St. Xaviers College Admission 2024

সেন্ট জেভিয়ার্স কলেজে শুরু স্নাতকের ভর্তি প্রক্রিয়া, কোন কোন বিষয়ে ভর্তির সুযোগ রয়েছে?

কলেজে আর্টস, সায়েন্স, কমার্স শাখার বিভিন্ন বিষয়ে স্নাতকে ভর্তি নেওয়া হবে পড়ুয়াদের।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২৪ ১৭:২৩
St. Xavier\\\\\\\'s College, Kolkata

সেন্ট জেভিয়ার্স কলেজ। সংগৃহীত ছবি।

কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজে স্নাতক স্তরের বিভিন্ন কোর্সে ভর্তি প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। এ সম্পর্কে বিস্তারিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে কলেজের ওয়েবসাইটে। জাতীয় শিক্ষানীতি মেনে চার বছরের ব্যাচেলর্স (অনার্স) কোর্সে ভর্তির সুযোগ পাবেন পড়ুয়ারা। যে খানে ইউজিসি (বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন)-এর নিয়মবিধি মেনে থাকবে ‘এগজ়িট’ অপশন। এর জন্য সম্পূর্ণ আবেদন প্রক্রিয়াটি অনলাইনেই সম্পন্ন হবে। যা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

Advertisement

কলেজে আর্টস, সায়েন্স, কমার্স শাখার বিভিন্ন বিষয়ে স্নাতকে ভর্তি নেওয়া হবে পড়ুয়াদের। কলেজে বিএ (ব্যাচেলর অফ আর্টস) কোর্স করা যাবে ইংরেজি, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিদ্যা, বাংলা-র মতো বিষয়ে। বিজ্ঞানের ব্যাচেলর্স (বিএসসি) কোর্সে রয়েছে পদার্থবিদ্যা, রসায়ন, গণিত, অঙ্ক, স্ট্যাটিস্টিক্স, কম্পিউটার সায়েন্স, ইকনমিক্স, মাইক্রোবায়োলজি এবং মাস কমিউনিকেশন অ্যান্ড ভিডিয়োগ্রাফির মতো বিষয়। এ ছাড়া বিকম কোর্সের ‘মর্নিং’ এবং ‘ইভনিং’ এবং ব্যাচেলর অফ ম্যানেজমেন্ট স্টাডিজ় (বিএমএস) কোর্সে ভর্তির সুযোগ মিলবে। ভর্তির সুযোগ রয়েছে মাল্টিমিডিয়া এবং বায়োটেকনোলজি-র পাঁচ বছরের বিএসসি-এমএসসি ইন্টিগ্রেটেড কোর্সেও।

বিভিন্ন বিষয়ে ভর্তির আবেদন জানাতে যোগ্যতার মাপকাঠিগুলি আলাদা। যেমন— ইংরেজিতে ভর্তির ক্ষেত্রে পড়ুয়াদের দ্বাদশের পরীক্ষায় ইংরেজি এবং অন্য তিন বিষয়ের প্রতিটিতে ৪৫ শতাংশ নম্বর থাকতে হবে। এর পর সংশ্লিষ্ট বিভাগে ভর্তির জন্য ইংরেজিতে প্রাপ্ত নম্বর এবং দ্বাদশের পরীক্ষায় মোট প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাতালিকা প্রস্তুত করা হবে। একই ভাবে অন্য বিভাগে ভর্তির আবেদন জানানো এবং কোর্সগুলিতে ভর্তির জন্য ভিন্ন নির্বাচন পদ্ধতি স্থির করা হয়েছে।

আগ্রহীরা বিভিন্ন কোর্সে ভর্তির আবেদন করতে পারবেন কলেজের ওয়েবসাইট থেকে। বিভিন্ন কোর্সে ভর্তির জন্য আবেদনমূল্য বাবদ ৬০০ এবং ১২০০ টাকা জমা দিতে হবে। আগামী ৩ জুন আবেদনের শেষ দিন। এর পর ১৮ জুন এবং ২০ জুন কোর্সগুলিতে ভর্তির জন্য প্রথম মেধাতালিকা প্রকাশ করা হবে। এই বিষয়ে বাকি তথ্য বিশদ জানতে কলেজের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement