Courses in St. Xaviers College 2023

এসকিউএল প্রোগ্রামিংয়ের কোর্স চালু সেন্ট জেভিয়ার্স কলেজে, ক্লাস হবে অনলাইনে

আগামী বছরের ৬ জানুয়ারি থেকে কোর্সের ক্লাস শুরু হবে। কোর্স ফি ২৫০০ টাকা।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ১৬:১০
প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

কম্পিউটারে ওরাকেল ডেটাবেস ম্যানেজমেন্ট সিস্টেমে যে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করা হয়, তার নাম স্ট্রাকচার্ড কোয়্যারি ল্যাঙ্গুয়েজ (এসকিউএল)। এই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে ডেটাবেসের বিভিন্ন ডেটা আপডেট, পুনরুদ্ধার-সহ সমস্ত ব্যবস্থাপনা সম্পন্ন করা সম্ভব হয়। এ বার এই বিষয় সম্পর্কিত একটি অনলাইন কোর্স নিয়ে হাজির কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজ। সম্প্রতি সে কথা জানিয়ে একটি বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে কলেজের ওয়েবসাইটে।

Advertisement

নতুন যে কোর্সটি চালু করা হচ্ছে, সেটির নাম- ‘এসকিউএল প্রোগ্রামিং ইউজ়িং ওরাকেল- আ প্র্যাক্টিক্যাল অ্যাপ্রোচ’। ক্লাস হবে অনলাইনেই। মেয়াদ ছ’সপ্তাহ। পাঠক্রমটির ক্রেডিট নম্বর দুই।

কোর্সটিতে এই বিষয় সম্পর্কিত সমস্ত খুঁটিনাটি জানতে পারবেন অংশগ্রহণকারীরা। ক্লাস হবে অনলাইনে মাইক্রোসফট টিমসের মাধ্যমে। ক্লাসের জন্য পড়ুয়াদের ল্যাপটপ/ ডেস্কটপে উইনডোজ-১০ থাকা জরুরি। প্রতি শনিবার বিকেল ৫টা থেকে রাত ৮টা এবং রবিবার বিকেল ৪টে থেকে সন্ধে ৭টা পর্যন্ত ক্লাস চলবে। অনলাইনে ক্লাস ছাড়াও অ্যাসাইনমেন্ট, প্রজেক্ট ইত্যাদির মাধ্যমে পড়ুয়াদের মূল্যায়ন করা হবে।

আগামী বছরের ৬ জানুয়ারি থেকে কোর্সের ক্লাস শুরু হবে। কোর্স ফি-র পরিমাণ ২৫০০ টাকা। পাঠক্রমটিতে পড়ুয়াদের ফার্স্ট কাম ফার্স্ট সার্ভ পদ্ধতি মেনে ভর্তি নেওয়া হবে।

আগ্রহীদের কলেজের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। পাঠক্রমটির বিষয়ে বিশদ জানতে প্রার্থীদের কলেজের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement