NBU PG Admission 2023

ফুড টেকনোলজি-সহ একাধিক বিষয়ে স্নাতকোত্তর পড়ার সুযোগ উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে

বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, স্পট কাউন্সেলিংয়ের মাধ্যমে সংশ্লিষ্ট বিষয়ে আগ্রহীদের ভর্তি নেওয়া হবে। একই পদ্ধতিতে বিজ্ঞান, কলা শাখার অন্যান্য কিছু বিভাগ এবং লাইব্রেরি সায়েন্স বিভাগেও পড়ুয়ারা ভর্তি হতে পারবেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২৩ ১৬:২১
North Bengal University.

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত

রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর পর্বের ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হচ্ছে। তবে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান এবং কলার শাখার বেশ কিছু বিভাগে এখনও আসন খালি রয়েছে। তাই শূন্য আসনে পড়ুয়াদের ভর্তি নিতে আগ্রহী বিশ্ববিদ্যালয়। এই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

Advertisement

বিজ্ঞপ্তি অনুযায়ী, বিজ্ঞান শাখায় পদার্থবিদ্যা, রসায়ন, গণিত, উদ্ভিদবিদ্যা, প্রাণিবিদ্যা, ভূগোল, অ্যাপ্লায়েড জিওগ্রাফি, কম্পিউটার সায়েন্স, অ্যান্থ্রোপোলজি, বায়োটেকনোলজি, বায়োইনফরমেটিক্স, ফুড টেকনোলজি, মাইক্রোবায়োলজি, টি সায়েন্স বিভাগে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। ৭ থেকে ৯ নভেম্বর পর্যন্ত স্পট কাউন্সেলিংয়ের মাধ্যমে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

ওই তিন দিন কলা, বাণিজ্য এবং আইন শাখার বেশ কিছু বিভাগেও স্পট কাউন্সেলিংয়ের মাধ্যমে ভর্তি নেওয়া হবে। আগ্রহী পড়ুয়ারা বাংলা, হিন্দি, ইংরেজি, রাষ্ট্রবিজ্ঞান, দর্শন, এডুকেশন, ইতিহাস, বাণিজ্য, আইন, গণজ্ঞাপন, উইমেন স্টাডিজ়, রুরাল ডেভেলপমেন্ট, স্ট্র্যাটেজিক অ্যান্ড এরিয়া স্টাডিজ় এবং লাইব্রেরি সায়েন্স বিভাগে ভর্তি হতে পারবেন।

আগ্রহীদের মেধা এবং স্নাতকস্তরে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ভর্তি নেওয়া হবে। তাঁদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত আবেদনপত্রটি পূরণ করে নিতে হবে। পড়ুয়াদের ওই ফর্মটি এবং শিক্ষাগত যোগ্যতার যাবতীয় প্রমাণপত্র কাউন্সেলিংয়ের দিন সঙ্গে রাখতে হবে। এ ছাড়াও বিষয়ভিত্তিক ফি-এর অর্থও ওই দিনই জমা দিতে হবে। এই বিষয়ে আরও তথ্য জেনে নিতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement