টাকা। মাস কমিউনিকেশন কোর্সে ভর্তির আবেদনের শেষ দিন ৩ জুন। তবে বাকি বিষয়ে ভর্তির আবেদনের শেষ দিন ২ জুন। এই বিষয়ে বিস্তারিত জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement