St. Xaviers University Admission 2024

সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকের সুযোগ, ভর্তি শুরু কোন বিষয়ের জন্য?

বিভিন্ন বিষয়ের জন্য পড়ুয়াদের স্বীকৃত বোর্ড থেকে দ্বাদশের পরীক্ষায় ন্যূনতম ৪৫ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে। এ ছাড়াও যোগ্যতার অন্যান্য মাপকাঠির বিষয়ে মূল বিজ্ঞপ্তিতে বিশদ জানানো হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:১০
St. Xavier\\\\\\\'s University, Kolkata

সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর নয়া নিয়ম মেনে রাজারহাটের সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়ে স্নাতকস্তরের ভর্তির বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সম্প্রতি সেই বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে বিজ্ঞপ্তিটি। চলতি শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিষয়ে পড়ুয়ারা ভর্তির সুযোগ পাবেন। এর জন্য আগ্রহীদের অনলাইনেই আবেদন জানাতে হবে।

Advertisement

২০২০-এর জাতীয় শিক্ষানীতির অনুসরণে ইউজিসি-র তরফে চার বছরের অনার্স ডিগ্রি কোর্স চালু হয়েছে। যেখানে তিন বছর শেষে মেজর ডিগ্রি নিয়ে ‘এক্সিট’ বা পাঠক্রম ছেড়ে বেরিয়ে আসারও সুযোগ দেওয়া হয়েছে। সেই নতুন নিয়ম মেনেই সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়ে স্নাতক করার সুযোগ পাবেন পড়ুয়ারা। বিশ্ববিদ্যালয়ে যে কোর্সগুলি পড়ানো হবে, সেগুলি হল— ব্যাচেলর অফ কমার্স (বিকম) অনার্স, ব্যাচেলর অফ ম্যানেজমেন্ট স্টাডিজ় (বিএমএস) অনার্স, ব্যাচেলর অফ আর্টস (বিএ) অনার্স ইন ইকনমিক্স, ব্যাচেলর অফ আর্টস (বিএ) অনার্স ইন ইংলিশ, ব্যাচেলর অফ আর্টস (বিএ) অনার্স ইন সাইকোলজি এবং ব্যাচেলর অফ আর্টস (বিএ) অনার্স ইন মাস কমিউনিকেশন। কোর্সগুলিতে কতসংখ্যক আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে, তা বিজ্ঞপ্তিতে জানানো হয়নি। সমস্ত কোর্সের জন্যই ৩০,০০০ টাকা ভর্তি মূল্য নির্ধারণ করা হয়েছে।

বিভিন্ন বিষয়ের জন্য পড়ুয়াদের স্বীকৃত বোর্ড থেকে দ্বাদশের পরীক্ষায় ন্যূনতম ৪৫ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে। এ ছাড়াও যোগ্যতার অন্যান্য মাপকাঠির বিষয়ে মূল বিজ্ঞপ্তিতে বিশদ জানানো হয়েছে।

বিভিন্ন বিভাগে ভর্তির ক্ষেত্রে পড়ুয়াদের দ্বাদশের পরীক্ষায় প্রাপ্ত নম্বরকে গুরুত্ব দেওয়া হবে। তবে বিষয়ভেদে কোর্সে ভর্তির ক্ষেত্রে অন্য মাপকাঠিও নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া মাস কমিউনিকেশন বিষয়ের ক্ষেত্রে ১০০ নম্বরের প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে পড়ুয়াদের যোগ্যতা যাচাইয়ের পর কোর্সে ভর্তি নেওয়া হবে। পরীক্ষা হবে অনলাইনেই। পরীক্ষার সম্ভাব্য দিনক্ষণ আগামী ২১ এপ্রিল সকাল ১০টা থেকে বেলা ১২টা।

আগ্রহীদের মূল বিজ্ঞপ্তিতে দেওয়া লিঙ্কে গিয়ে সমস্ত নথি-সহ কোর্সগুলিতে ভর্তির আবেদন জানাতে হবে। আবেদনমূল্য বাবদ জমা দিতে হবে ১০০০ টাকা। এর মধ্যে মাস কমিউনিকেশনের স্নাতকে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। আবেদনের শেষ দিন আগামী ১২ এপ্রিল। বাকি বিষয়ের জন্য অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হবে বিভিন্ন বোর্ডের দ্বাদশের পরীক্ষার ফল প্রকাশের পরই। এই বিষয়ে বাকি তথ্য বিস্তারিত জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement