Performing Arts Therapy Courses

পারফর্মিং আর্টস থেরাপি নিয়ে পড়তে চান? বিশেষ কোর্স রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে

সাম্প্রতিক সময়ে চিকিৎসা বিজ্ঞান পারফর্মিং আর্টস থেরাপির সাহায্যে বহু রোগ নিরাময়ের পথের সন্ধান পেয়েছে। এই বিশেষ চিকিৎসা পদ্ধতি শেখানোর জন্য স্নাতকোত্তর পর্বে ডিপ্লোমা করার সুযোগ দিচ্ছে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২৩ ১৬:১২
Dance Therapy.

প্রতীকী ছবি।

রোগ নিরাময়ের জন্য ওষুধের পাশাপাশি, প্রয়োজন আরও কিছুর। সঙ্গীত, নৃত্যকলা, নাটক বা অন্য বেশ কিছু শিল্পমাধ্যম বহু অসুখেরই উপশমকে সম্ভব করে তুলতে পারে। বিশ্বের বিভিন্ন প্রান্তে পারফর্মিং আর্টস থেরাপির মাধ্যমে এই বার্তাই দেওয়া হয়ে থাকে। এই বিশেষ চিকিৎসা পদ্ধতি নিয়ে পড়াশোনার সুযোগ রয়েছে এই রাজ্যেই। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের তরফে স্নাতকোত্তীর্ণ পড়ুয়াদের পারফর্মিং আর্টস থেরাপিতে পিজি ডিপ্লোমা এবং অ্যাডভান্সড ডিপ্লোমা কোর্স পড়ানো হবে। সম্প্রতি এই মর্মে একটি বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে।

Advertisement

বিজ্ঞপ্তি অনুযায়ী, ১ নভেম্বর থেকে এই কোর্সগুলিতে ভর্তি হওয়ার জন্য নাম নথিভুক্তকরণ শুরু হয়েছে। নাম নথিভুক্ত করা হবে ১০ নভেম্বর পর্যন্ত। এই কোর্সগুলি করার জন্য যে কোনও বিষয়ে স্নাতকোত্তীর্ণ পড়ুয়ারা সুযোগ পাবেন। তবে স্নাতকস্তরে তাঁদের ৫০ শতাংশ কিংবা তার বেশি নম্বর থাকা বাঞ্ছনীয়। মোট এক বছরের জন্য এই কোর্সের ক্লাস করানো হবে।

বিশ্ববিদ্যালয়ের পারফর্মিং আর্টস থেরাপি সেন্টারের কো-অর্ডিনেটর রেমন্তী মতিলাল জানিয়েছেন, উল্লিখিত কোর্সগুলিতে মিউজ়িক, মুভমেন্ট, ড্রামা,আর্ট অ্যান্ড প্লে-র মতো থেরাপি, সাইকোলজি এবং ফিজ়িয়োলজির মতো বিষয়ের মাধ্যমে মানুষকে উজ্জীবিত করার পদ্ধতি শেখানো হয়ে থাকে। জনমানসে এই বিশেষ চিকিৎসা পদ্ধতির বিষয়ে সচেতনতা বাড়াতে বিভিন্ন ধরনের কোর্সের আয়োজন করা হয়ে থাকে। এই কোর্সের মাধ্যমে শুধু মাত্র নাচ বা গানের চর্চার মাধ্যমে শিল্প সৃজনের আকাঙ্ক্ষাকে বাড়িয়ে তোলা নয়, বরং দৈনন্দিন জীবনে এ সবের ব্যবহারিক বা প্রায়োগক দিকগুলির বিষয়ে গুরুত্ব দেওয়া হয়ে থাকে। কোর্স সম্পূর্ণ হওয়ার পর অংশগ্রহণকারীদের শংসাপত্রও দেওয়া হয়।

রেমন্তী আরও বলেন, “২০০৯ সাল থেকে গতানুগতিক ধারার বিষয়গুলির পাশাপাশি, এই বিশেষ বিষয়টিকে সমান গুরুত্ব দিয়ে পড়ানো হয়ে থাকে। তবে, অতিমারি-পরবর্তী পর্যায়ে, শুধু মাত্র বিনোদনের আঙ্গিকে কলার বিভিন্ন দিককে নিয়ে ভাবার পাশাপাশি এ বিষয়ে সাধারণ মানুষের ধারণাকে বদলাতে আরও কিছু বিষয় সংযোজন করা হয়েছে। আগ্রহীদের অন্যান্য প্রতিষ্ঠানের বিশেষজ্ঞরাও ক্লাস করিয়ে থাকেন। ক্লাসের পাশাপাশি, হাসপাতাল, চিকিৎসাকেন্দ্রের মতো বিভিন্ন জায়গায় নিয়ে গিয়ে হাতেকলমেও প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে। তবে, এ ক্ষেত্রে বলে দেওয়া প্রয়োজন, পড়ুয়াদের সারা দিন গান শুনিয়ে থেরাপি নয়, বিশ্ববিদ্যালয়ের পারফর্মিং আর্টস থেরাপি সেন্টারের তরফে গানের কথা-সুর-ছন্দের মাধ্যমে মানসিক ভাবে নিজেকে উজ্জীবিত হওয়ার পদ্ধতিটিও শেখানো হয়ে থাকে।”

চলতি শিক্ষাবর্ষে পিজি ডিপ্লোমা এবং অ্যাডভান্সড ডিপ্লোমা কোর্সের জন্য পড়ুয়ারা ভর্তির আবেদন করতে পারবেন। ২১ নভেম্বর থেকে উল্লিখিত কোর্সের ক্লাস শুরু হবে। আগ্রহী পড়ুয়াদের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের পারফর্মিং আর্টস থেরাপি সেন্টারে গিয়ে অফলাইনে নাম নথিভুক্ত করতে হবে। সেখানেই সমস্ত শিক্ষাগত যোগ্যতার নথি জমা দিয়ে আবেদন জানাতে হবে। এই বছরের পাঠক্রমের জন্য ২০,০০০ টাকা কোর্স ফি নেওয়া হবে। বাছাই করা প্রার্থীদের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের তরফে যোগাযোগ করে নেওয়া হবে। এই বিষয়ে বিশদে জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে নজর রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement