West Bengal Public Service Commission

রাজ্যে ডেপুটি ডিরেক্টর ও ইন্সপেক্টর পদে নিয়োগের দারুণ সুযোগ! জেনে নিন বিস্তারিত

এই পদগুলিতে আবেদনের জন্য চাকরিপ্রার্থীরা কমিশনের সরকারি ওয়েবসাইট https://wbpsc.gov.in/-এ গিয়ে বিস্তারিত নিয়োগ বিজ্ঞপ্তিটি দেখে নিতে পারবেন।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২২ ২১:৪৮
ডেপুটি ডিরেক্টর ও ইন্সপেক্টর পদে নিয়োগ

ডেপুটি ডিরেক্টর ও ইন্সপেক্টর পদে নিয়োগ সংগৃহীত ছবি

পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন ইন্সপেক্টর এবং ডেপুটি ডিরেক্টর পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছে। এই পদগুলিতে আবেদনের জন্য চাকরিপ্রার্থীরা কমিশনের সরকারি ওয়েবসাইট https://wbpsc.gov.in/-এ গিয়ে বিস্তারিত নিয়োগ বিজ্ঞপ্তিটি দেখে নিতে পারবেন।

চাকরিপ্রার্থীরা এই পদগুলিতে আগামী ১০ নভেম্বর থেকে ১ ডিসেম্বরের মধ্যে আবেদন জানাতে পারবেন। এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে শ্রম দফতরের 'ইন্সপেক্টর অফ ফ্যাক্টরিজ়' ও সেচ ও জলপথ দফতরের 'ডেপুটি ডিরেক্টর ইঞ্জিনিয়ারিং ইন রিভার রিসার্চ ইনস্টিটিউট' পদে প্রার্থীদের নিয়োগ করা হবে।

Advertisement

শূন্যপদ:

পশ্চিমবঙ্গের পাবলিক সার্ভিস কমিশন ডেপুটি ডিরেক্টর পদে ১টি ও ইন্সপেক্টর পদে ৯ টি শূন্যস্থানে নিয়োগ করবে বলে জানিয়েছে। যার মধ্যে ডেপুটি ডিরেক্টরের ১টি শূন্যপদে অসংরক্ষিত ক্যাটেগরির প্রার্থীদের নিয়োগ করা হবে। তবে ইন্সপেক্টর পদে এসসি প্রার্থীদের ১টি আসনে, এসটি প্রার্থীদের ১টি আসনে, ওবিসি 'এ' প্রার্থীদের ২ টি আসনে, ওবিসি 'বি' প্রার্থীদের ১টি আসনে এবং অসংরক্ষিত প্রার্থীদের বাকি আসনগুলোতে নিয়োগ করা হবে।

শিক্ষাগত যোগ্যতা:

ইন্সপেক্টর পদে আবেদনের জন্য কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে মেকানিক্যাল/ ইলেক্ট্রিক্যাল/ সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রি থাকতে হবে চাকরিপ্রার্থীদের। এ ছাড়া,কোনও প্রকৌশল কর্মশালা বা নামী কারখানায় ন্যূনতম ৫ বছর কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

ডেপুটি ডিরেক্টর পদে আবেদনের জন্য কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং-এ ফার্স্ট ক্লাস ডিগ্রি থাকতে হবে এবং নির্মাণ প্রকৌশলে ৫ বছর কাজের অভিজ্ঞতা থাকতে হবে। এ ছাড়া, হাইড্রোলিক কাঠামোয় ল্যাবরেটরিতে গবেষণা ও পরীক্ষা-নিরীক্ষার অভিজ্ঞতা বা জলপথ ও নিকাশিব্যবস্থা পরিচালনা ও রক্ষণাবেক্ষণের অভিজ্ঞতা থাকলে ভাল হয়।

বয়ঃসীমা:

ইন্সপেক্টর পদে আবেদনের জন্য বয়সের ঊর্ধ্বসীমা ৩৬ বছর ও ডেপুটি ডিরেক্টর পদে বয়সের ঊর্ধ্বসীমা ৪০ বছর ধার্য করা হয়েছে। তবে সংরক্ষিত তালিকাভুক্ত প্রার্থীদের বয়সের ঊর্দ্ধসীমায় কিছু ছাড় দেওয়া হয়।

আবেদন প্রক্রিয়া ও আবেদনমূল্য:

চাকরিপ্রার্থীদের কমিশনের সরকারি ওয়েবসাইট http:// wbpsc.gov.in-এ গিয়ে আবেদন জানাতে হবে। এসসি/এসটি/ পিডব্লিউডি চাকরিপ্রার্থী ছাড়া বাকি প্রার্থীদের এই পদে আবেদন জানাতে ২১০ টাকা করে দিতে হবে।

বাছাই পদ্ধতি:

এই পদে নিয়োগের জন্য চাকরিপ্রার্থীদের লিখিত পরীক্ষা ও ইন্টারভিউয়ের মাধ্যমে নির্বাচন করা হবে।

বেতন কাঠামো:

পশ্চিমবঙ্গের ২০১৯-এর রোপা নীতি মেনে সপ্তদশ বেতন কাঠামো অনুযায়ী ডিরেক্টর ও ইন্সপেক্টর পদে ৬৭,৩০০-১,৭৩,২০০ টাকা মাসিক বেতন দেওয়া হবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন
Advertisement